ঠাকুরগাঁওসারাবাংলা

স্কুল শিক্ষার্থীদের টিফিনের টাকায় রাস্তা সংস্কার

জনপদ ডেস্কঃ একটু একটু করে টিফিনের টাকা জমিয়েছে আমানাতুল্লা ইসলামী একাডেমিক স্কুলের ছাত্ররা। তাদের ইচ্ছে ছিল ভবিষ্যতে প্রয়োজন মতো খরচ করবে তারা। কিন্তু নিজেদের সাধ বিসর্জন দিয়ে তিল তিল করে জমানো টাকা শিক্ষার্থীরা তুলে দিয়েছে রাস্তা সংস্কারের কাজে। ঠাকুরগাঁওয়ের অনেক বিদ্যালয়ের কাছে এটি এখন আর্দশ।

আমানাতুল্লা স্কুলের শিক্ষার্থীরা একতাবন্ধন সেচ্ছাসেবী সংগঠন নামে একটি সেচ্ছাসেবী সংগঠন গড়ে তোলে। এখানে তারা টিফিনের টাকা বাঁচিয়ে তা মানবকল্যাণের কাজে ব্যয় করে থাকে।

স্কুলের সামনের গিয়ে দেখা যায়, স্কুল থেকে শুরু করে শহরে বিভিন্ন রাস্তার কয়েক কিলোমিটার বিভিন্ন জায়গা ভাঙাচোরা। সামান্য বৃষ্টি হলেই খানাখন্দে পানি জমে যায়। এ কারণে রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে দুর্ভোগে পড়তে হয় স্কুল ছাত্র-ছাত্রীদের। রাস্তাটি দীর্ঘ দিন সংস্কার করা হয়নি। তাই সমস্যা সমাধানে এগিয়ে এসেছে একতাবন্ধন সেচ্ছাসেবী সংগঠন। নিজেরাই নেমে পড়েছে রাস্তা সংস্কারের কাজে। আমানাতুল্লাহ ইসলামী থেকে শুরু করে শহরের কয়েক কিলোমিটার অংশ স্বেচ্ছাশ্রমে রাস্তা সংস্কার করেছে ছাত্ররা।

ছাত্রের সঙ্গে কথা বলে জানা গেছে, দীর্ঘদিন সংস্কারের অভাবে রাস্তাটির বিভিন্ন জায়গায় গর্ত হয়ে গেছে। বৃষ্টি হলে রাস্তায় কাদা-পানি জমে যায়, রাস্তা দিয়ে যাওয়ার উপায় থাকে না। জনপ্রতিনিধিরা সংস্কার করে না, তাই নিজ উদ্যোগে আমরা সংস্কারে নেমেছি।

আমানাতুল্লাহ ইসলামী একাডেমিক স্কুলের সহকারী শিক্ষক আবদুল সালাম বলেন, রাস্তাটি বেশ পুরোনো। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় খানাখন্দের সৃষ্টি হয়েছে। আমরা ছাত্রদের সঙ্গে নিয়ে সংস্কার করছি। এতে স্কুলগামী শিক্ষার্থী ও সাধারণ মানুষের দুর্ভোগ কমবে।

ওই এলাকার বাসিন্দা রমজান আলী বলেন, এলাকাবাসী দীর্ঘদিন ধরে রাস্তাটির সংস্কারের জন্য জনপ্রতিনিধিদের কাছে গেলেও তারা কোনো ব্যবস্থা নেননি। আজ ছাত্ররা নিজস্ব অর্থায়নে এবং স্বেচ্ছাশ্রমের ভিত্তিতেই রাস্তাটির সংস্কার করেছে। এটি একটি মহৎ কাজ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button