জাতীয়

নির্বাচনের পর দ্বিপাক্ষিক সফরে প্রধানমন্ত্রী আগে দিল্লী যাবেন: পররাষ্ট্রমন্ত্রী

জনপদ ডেস্কঃ দিল্লী কাছে, বেইজিং দূরে। নির্বাচনের পর দ্বিপাক্ষিক সফরে প্রধানমন্ত্রী তাই আগে দিল্লীই যাবেন। ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার সাথে বৈঠকের পর এ কথা জানান, পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। বলেন, তিস্তা বহুমুখী প্রকল্পে ভারতও সহযোগিতা করতে চায়।

দিল্লি নাকি বেইজিং, নির্বাচনের পর দ্বিপাক্ষিক সফরে প্রথমে কোথায় যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তা নিয়ে নানান আলোচনা ছিল কূটনীতিক মহলে।

এমন অবস্থায় বুধবার দুদিনের সফরে ঢাকায় আসেন, ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। বৃহস্পতিবার সকালে দেখা করেন প্রধানমন্ত্রীর সঙ্গে। এরপর পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বিনয় কোয়াত্রা। সেখানেও উঠে আসে প্রধানমন্ত্রীর সফর।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রীর অনেক আগে থেকেই ভারত সফরের কথা রয়েছে কিন্তু সেখানে যেহেতু ইলেকশন, সেই ইলেকশন শেষ না হওয়া পর্যন্ত কখন সফর হবে সেটি নির্ধারণ করা যাচ্ছে না।

বৈঠকে ভিসা জটিলতা নিরসন, সীমান্তে হত্যা বন্ধ, তিস্তায় চীনের সঙ্গে ভারতের কাজের আগ্রহ ও নেপাল থেকে ভারতের ওপর দিয়ে বিদ্যুৎ আনার বিষয়ে আলোচনা হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সহজে যাতে মানুষ ভিসা পায় এবং দেশে-দেশে যোগাযোগ যেন আরও বাড়ে এবং আমরা যোগাযোগ ব্যবস্থা নিয়ে আলোচনা করেছি। সেটা অনেক দূর এগিয়েছে, বিশেষ করে নেপাল ও ভুটানকে ট্রানজিট দেয়া এবং নেপাল ও ভুটান থেকে জল বিদ্যুৎ আমদানি করার ক্ষেত্রে সহায়তা করা। তিস্তা নিয়ে আমরা একটি বৃহৎ প্রকল্প নিয়েছি। ভারত সেখানে অর্থায়ন করতে চায়।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সীমান্তে নন লিথাল বা প্রাণঘাতী নয় এমন অস্ত্র ব্যবহারে জোর দেয়া হয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button