ক্রিকেটখেলাধুলা

বেলের ব্যাটারি নষ্ট, রানআউট হয়েও বেঁচে গেলেন ব্যাটার!

জনপদ ডেস্ক: দ্বিতীয় রান নিতে দৌড়ালেন ব্যাটার। ফিল্ডাররা বল ধরে থ্রো করে সময়মতো স্টাম্পও ভাঙলেন। কিন্তু বেলসের আলো না জ্বলায় রানআউট হয়েও বেঁচে গেছেন ব্যাটার। ক্রিকেটে এমন ঘটনা বিরলই বলা চলে। তবে নিউজিল্যান্ড বনাম শ্রীলঙ্কা ম্যাচে ঘটে গেছে এমনই অদ্ভুত ঘটনা। শ্রীলঙ্কার চামিকা করুনারত্নে রানআউট হয়েও বেঁচে যান স্টাম্প–বেলসের ব্যাটারি বিকল হয়ে যাওয়ার কারণে।

ঘটনাটি ঘটে শ্রীলঙ্কার ইনিংসের ১৮তম ওভারে। টিকনারের ওভারটির চতুর্থ বলে মিড-উইকেটের দিকে ঠেলেই দুই রান নেওয়ার চেষ্টা করছিলেন করুণারত্নে। কিন্তু কিউই ফিল্ডাররা বল ধরে ক্ষীপ্রতার সঙ্গে থ্রো করায় তা আর সম্ভব হয়ে ওঠেনি। করুণারত্নে দ্বিতীয় রানের জন্য দৌড়েছিলেন, কিন্তু নন-স্ট্রাইকার প্রান্তে ফিরে আসার সময় রানআউট হন। কিন্তু স্টাম্প ভাঙলেও বেলের আলো না জ্বলায় আউট হননি করুনারত্নে।

পরে টিভি রিপ্লেতে দেখা যায়, ব্লেয়ার টিকনারের থ্রো যখন স্টাম্প ভেঙে দেয়, তখন বেলসের আলো জ্বলেনি। সে হিসেবে তৃতীয় আম্পায়ার করুনারত্নেকে আউটই দেননি। এমন ঘটনা যে ঘটবে তা চামিকা নিজেও বিশ্বাস করতে পারছিলেন না। আর তাই লঙ্কান ব্যাটার ড্রেসিংরুমের দিকে হাঁটা দিয়েছিলেন ততক্ষণে। কিন্তু আম্পায়ার তাকে ফেরান। পরে টিভি ধারাভাষ্যকার অনুমান করেছিলেন যে টিকনার আগেই বেল ফেলেছিলেন। কোনো কারণে বেলের আলো জ্বলেনি। এ কারণে আম্পায়ার আউট দেননি। অবশ্য টিকনার অন্যান্য বেইল এবং স্টাম্প ছিটকে দিলে আলো জ্বলে ওঠে।

ক্রিকেটে ব্যবহৃত স্টাম্প চার্জ করা হয়। যে কারণে বেইলস গুলো উইকেট থেকে আলাদা হলে আলো জ্বলে ওঠে। কিন্তু, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচে বেইলে কিছু সমস্যা ছিল বলেই এমনটা হয়েছিল বলে মনে করা হচ্ছে। যে কারণে উইকেট থেকে বেইল আলাদা হয়ে গেলেও আলো জ্বলেনি। নিয়ম অনুযায়ী আলো যখন কাজ করেনি, তখন ব্যাটসম্যানকে আউট দেওয়া হয়নি।

অবশ্য নিউজিল্যান্ড উইকেট বঞ্চিত হলেও ম্যাচটি জিততে তেমন বেগ পেতে হয়নি। ঘরের মাঠ অকল্যান্ডে লঙ্কানদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ১৯৮ রানের বড় জয় পেয়েছে স্বাগতিকরা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button