ক্যাম্পাসশিক্ষা

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণের আওতায় আনলে গুণগত শিক্ষাদান সম্ভব: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, রাবি: বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা হন মেধাবী। তাদের প্রশিক্ষণের আওতায় আনলে তারা আরও গুণগত শিক্ষা শিক্ষার্থীদের মাঝে বিলিয়ে দিতে পারবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (৩০ জানুয়ারি) দুপুর ২টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কাজী নজরুল ইসলাম মিলনায়তনে কৃতি শিক্ষার্থীদের স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে গবেষণার জায়গা। ফলে গবেষণা নিয়ে কাজ করতে হবে। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা থাকলেও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা থাকে না। । তাই বিশ্ববিদ্যালয়ে পর্যায়েও প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

দীপু মনি বলেন,সকল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক মাস্টারপ্ল্যান থাকতে হবে, প্রয়োজন অনুসারে বদলাতে হবে। গবেষণা যেন আমাদের ভবিষ্যতের জন্য কাজে লাগে সেদিকে লক্ষ্য রাখতে হবে। ইউজিসির মাধ্যমে শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। এছাড়া যেকোনো বিষয়ে জ্ঞান অর্জন করাতে হবে। শিক্ষার্থীদের অযথা অপচয় বন্ধে আমরা চেয়েছি গুচ্ছ পদ্ধতি করতে। বঙ্গবন্ধু চেয়েছিলেন একমুখী শিক্ষা কিন্তু তা হয়ে গেছে বহুমুখী শিক্ষা।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন শিক্ষায় বিনিয়োগ হলো শ্রেষ্ঠ বিনিয়োগ। তিনি সোনার বাংলা গড়তে চেয়েছিলেন। বঙ্গবন্ধুকন্যা দেশ পরিচালনার দায়িত্বে এসে শিক্ষাব্যবস্থায় ব্যাপক পরিবর্তন নিয়ে এসেছেন। আমরা সেই অনুযায়ী ২০১০ এর শিক্ষানীতিকে পুনঃপ্রচার করার উদ্যোগ নিয়েছি।আপনারা কথা বলবেন, ভুল ধরিয়ে দেবেন কিন্তু মিথ্যাচার নয়। সত্যতা যাচাই করে কথা বলবেন। যে কেউ মিথ্যাচার করলে তাতে কান দেওয়া যাবে না। সত্যের পথটা কঠিন। স্বাধীন বাংলাদেশে মিথ্যাচারের কোনো স্থান থাকতে পারে না।

রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে কৃতী শিক্ষার্থী স্বর্ণপদক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. মুরশেদুল কবীর।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button