জাতীয়শিক্ষা

নতুন কারিকুলামে প্রতি শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী ভর্তি নয়ঃ শিক্ষা প্রতিমন্ত্রী

জনপদ ডেস্কঃ নতুন কারিকুলাম বাস্তবায়নে প্রতি শ্রেণিতে ৫৫ জন শিক্ষার্থীর বেশি ভর্তি করানো যাবে না বলে জানিয়েছেন শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন নাহার চাঁপা।

তিনি বলেন, নানাবিধ চ্যালেঞ্জের মধ্য দিয়েই নতুন কারিকুলাম বাস্তবায়ন শুরু হয়েছে। আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষক স্বল্পতা রয়েছে। শিক্ষক-শিক্ষার্থী অনুপাতও হয়তো কাঙ্ক্ষিত মানে নেই। নতুন এ কারিকুলাম বাস্তবায়নে প্রতি শ্রেণিতে ৫৫ জন শিক্ষার্থীর বেশি ভর্তি করা উচিত নয়।

আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ঢাকার সাভারের ব্র্যাক সিডিএমে দুদিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম’ স্কিমের অধীনে বাস্তবায়নাধীন নতুন কারিকুলাম বিস্তরণ, মনিটরিং ও মেন্টরিংয়ে এ কর্মশালার আয়োজন করা হয়েছে।

শিক্ষা প্রতিমন্ত্রী বলেন, নতুন কারিকুলাম বাস্তবায়নের লক্ষ্যে একযোগে কাজ করার এখনই সময়। শিক্ষার রূপান্তরের সঙ্গে সঙ্গে শিক্ষা প্রশাসনের দায়িত্ব ও কর্তব্যেরও রূপান্তর জরুরি। শিক্ষার উন্নয়নে বাজেট বা অর্থসংস্থান কোনো বড় বাধা নয়। শিক্ষায় আগের তুলনায় বরাদ্দ ব্যাপকভাবে বাড়ানো হয়েছে; আগামীতে আরও বাড়বে। এ ওরিয়েন্টেশন কর্মশালা কর্মকর্তাদের স্ব স্ব দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন করতে সহযোগিতা করবে।

তিনি আরও বলেন, নতুন করিকুলাম প্রণয়ন ও বাস্তবায়নে সংশ্লিষ্ট যারা আছেন, তাদের অনুরোধ করবো—মূল্যায়ন নিয়ে জনমনে যে প্রশ্ন রয়েছে, শিক্ষার্থীর উচ্চশিক্ষা নিয়ে অভিভাবকদের মনে যে উদ্বেগ রয়েছে, আমাদের সবাইকে এ নতুন ভাবনায় সম্পৃক্ত করা প্রয়োজন। এগুলো দ্রুততম সময়ের মধ্যে নিরসন করা জরুরি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (রুটিন দায়িত্ব) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী। এতে বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) এবং এসইডিপির ন্যাশনাল প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোহাম্মদ খালেদ রহীম এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম প্রমুখ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button