ঢাকাসারাবাংলা

রাজধানীতে পুকুর রয়েছে মাত্র ২৯টি

জনপদ ডেস্ক: ২০১৮ সালেও রাজধানীতে ১০০টি পুকুর জলাশয় ছিল। গেল পাঁচ বছরে নানান উন্নয়ন কাজের জন্য ভরাট হয়েছে একের পর এক পুকুর। কমতে কমতে তা এখন দাঁড়িয়েছে মাত্র ২৯টিতে। যার ফলে রাজধানীতে কোনো অগ্নিকাণ্ডের ঘটনায় পানির যোগানে পেতে বেগ পেতে হচ্ছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে। এ অবস্থায় জলাশয়গুলো রক্ষা করার তাগিদ দিয়েছেন বাহিনীর মহাপরিচালক।

বৃহস্পতিবার (৪মে) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম আয়োজিত ‘বারবার অগ্নিদুর্ঘটনার কারণ: প্রতিরোধে করণীয়’ শীর্ষক নগর সংলাপে তি‌নি এসব কথা ব‌লেন।

লে. কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, গত ২০১৮ সালের সালের জরিপে রাজধানীতে ১০০ পুকুর থাকলেও বর্তমানে মাত্র ২৯টি পুকুর রয়েছে। পুকুরগুলো ভরাট করে এই জায়গার ওপর বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে উঠছে। পুকুরগু‌লো মা‌লিকানা সম্প‌ত্তি হলেও এটা রাষ্ট্রীয় সম্পদ। কারণ এই পুকু‌রের মাধ্যমে আশেলপা‌শের কোথাও আগুনের ঘটনা ঘট‌লে এই পুকু‌রগুলো ওয়াটার সোর্স হিসেবে কাজ করে।

সম্প্রতি বিভিন্ন মার্কেটে অগ্নিকাণ্ডের কারণ হিসেবে তিনি বলেন, মার্কেটগুলোতে অধিক দোকান বসানোর প্রবণতা দেখা দেয়। দেখা গেলো একটি মার্কেটে ১০০ দোকানের অনুমোদন রয়েছে। কিন্তু সেখানে বেশি লাভের আশায় দোকানগুলো ছোট করে ২০০ দোকান করা হচ্ছে। ফলে সেখানে সেখানে ১০০ দোকানের বিদ্যুৎ সাপ্লাইয়ের ক্যাপাসিটি সিস্টেম থাকলেও সেই একই লাইনে ২০০ দোকানের সাপ্লাই দেওয়া হয়। যা বিদ্যুৎ থেকে শুরু করে অন্য অনেক সেবা নিশ্চিতে পিছিয়ে থাকে। ফলে লোডের কারণে ক্যবলগুলো হিট হয়ে গলে যায় এবং আগুনের ঘটনা ঘটে।

অগ্নিদুর্ঘটনা থেকে বাঁচতে নিম্নমানের ইলেকক্ট্রিক পণ্য ব্যবহার না করে ভা‌লো মা‌নের ইলেকক্ট্রিক পণ্য বব্যবহার ও অন্তত ৬ মাস অন্তর অন্তর ইলেকট্রিক সাপ্লাই‌য়ের লাইন চেক করার তাগিদ দেন। হিট অক্সি‌জেন এবং ফু‌য়েল এক জায়গা হ‌লেই আগু‌নের সূত্রপাত তৈ‌রি হয়। গত ২০১৭ সা‌লের জরিপে রাজধানীতে ১১৯১টি ঝুঁকিপূর্ণ ভবন ছিল। আমরা ঈদের আগে পূর্বের ঝুঁকিপূর্ণ ভবনের ৯৮টি ভবন হালনাগাদ ক‌রে দেখতে পেয়েছি ৩৫টি ভবনই অতি ঝুঁকিপূ‌র্ণে চ‌লে গে‌ছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, ‘পুকুর, জলাশয় ভরাট হয়ে যাচ্ছে; তা অস্বীকার করার সুযোগ নেই। তবে ইতিমধ্যে বুড়িগঙ্গার আদি চ্যানেল উদ্ধারের কাজ শুরু করা হয়েছে। মান্ডা, জিরনিসহ বেশ কয়েকটি খাল উন্নয়নে প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। জলাশয় রক্ষা ও দুর্যোগ ঝুঁকি হ্রাস করতে ডিএসসিসি কাজ করছে।’

সংলাপে প্রধান অতিথি ছিলেন-স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন-রাজধানী উন্নয়ন করপোরেশন বা রাজউকের চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা। কি-নোট উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স বা বিআইপির সাধারণ সম্পাদক শেখ মো. মেহেদী আহসান।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button