গাজীপুরসারাবাংলা

বিশ্ব ইজতেমায় দ্বিতীয় দিনের বয়ান চলছে, বিকেলে যৌতুকবিহীন বিয়ে

জনপদ ডেস্ক: ৫৭তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিনের বয়ান চলছে। আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য নিজের ইমান, আমল ও আখলাক পরিপূর্ণ শুদ্বরূপে গড়ে তুলতে বয়ান শুনছেন ইজতেমায় আসা মুসুল্লিরা।

এর আগে, দ্বিতীয় দিনের শুরুতে শনিবার (৩ ফেব্রুয়ারি) বাদ ফজর মুসল্লিদের উদ্দেশ্যে বয়ান করেন ভারতের মাওলানা আব্দুর রহমান, তার বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন।

বাদ জোহর বয়ান করবেন ভারতের মাওলানা ইসমাইল গোদরা। বাদ আসর বয়ান করবেন ভারতের মাওলানা জুহাইরুল হাসান। তখনই অনুষ্ঠিত হবে যৌতুকবিহীন বিয়ে। বাদ মাগরিব বয়ান করবেন ভারতের মাওলানা ইব্রাহিম দেওলা।

বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়ক হাবিবুল্লাহ রায়হান বলেন, বিশ্ব ইজতেমার অন্যতম আকর্ষণ যৌতুকবিহীন বিয়ে। সম্পূর্ণ শরীয়ত মেনে তাবলিগের রেওয়াজ অনুযায়ী ইজতেমার দ্বিতীয় দিন (শনিবার) বাদ আছর ইজতেমার বয়ান মঞ্চের পাশেই বসবে যৌতুকবিহীন বিয়ের আসর।

তিনি বলেন, কনের সম্মতিতে ও তার অনুপস্থিতিতে বর এবং কনেপক্ষের লোকজনের উপস্থিতিতে অনুষ্ঠিত হয় এই বিয়ে। অভিভাবকরা দম্পতিদের নাম তালিকাভুক্ত করান। বিয়ের পর বয়ান মঞ্চ থেকেই মোনাজাতের মাধ্যমে নবদম্পতির জন্য দোয়া করা হবে।

‘বিয়েতে মোহরানা ধার্য করা হয় মোহর ফাতেমীর নিয়মানুযায়ী। এ নিয়ম অনুযায়ী মোহরানার পরিমাণ ধরা হয় দেড়শ তোলা রুপা বা তার সমমূল্য অর্থ। এবার শতাধিক জোড়া বিয়ে সম্পাদন হবে।’- বলেন হাবিবুল্লাহ রায়হান।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button