গাজীপুরসারাবাংলা

ইজতেমা ময়দান খালি হচ্ছে, বাতাসে দুর্গন্ধ

জনপদ ডেস্ক: টঙ্গীতে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত রবিবার (৪ ফেব্রুয়ারি) সকালে শেষ হওয়ার পর লাখ লাখ মানুষ ময়দান ছেড়ে বাড়ি যাচ্ছে। ইতিমধ্যে ময়দান প্রায় খালি হয়ে গেছে। তবে মূল প্যান্ডেল ও আশপাশের এলাকায় বাতাসে ভয়াবহ দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে।

সন্ধ্যায় ময়দান ঘুরে দেখা যায়, দলে দলে মানুষ ইজতেমা ময়দান ছেড়ে যাচ্ছেন। মুসল্লিদের নেওয়ার জন্য বড় বড় বাস মহাসড়কে লাইন ধরে আছে। মুসল্লিরা রাস্তার পাশে বাসের জন্য অপেক্ষা করছে।

অন্যদিকে ময়দানের ভেতরে গিয়ে যত্রতত্র ময়লা আবর্জনার স্তুপ দেখা যায়। অনেক জায়গায় গরু, মুরগী ও খাসির মলমূত্র পড়ে রয়েছে। ভেতরে নাক-মুখ ঢেকে যেতে হয়। ভেতরের ছবি তোলা বারণ থাকায় ময়লা-আবর্জনার ছবি ধারণ করা যায়নি।

স্থানীয় বাসিন্দারা বলছেন, বেশ কয়েক দিন ধরে লাখ লাখ মানুষ মাছ, মাংস, শাক, সবজিসহ নানা ধরণের খাবার রান্না করে খেয়েছেন ইজতেমা ময়দানে। অনেকে গরু, খাসিও জবাই করেছেন।

মুরগী জবাই ছিল প্রতি বেলার খাবার। এসবের আবর্জনা যত্রতত্র পরে থাকায় এগুলো পচে এখন দুর্গন্ধ ছড়াচ্ছে। ফলে ইজতেমা ময়দানের চারপাশে বেশ কয়েক কিলোমিটার এলাকার বাতাসে এখন দুর্ঘন্ধ। সেখানে বাসায় এবং বাসার বাইরে মাস্ক পড়ে থাকতে হচ্ছে। টঙ্গীর মিল গেট এলাকার বাসিন্দা মো. জিলানী বলেন, ‘দ্রুত ময়লা না সরালে বাসায় থাকাই দায় হয়ে যাবে।

কামার পাড়া রেডের কাপড় ব্যবসায়ী রিমন হোসেন বলেন, ‘দোকান খুলতে পারছি না, গন্ধে অস্থির। দুই পর্বে ইজতেমা হওয়ার আগে বছরে একবার এই অবস্থা হতো। এখন দুইবার হয়।’

টঙ্গী পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাখাওয়াত হোসেন কালের কন্ঠকে বলেন, ‘ময়দান পরিস্কারের কাজ শুরু হবে। সমস্যা থাকবে না।’

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button