ক্রিকেটখেলাধুলা

আইপিএলে থার্ড-আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ‍নতুন বিতর্ক

জনপদ ডেস্ক: আম্পায়ারদের সিদ্ধান্ত আরও নির্ভুল করতে নতুন করে একাধিক প্রযুক্তি এনেছিল আইপিএল। এছাড়া কিছু নিয়মও করা হয়েছে আন্তর্জাতিক নীতিমালার সঙ্গে সাংঘর্ষিক রেখেই। তবুও আম্পায়ারদের সিদ্ধান্ত গ্রহণে ত্রুটি থেকেই যাচ্ছে। থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে নতুন করে বিতর্ক দেখা দিয়েছে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি আসরটিতে। ক্রীড়া বিশ্লেষক টম মুডি তো বলেই দিয়েছেন— ত্রুটি এড়াতে যাতে বিশেষজ্ঞ থার্ড আম্পায়ার নিয়োগ দেওয়া হয়।

বিতর্ক শুরু হয় গতকাল (বৃহস্পতিবার) মুম্বাই ইন্ডিয়ান্স ও পাঞ্জাব কিংসের ম্যাচে আম্পায়ারের দেওয়া একটি সিদ্ধান্তকে কেন্দ্র করে। ম্যাচটিতে থার্ড আম্পায়ারের দায়িত্বে ছিলেন নিতীন মেনন। মুম্বাই ইনিংসের ১৫তম ওভারে ব্যাট করছিলেন সূর্যকুমার যাদব। তার বিপরীতে পাঞ্জাবের পেসার আর্শদীপ সিং ওয়াইড ইয়র্কার দেন। সূর্যকুমার লেগ সাইডে সরে যাওয়ায় সেই বলের নাগাল পাননি। সেটি প্রথমে ওয়াইড দেননি আম্পায়ার। ওই সময়ে মুম্বাইয়ের এক সতীর্থ ডাগআউটে বসে ডিআরএস নেওয়ার জন্য ইশারা করেন ব্যাটারকে।

পরে তাদের রিভিউর ভিত্তিতে আম্পায়ার সেটিকে ওয়াইডের সিদ্ধান্ত দেন। এই সিদ্ধান্ত সমর্থন করতে পারেননি পাঞ্জাব অধিনায়ক স্যাম কারান। ফলে তখনই তিনি আম্পায়ারকে অভিযোগ জানান, যদিও সেই সিদ্ধান্তে আর বদল আসেনি। পরে ১৯তম ওভারে টিম ডেভিডকে একইভাবে অফস্ট্যাম্পের বাইরে বল দিয়েছিলেন স্যাম কারান। সেটিও আম্পায়ার প্রথমে ওয়াইড দেননি। কিন্তু ব্যাটার রিভিউ চান। পরে থার্ড আম্পায়ারের মাধ্যমে সেটিকে ওয়াইড ঘোষণা করা হয়। আম্পায়ারদের এমন সিদ্ধান্ত দেখার পর স্থির থাকতে পারেননি সানরাইজার্স হায়দরাবাদের সাবেক হেড কোচ টম মুডি। যাকে তিনি প্রশ্নবিদ্ধ সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন।

নিজের টুইটার অ্যাকাউন্টে দেওয়া এক পোস্টে সাবেক এই অস্ট্রেলিয়ান ক্রিকেটার লেখেন, ‘আমাদের এখন বিশেষজ্ঞ থার্ড আম্পায়ারের বিষয় বিবেচনা করার সময় হয়েছে। কারণ অনেক বেশি প্রশ্নবিদ্ধ সিদ্ধান্ত দেখা যাচ্ছে। কিছু আম্পায়ার আছেন যারা মাঠেই (ম্যাচ পরিচালনার) উপযুক্ত, তৃতীয় আম্পায়ারের কাজ সুষ্ঠুভাবে করতে হলে যথেষ্ট অভিজ্ঞতা ও বিশেষ কিছু দক্ষতার প্রয়োজন।’

এছাড়া ম্যাচ চলাকালেও আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে প্রতিক্রিয়া দেখান ভারতীয় ধারাভাষ্যকার মুরালি কার্তিক। তৎক্ষণাৎ তিনি বলে ওঠেন, ‘আসলেই? সে (ব্যাটার) ইতোমধ্যেই অফ স্টাম্পের বেশ বাইরে দাঁড়িয়েছে। আমি মনে করি বলের লাইন এবং ব্যাটার সমানতালে জায়গা পরিবর্তন করেছে। এরপর বলও প্রায় ব্যাট ঘেষে গেছে।’ অর্থাৎ থার্ড আম্পায়ারের সিদ্ধান্তটি মুম্বাইয়ের পক্ষে গেছে বলে মনে করেন সাবেক এই ভারতীয় ক্রিকেটার।

ম্যাচটিতে আগে ব্যাট করে মুম্বাই ১৯২ রান করেছিল। ৫৩ বলে করেছেন সর্বোচ্চ ৭৮ রান করেন সূর্যকুমার। জবাবে রানতাড়ায় শেষদিকে ঝড় তোলেন পাঞ্জাবের তরুণ ব্যাটার আশুতোষ শর্মা। যদিও ২৮ বলে তার ৬১ রান জয়ের জন্য যথেষ্ট ছিল না। ম্যাচটি পাঞ্জাব হেরে যায় ৯ রানে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button