ক্রিকেটখেলাধুলা

২২ ছক্কা, ১৮ চার– হায়দরাবাদ ২৬৬

জনপদ ডেস্ক: দিল্লি ক্যাপিটালসের ভক্ত হয়ে থাকলে, এই পর্যায়ে এসে স্বস্তি পেতেই পারেন, প্রতিপক্ষ সানরাইজার্স হায়দরাবাদ অতটাও রান করতে পারেনি। ৫ ওভারে ১০০ আর ৬ ওভারে ইতিহাসগড়া ১২৫ রানের পর যে কেউই ভেবেছিল, আজ ৩০০ রান করেই ফেলবে দলটা। দুই ওপেনার ট্রাভিস হেড এবং অভিষেক শর্মা এই আসরে প্রতিবারই ঝড়ো গতির শুরু এনে দিয়েছিলেন। আজ যেন ছাপিয়ে গেলেন সবকিছুই।

তবে কুলদীপ যাদবের দ্রুত তিন উইকেট আর অক্ষর প্যাটেলের দারুণ বোলিং-ফিল্ডিংয়ের গুণে অন্তত ২৬০ রানও দেখতে হয়নি দিল্লিকে। দুর্দান্ত ব্যাটিং করা হায়দরাবাদ নির্ধারিত ২০ ওভারে তুলেছে ২৬৬ রান। দিল্লির অরুণ জেটলিতে এদিন ব্যাট হাতে চার-ছয়ের বন্যা বসিয়েছে হায়দরাবাদ। সবমিলিয়ে এসেছে ৪০ বাউন্ডারি।

২২ ছক্কা আর ১৮ চারের এই ইনিংসটি এবারের আইপিএলে চতুর্থ সর্বোচ্চ স্কোর। সব আইপিএল মিলিয়েও অবশ্য চতুর্থ স্থানেই থাকছে হায়দরাবাদের আজকের ইনিংসটি।

পাওয়ারপ্লেতে বিশ্বরেকর্ড গড়ল হায়দরাবাদ 

আইপিএলে প্রথমে ব্যাট করতে নেমে দ্রুততম শতকের রেকর্ডটা আগেই নিজেদের করে নিয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ। মুম্বাইয়ের বিপক্ষে সাত ওভার শেষে শততম রান ছুঁয়েছিল হায়দরাবাদ। এবার দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে আইপিএল ইতিহাসেরই দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়ল ড্যানিয়েল ভেট্টরির দল। একইসঙ্গে সব ধরণের টি-টোয়েন্টি মিলিয়ে পাওয়ারপ্লেতে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়েছে তারা।

অরুণ জেটলিতে ট্রাভিস হেড এবং অভিষেক শর্মা ৫ ওভারেই স্পর্ষ করলেন শত রানের মাইলফলক। এর আগে ৬ ওভারে ১০৫ রান সংগ্রহ করেছিল কলকাতা নাইট রাইডার্স। ২০১৭ আসরে দ্রুততম শতক এবং পাওয়ারপ্লেতে সর্বোচ্চ রানের এই রেকর্ড গড়েছিল কেকেআর।

আজ সেটা ভাঙলেন হায়দরাবাদের দুই ওপেনার। শুধু তাইই নয়, টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসেই পাওয়ারপ্লেতে সবচেয়ে বেশি রানের নতুন রেকর্ডও গড়ে ফেলেছে তারা। আইপিএলের ৩৫তম ম্যাচে এসে ৬ ওভারে তাদের সংগ্রহ ১২৫ রান। ৬ষ্ঠ ওভার পর্যন্ত চলা এই তাণ্ডবে হেড অপরাজিত ছিলেন ২৬ বলে ৮৪ রানে। অপরপ্রান্তে থাকা অভিষেক শর্মা ১০ বলে করেছেন ৪০ রান।

দিল্লির বিপক্ষে খেলতে নেমে ইনিংসের প্রথম ওভার থেকেই চড়াও হয়েছেন হায়দরাবাদের দুই ওপেনার। শুরুর ৬ ওভারে ডত বল ছিল মোটে ৫টি। বিপরীতে দুই ব্যাটার মিলে ৪ মেরেছেন ১৩টি। আর ছয়ের মার ছিল ১১টি। আর ৭ রান এসেছে সিঙ্গেলস থেকে।

অবশ্য পাওয়ারপ্লের পরেই আউট হয়েছেন অভিষেক। ১১ বলে ৪৬ রান করে কুলদীপ যাদবের বলে আউট হয়েছেন অভিষেক। একই ওভারে আবার ফিরেছেন এইডেন মার্করামও। দুই উইকেটের পর রানের গতি সচল রাখতে গিয়ে ফিরেছেন ট্রাভিস হেডও। কুলদীপ যাদবের বলেই ফিরেছেন তিনিও। ৯ ওভারে তাদের সংগ্রহ ৩ উইকেটে ১৫৪ রান।

এরপরের সময়টা দিল্লি কিছুটা অন্তত রেহাই পেয়েছে। কুলদীপ যাদবের ওই স্পেলের পরে কিছুটা অন্তত লাগাম ছিল হায়দরাবাদের ইনিংসে। তবে বিগশট যে থেমে গিয়েছিল, তাও না। সুযোগ বুঝে চড়াও হয়েছিলেন নীতিশ কুমার রেড্ডি ২৭ বলে করেছেন ৩৭ রান। তার সঙ্গী শাহবাজ অবশ্য ছিলেন মারকুটে মেজাজে। ২৯ বলে ৫ ছয় আর দুই চারে করেছেন ৫৯ রান।

কুলদীপ চার উইকেট নিয়ে হায়দরাবাদের ইনিংসে কিঞ্চিৎ লাগাম টেনেছেন। তবে এর জন্য খরচ করেন ৫৫ রান। দিল্লির বোলারদের মধ্যে সবচেয়ে ইকোনমিক্যাল ছিলেন অক্ষর প্যাটেল। ৪ ওভারে দিয়েছেন ২৯ রান। বাকি সকলেই রান দিয়েছেন ওভারপ্রতি ১৩ এর বেশি। ললিত যাদব ২ ওভারে ৪১ রান খরচের পর অবশ্য বলই আর করতে পারেননি হায়দরাবাদের বিপক্ষে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button