রাজশাহীসারাবাংলা

বরেন্দ্র জনপদের জল ও জীবনের নিরাপত্তার দাবিতে “পানি বন্ধন” অনুষ্ঠিত

সোনিয়া খাতুনঃ বিশ্ব পানি দিবস উপলক্ষে বরেন্দ্র অঞ্চলের জল ও জীবনের নিরাপত্তায় ভূ-উপরিস্থ জলাধারগুলো সুরক্ষার দাবিতে “পানি বন্ধন” অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (২১ মার্চ) সকালে নগরীর জিরোপয়েন্টে বরেন্দ্র ইয়ুথ ফোরাম, বরেন্দ্র রিসার্স এন্ড এ্যাডভোকেসী সোসাইটি ও গবেষণা প্রতিষ্ঠান বারসিকসহ নাগরিক সমাজ এই কর্মসূচীর আয়োজন করে।

এসময় উপস্থিত নেতৃবৃন্দ বরেন্দ্র অঞ্চলের পুকুর দিঘি ও প্রাকৃতিক জলাধারগুলো সুরক্ষাসহ পানি ব্যববস্থাপনায় সুশাসনের দাবি জানান। এছাড়াও তারা বলেন, বরেন্দ্র অঞ্চরের পুকুর, দীঘি ও প্রাকৃতিক জলাধার ক্রমেই দখল ও ভরাট হয়ে যাচ্ছে। এতে এ অঞ্চলের প্রাণ-প্রকৃতি চরম ঝুঁকিতে রয়েছে। এরই মধ্যে তাপমাত্র চরম ভাপাপন্ন হয়ে উঠেছে। এভাবে চলতে থাকলে একটা সময় এ অঞ্চলের মানুষকে খাবার পানির জন্য হাহাকার করতে হবে। জলধার ভরাটের পাশাপাশি ভূগর্ভস্থ পানি অপরিকল্পিতভাবে উত্তোলনের ফলে প্রকৃতি চরম ঝুঁকিতে রয়েছে। কাজেই এখনই ভূগর্ভস্থ পানির পাশাপাশি পুকুর, দীঘিসহ প্রাকৃতিক সব জলাধার সুরক্ষায় ব্যবস্থা নিতে হবে। সেই সঙ্গে পানি ব্যবস্থাপনায় সুশাসন প্রতিষ্ঠা করতে হবে।

“পানি বন্ধন” কর্মসূচীতে উপস্থিত ছিলেন ইউথ একশন ফর সোস্যাল চেঞ্জের সভাপতি শামিউল আলীম, সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিক, ভয়েস অব ইউথের সভাপতি মাহমুদুর রহমান, আদিবাসী যুব পরিষদের সভাপতি উপেন রবিদাস, রাজশাহী মহানগর সেক্টর কমান্ডার ফোরামের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জ্বল সহ অন্যান্যরা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button