ক্যাম্পাস

কাল গুচ্ছ পরীক্ষা শুরু, বি ইউনিটে লড়বে ৯৬,৪৩৪ জন

জনপদ ডেস্ক: টানা তৃতীয় বারের মত আগামীকাল শুরু হতে যাচ্ছে গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। শনিবার প্রথম দিন কলা অনুষদের পরীক্ষার মধ্যে দিয়ে শুরু হবে এবারের (২০২২-২৩ শিক্ষাবর্ষের) ভর্তিযুদ্ধ। সারাদেশে একযোগে মানবিক বিভাগে ৯৬ হাজার ৪৩৪ শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

আগামীকাল (শনিবার) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা চলবে।

শিক্ষার্থীদের ১ ঘণ্টায় ১০০ নম্বরের নৈর্ব্যত্তিক পদ্ধতির পরীক্ষায় অংশ নিতে হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৩০ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীদের ফল মেধাক্রমসহ প্রকাশ করা হবে সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে। সর্বশেষ উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষা যে সিলেবাসে অনুষ্ঠিত হয়েছে, একই সিলেবাসে সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ।

এদিকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্র হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে নির্ধারণ করেছিল তাদের আসন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সহ ৩টি উপকেন্দ্রে সাজানো হয়েছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার সচিব প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সকাল ৯টা থেকেই কেন্দ্রে প্রবেশ করতে পারবেন পরীক্ষার্থীরা। তবে নির্ধারিত রুম খোলা হবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে। প্রবেশপত্র ও নির্দেশিত অন্যান্য কাগজপত্রসহ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কোন ব্যাগ, মোবাইল কিংবা ইলেকট্রনিকস ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবেনা। প্রতি বেঞ্চে এবার ২জন পরীক্ষা দিবেন বলে জানান তিনি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষার যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, আমরা পরীক্ষার জন্য সম্পূর্ণ প্রস্তুতি নিয়ে রেখেছি। আগামীকাল নির্বিঘ্নে সারাদেশে একযোগে ১৯টি কেন্দ্রে কলা অনুষদের প্রথমদিনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে ৩ লাখ ৩ হাজার ২৩১টি। এরমধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে আবেদন করেছেন প্রায় এক লাখের বেশি পরীক্ষার্থী ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button