আইটি

অনুমতি ছাড়াই ভিডিও ব্যবহার, আমাজনের বিরুদ্ধে মামলা নোকিয়ার

জনপদ ডেস্ক: চুক্তি ভেঙে ভিডিও ব্যবহারের অভিযোগে এবার নোকিয়ার রোষের মুখে আমাজন। মোট পাঁচটি দেশে আমাজনকে আইনি নোটিস ধরাল এই মোবাইল প্রস্তুতকারক সংস্থা।

সংস্থার অভিযোগ, আমাজনের সঙ্গে বহু বছর ধরে যুক্ত তারা। তা সত্ত্বেও চুক্তির নিয়ম ভেঙে প্রযুক্তি সংক্রান্ত নোকিয়ার ভিডিও ব্যবহার করা হয়েছে তাদের ওয়েবসাইটে। আর সেই কারণেই ভারত, আমেরিকা, জার্মানি, ব্রিটে-সহ মোট পাঁচটি দেশে আমাজনের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিয়েছে তারা। মার্কিন আদালতে নোকিয়া এও জানিয়েছে, শুধু আমাজনই নয়, একইরকম নিয়মভঙ্গ করেছে এইচপি কোম্পানিও।

নোকিয়ার চিফ লাইসেন্সিং অফিসার অরবিন প্যাটেল জানান, “আমরা অনেক বছর আমাজন এবং এইচপি-র সঙ্গে কাজ করছি। কিন্তু কোনও কোনও সময় নিয়ম ভেঙে সে সব কোম্পানি বুঝিয়ে দেয় তাদের বিরুদ্ধে মামলার রাস্তায় হাঁটা ছাড়া উপায় নেই। এতে তাদেরও সম্মানহানি হয়।” ভিডিও কমপ্রেশন, কনটেন্ট ডেলিভারি, কনটেন্ট রেকমেন্ডেশনের মতো বিষয়গুলিই অনুমতি ছাড়া ব্যবহার করা হয়েছে।

তবে নোকিয়া জানিয়েছে, যে সমস্ত কোম্পানিগুলি বিশ্বাস করে প্রযুক্তিগত সহায়তার জন্য তাদের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে, তাদের কোনও প্রকার সমস্যায় পড়তে হবে না। অ্যাপেল থেকে স্যামসং এবং ডিভাইস প্রস্তুতকারী অন্যান্য সংস্থাকে আগের মতোই প্রযুক্তি সংক্রান্ত পরিষেবা দেবে নোকিয়া।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button