আন্তর্জাতিক

তীব্র গরমে পশ্চিমবঙ্গে চলছে ভোটের প্রচারণা

জনপদ ডেস্ক: অতি তীব্র দহনে জ্বলছে বাংলা। গোটা বঙ্গজুড়েই তাপপ্রবাহের দাপট। সবচেয়ে বেহাল অবস্থা রাজ্যের দক্ষিণের জেলাগুলোয়। প্রচণ্ড গরমে হাঁসফাঁস জনজীবন। কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছে। ১৪ এপ্রিল থেকে একটা দিনও কলকাতার তাপমাত্রা ৪০-এর নিচে নামেনি।

সোমবার ৪৪ বছরের রেকর্ড ভেঙে একলাফে কলকাতার তাপমাত্রা পৌঁছেছে ৪২ ডিগ্রিতে। রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ৪৫ ছুঁয়ে ফেলেছে। তাপপ্রবাহ আরও চলবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। ৬ জেলায় জারি হয়েছে তাপপ্রবাহে লাল সর্তকতা। আজও রেহাই নেই। বরং মঙ্গলবার (৩০ এপ্রিল) তাপপ্রবাহ আরও বাড়বে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

এ দিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। দুপুর দুটো নাগাদ ফের ৪২-এর ঘরে পৌঁছাবে। যার জেরে গরমে হাঁসফাঁস করছে কলকাতা। দিনের গরম হাওয়া যেন আগুনের হলকা। পথে বের হলে গরম হাওয়া শরীর জ্বালিয়ে পুড়িয়ে দিচ্ছে। চোখে শুরু হয়েছে রীতিমতো জ্বলন। কোথাও এতটুকু স্বস্তি নেই।

সোমবার রাজ্যের ১১টি এলাকায় তীব্র তাপপ্রবাহ হয়েছে। গতকাল রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি গরমের সাক্ষী থেকেছে কলাইকুন্ডা। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি মেদিনীপুর জেলায় পারদ ছুঁয়েছে ৪৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। আসানসোল দুর্গাপুর অঞ্চলের পানাগরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর দমদমসহ গোটা কলকাতার একটানা ৪২ এরে ঘরে। মঙ্গলবারও একই পরিস্থিতি থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গের পশ্চিমের জেলাগুলিতে এপ্রিলের পারদ ৪৫ পেরিয়ে গেছে। মে মাসের পরিস্থিতি কেমন হতে চলেছে তা আঁচ করলেই আতঙ্ক হয়। বর্তমানে আগামী ৩ মে অব্দি তীব্র তাপপ্রবাহ চলবে দক্ষিণবঙ্গের জেলাগুলোয়। দিনের তাপমাত্রার কোনো হেরফের হবে না। বরং ৪০ এর বেশি থাকবে। গরমও অস্বস্তিকর আবহাওয়া ভোগাবে কলকাতাসহ দক্ষিণের সব জেলাতেই।

রাজ্যের উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদহ জেলায় জারি হয়েছে কমলা সর্তকতা। তাপপ্রবাহর পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যের উত্তরবঙ্গেও। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, বালুরঘাটের তাপমাত্রও ৪০ এর ঘরে। দার্জিলিংয়ে দিনের তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। কালিংপংয়ে দিনের তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াসের ঘরে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী পাঁচদিন বঙ্গে কোথাও খুব একটা তাপমাত্রার হেরফের হবে না। এ রকমই গরম থাকবে। যদিও স্বস্তির খবর এই যে, আগামী রোববার (৫ মে) বদলাতে পারে আবহাওয়া। সামান্য ভিজতে পারে দক্ষিণবঙ্গ। কারণ, প্রতিদিন সন্ধ্যার পর বঙ্গোপসাগরে জলীয় বাষ্পপূর্ণ হাওয়া ঢুকছে। কিন্তু তা বেশ দুর্বল। ৪ মে পর্যন্ত কলকাতাসহ দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। আগামী ৫ মে থেকে বৃষ্টি হওয়ার কারণ সে সময় দক্ষিণবঙ্গে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে গাঙ্গেয় দক্ষিণবঙ্গে। যার জেরে ভিজতে পারে কলকাতা।

আর এই তাপদাহের মধ্যে চলছে লোকসভা ভোটের প্রচারণা। প্রতিপক্ষকে সামলানোর পাশাপাশি তাপপ্রবাহ সামলানোই যেন রাজনৈতিক দলগুলোর কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। দেশটির ১৮তম লোকসভা নির্বাচন মোট সাত ধাপে হবে। ইতোমধ্যে দুই ধাপ সম্পন্ন হয়েছে। মঙ্গলবারও পশ্চিমবঙ্গে ভোট প্রচারণায় আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বর্ধমান পূর্ব আসনে প্রচারণা করেবেন শাহ। এরপর কৃষ্ণনগরেও তিনি একটি সভা করবেন।

একই ভাবে মালদহে ভোটের প্রচারণায় থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মালদহ উত্তর এবং দক্ষিণ আসনে তার জনসভা রয়েছে। যদিও লোকসভা ভোটে এই দুই আসনে জয়ের স্বাদ পায়নি তৃণমূল। অপরদিকে, একটিমাত্র প্রচারসভা রয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button