আইটি

ফেসবুকে নতুন ফিচার

জনপদ ডেস্ক: স্মার্টফোনে সারাদিন নানান কিছু সার্চ করছেন। বিভিন্ন গোপন বিষয়ে সার্চ করেও তথ্য নিচ্ছেন। তবে জানেন কি? ফেসবুকে নতুন একটি ফিচার চালু হয়েছে যা আপনার ফোনের সব সার্চ হিস্ট্রি ট্র্যাক করছে।

ফেসবুকে চালু হয়েছে একটি নতুন ফিচার। মোবাইল অ্যাপে ফেসবুক চালু করেছে লিংক হিস্টোরি সেটিং। গত ৩০ দিনে এই প্ল্যাটফর্মে কোনো ব্যবহারকারী যে সব ওয়েবসাইট পরিদর্শন করেছেন তার ট্র্যাক রাখবে এই ফিচার।

এই সেটিং আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় অ্যাপেই পাওয়া যাবে। এটা ডিফল্ট হিসেবে চালু করা হবে। কিন্তু কোনো ব্যবহারকারী চাইলে তা ইচ্ছামতো চালু বা বন্ধ করতে পারে। ফেসবুক ব্যবহারকারীরা একটি ইন-অ্যাপ পপ-আপ পাচ্ছেন, যা এই বিশেষ ফিচার সম্পর্কে অবহিত করবে। সেখানেই সেটিং-টি টগল করার সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

ফেসবুক সাপোর্ট পেজ-এ বলা হয়েছে, লিংক হিস্টোরি মোবাইল অ্যাপে চালু হচ্ছে। ধীরে ধীরে সারা বিশ্বে এটি চালু করা হচ্ছে। ব্যবহারকারী ফেসবুকে মোবাইল ব্রাউজারে ভিজিট করা ওয়েবসাইটগুলোর তালিকা সংরক্ষণ করে। অনেকেই ফেসবুক অ্যাপে পপ-আপ পেতে শুরু করেছেন। ইন-অ্যাপ প্রম্পটে লেখা আছে ‘নেভার লস এ লিংক এগেইন’।

তবে চাইলেই কিন্তু এই ফিচার বন্ধ করে রাখতে পারেন। জেনে নিন কাজটি কীভাবে করবেন-
>> এরপরে নিচের ডানদিকে তিন-বিন্দু মেনুতে আলতো চেপে ব্রাউজার সেটিংস বেছে নিতে হবে।
>> একবার এই সেটিংস বন্ধ করে দিলে অবিলম্বে সব লিংক হিস্টোরি মুছে যাবে। তবে সম্পূর্ণ রূপে তা মুছে যেতে ৯০ দিন সময় লাগতে পারে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button