কুড়িগ্রামসারাবাংলা

বাংলাদেশ থেকে গরু চুরি করলেন ভারতীয় নাগরিক, ফেরত দিল বিএসএফ

নিজস্ব প্রতিবেদক, ভূরুঙ্গামারী: কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার মানিককাজী গ্রাম থেকে রাতের আঁধারে দুটি গরু চুরি করে নিয়ে যান দুই ভারতীয় নাগরিক। গতকাল সোমবার (১৪ আগস্ট) সন্ধ্যার দিকে বিজিবি ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠকের পর রাতে গরু দুটি ফেরত দেওয়া হয়েছে।

এর আগে রোববার (১৩ আগস্ট) দিবাগত রাতে ভারতের কোচবিহার জেলার সাহেবগঞ্জ থানার কালামাটি কলোনি এলাকার আব্দুল মোতালেব ও জমশের আলী গরু দুটি চুরি করেন। কালামাটি কলোনি এলাকাটি ভারতীয় কাঁটাতারের বেড়ার বাইরে পড়েছে।

মানিককাজী গ্রামের বাসিন্দা নূরুজ্জামান সরকার ও ফারুক আহম্মেদ জানান, সোমবার সকালে গোয়ালঘর থেকে গরু বের করতে গিয়ে দেখেন দুটি গরু নেই। গরুর পায়ের ছাপ দেখে বুঝতে পারেন গরু দুটি রাতের আঁধারে ভারতীয় ভূ-খণ্ডের কালামাটি কলোনি এলাকার দিকে নিয়ে যাওয়া হয়েছে।লোক মারফত কালামাটি কলোনিতে খোঁজ নিয়ে জানতে পারেন গরু দুটি সেখানে রয়েছে। আব্দুল মোতালেব ও জমশের আলী নামে দুই ভারতীয় নাগরিক গরু দুটি নিয়ে গেছেন। বিষয়টি বিজিবিকে জানানো হয়।

স্থানীয়রা জানান, ওই ভারতীয় নাগরিকরা গরু নিয়ে যাওয়ার কথা স্বীকার করলেও গরু ফেরত দিতে অসম্মতি জানান। তারা দাবি করেন- তাদের দুটি গরু বাংলাদেশে নিয়ে আসা হয়েছে। ওই গরু দুটি ফেরত না পেলে তারা মানিককাজী থেকে নিয়ে যাওয়া গরু দুটি ফেরত দেবেন না।

দুপুরের দিকে গরু নিয়ে যাওয়া ভারতীয় নাগরিক মোতালেব সীমান্তের জিরো পয়েন্টের কাছাকাছি জমিতে কাজ করতে এলে স্থানীয়রা তাকে গরু ফেরত দিতে বলেন। তিনি গরু ফেরত দিতে অসম্মতি জানালে স্থানীয়রা তাকে আটক করে বিজিবির নিকট হস্তান্তর করেন।

বিকেলে উপজেলার জয়মনিরহাট ইউনিয়নের শিংঝাড় বকনীর পাড় কাটা ব্রীজ এলাকায় বিজিবি ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বিজিবি এ সময় মোতালেবকে বিএসএফের নিকট হস্তান্তর করে। পরে রাতে মানিককাজী এলাকায় বিজিবির নিকট গরু দুটি হস্তান্তর করা হয়।

লালমনিরহাট ১৫ বিজিবি অধিনায়ক লে. কর্নেল মোফাজ্জল হোসেন আকন্দ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আটক ভারতীয় নাগরিককে বিএসএফের নিকট হস্তান্তর করা হয়েছে। ভারতীয় নাগরিক গরু দুটি ফেরত দিয়েছেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button