ক্রিকেটখেলাধুলা

দুবাইয়ে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

জনপদ ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিটা শুরু হচ্ছে বাংলাদেশের। রোববার (২৫ সেপ্টেম্বর) দুবাইয়ে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে টস হেরেছে বাংলাদেশ। টস জিতে বাংলাদেশের বিপক্ষে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে স্বাগতিকরা। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে এই সিরিজে বিশ্বকাপের আগে টিম কম্বিনেশন খুঁজে পাওয়াটাই মূল লক্ষ্য টাইগার ম্যানেজমেন্টের।

সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে বাংলাদেশ দলের সঙ্গে নেই নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। তার অবর্তমানে টাইগারদের নেতৃত্ব দিচ্ছেন উইকেটকিপার-ব্যাটার নুরুল হাসান সোহান।

আমিরাতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ একাদশ সাজিয়েছে ৩ পেসার ও ২ স্পিনার নিয়ে। মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলামের সঙ্গে তৃতীয় পেসার হিসেবে আছেন মোহাম্মদ সাইফউদ্দিন। স্পিনার হিসেবে আছেন অফস্পিনার মেহেদী হাসান মিরাজ ও বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। দলে জায়গা হয়নি সৌম্য সরকার ও নাজমুল হোসেন শান্তর। তবে আছেন সাব্বির রহমান ও মোসাদ্দেক হোসেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে খুব একটা ভালো জায়গায় নেই বাংলাদেশ। সবশেষ টি-টোয়েন্টি সিরিজেও জিম্বাবুয়ের বিপক্ষে হেরেছে সোহান-আফিফদের বাংলাদেশ। এর মধ্যেই দলে পরিবর্তনের হাওয়া এসে লেগেছে। মুশফিকুর রহিমের অবসরের পর দল থেকে বাদ পড়েছেন দলের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় মাহমুদউল্লাহ রিয়াদ। তারুণ্যের শক্তি ও ইমপ্যাক্ট খেলোয়াড়দের খোঁজে নেমেছেন দলের টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরাম।

অস্ট্রেলিয়া বিশ্বকাপের আগে বাংলাদেশের টি-টোয়েন্টি ম্যাচ আছে আর মাত্র ৬টা। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠলে বাড়বে আরেকটা। এর মধ্যেই নিজেদের সেরা একাদশ থেকে শুরু করে সেরা বিকল্পগুলো খুঁজে নিতে হবে টাইগার ম্যানেজমেন্টকে। তাই তো, তাসমানপাড়ের সিরিজের জন্য অপেক্ষা না করে, মরুর দেশেই নিজেদের সম্ভাব্য সেরাদের খুঁজে নিতে চান শ্রীধরন শ্রীরাম।

প্রতিপক্ষ অপেক্ষাকৃত দুর্বল হলেও দুবাইয়ের মাঠে স্বাগতিকদের সমীহ করছেন অধিনায়ক সোহান। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুই ম্যাচে নিজেদের সেরাটা দিয়ে খেলবেন সবাই, এমনটাই আশা তার।

সোহান বলেন, ‘এখানে দুটি ম্যাচ আছে। এরপর আমরা নিউজিল্যান্ডে খেলতে যাব। আমাদের সেরা কম্বিনেশন খোঁজার চেষ্টা করা হবে, যেন বিশ্বকাপে ব্যালান্সড দল পেয়ে যাই। বিশ্বকাপে একেক দিন একেক দলের সঙ্গে খেলা। একাদশ নির্ভর করবে সেদিনের পরিস্থিতি ও চাহিদার ওপর। এখানে ভালো সুযোগ সম্ভাব্য কম্বিনেশনগুলো পরীক্ষা করার।’

পরিসংখ্যান বলছে, কাগজে কলমে ফেবারিট বাংলাদেশ। এর আগে একবার দেখা হওয়া ম্যাচটাও জিতেছিল টাইগাররাই। কিন্তু মিরপুরের সঙ্গে দুবাই এর উইকেটের ব্যবধান আকাশ-পাতাল। তাই স্বাগতিকদের নিয়ে ভাবতেই হচ্ছে আলাদা করে।

দুবাইয়ে এই সিরিজে বাংলাদেশ দলে নেই নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলতে ব্যস্ত তিনি। তার অনুপস্থিতিতে দলের শক্তি কমলেও এটাই আবার কিছুটা সুবিধা করে দিয়েছে থিংট্যাংকদের। স্ট্যান্ডবাই তালিকায় থাকাদের যাচাই করার সুযোগটা ভালোভাবেই নিতে পারবে টিম টাইগার। তাই তো আমিরাতের বিপক্ষে প্রথম ম্যাচে টিম কম্বিনেশনের আলোচনাটাই থাকছে শুরুর দিকে।

তবে, টিম কম্বিনেশনের দোহাই দিয়ে ম্যাচটা হারতে রাজি নন সোহান। শেষ ১৩ ম্যাচের ১১টিতেই হারা দলটা, দুবাই থেকে নিয়ে যেতে চায় একরাশ আত্মবিশ্বাস। তাই তো, কোনো ছাড় নয় প্রতিপক্ষকে।

বাংলাদেশ একাদশ: নুরুল হাসান সোহান (অধিনায়ক-উইকেটকিপার), আফিফ হোসেন, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, মোসাদ্দেক হোসেন, নাসুম আহমেদ, ইয়াসির আলী ও শরিফুল ইসলাম।

সংযুক্ত আরব আমিরাত একাদশ: মোহাম্মদ ওয়াসিম, চিরাগ সুরী, রিজওয়ান সিপি (অধিনায়ক), বৃত্ত অরবিন্দ, জুনাইদ সিদ্দিকি, বাসিল হামিদ, আলিশান যাওয়ার ফরিদ, সাবির আলী, কার্তিক মেইয়াপ্পান, আরিয়ান লাকরা ও আয়ান খান।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button