অন্যান্য

কাচ্চি বিরিয়ানি রেসিপি।।

জনপদ ডেস্কঃ ঘরেই কিন্তু রান্নার চেষ্টা করে দেখতেই পারেন কাচ্চি বিরিয়ানি, কাচ্চির বেস্ট রেসিপি শেয়ার করব আজ আপনাদের সাথে। আসুন দেখে নেয়া যাক, কী কী উপকরণ লাগবে আর কীভাবে তৈরি করবেন কাচ্চি বিরিয়ানি।

উপকরণ

খাসির মাংস-১ কেজি
লবণ-১ টেবিল চামচ
কয়লা-ছোট একটি টুকরা(খাসির মাংসের গন্ধ দূর করার জন্য,পরবর্তীতে কাজে লাগবে)
ফয়েল পেপার- বড় একটি
মাংস মেরিনেট করার জন্য

আদা বাটা-২ টেবিল চামচ
রসুন বাটা-দেড় টেবিল চামচ
সাদা গোলমরিচের গুঁড়া-১ চা চামচ
এলাচ গুঁড়া-১ চা চামচ
দারচিনি গুঁড়া-১ চা চামচ
জয়ফল গুঁড়া-হাফ চা চামচ
জয়ত্রী গুঁড়া-হাফ চা চামচ
মরিচ গুঁড়া- ১ টেবিল চামচ
ঘি-৪ টেবিল চামচ
দুধ-হাফ কাপ
জাফরান- ১ চিমটি
টকদই-এক কাপ
লবণ- ১ চা চামচ
বিরিয়ানির ভাত রান্নার জন্য

বাসমতি চাল- হাফ কেজি
তেজপাতা- ২ টি
লবঙ্গ- ১ চা চামচ
দারচিনি- ২ টি
এলাচ- ৫/৬ টি
লবণ- স্বাদ মতো
বিরিয়ানি এর লেয়ারের জন্য

কাবাবচিনি- ১ চা চামচ
শাহী জিরা- হাফ ছা চামচ
কাঠ বাদামের গুঁড়া- ২ টেবিল চামচ
কিসমিস- হাফ টেবিল চামচ
কেওড়ার জল- ১ টেবিল চামচ
বেরশতা-১ কাপ
ঘি/বাটআর/তেল- ২ টেবিল চামচ
আলু-৪/৫ টুকরা
কাঁচা মরিচ- ৫/৬ টি
কালো এলাচ-২ টি
আলু বোখরা-৫/৬ টি
লাল আটা গুলে ময়ান বানিয়ে রাখুন
প্রণালী

– মাংস মেরিনেট করার জন্য ভালো মতো ধুয়ে নিন। আরেকটি বড় পাত্রে পানি নিয়ে তাতে লবণ দিন। এই লবণ পানিতে মাংস ভিজিয়ে রাখুন ১ ঘণ্টা। এতে মাংস নরম হবে এবং লবণ ভেতরে ভালমত ঢুকবে।

– ১ ঘণ্টা পর মাংস তুলে নিয়ে কিচেন তোয়ালে দিয়ে চেপে চেপে পানি যেটুকু থাকে নিঙরে নিন। এবার মাংসের ভেতর একটি ছোট ষ্টিলের বাটি রেখে দিন। ষ্টিলের বাটির ভেতর আগেই গরম করে রাখা কয়লা দিন, এর উপর সামান্য তেল দিন। তারপর ফয়েল পেপার দিয়ে ঢেকে দিন পুরোটা। এতে খাসির মাংসের গন্ধটা চলে যাবে এবং সুন্দর একটা গন্ধ বের হবে। ১৫ মিনিট পর ফয়েল পেপার, কয়লা, বাটি উঠিয়ে নিন।

– এখন মাংসে একে একে আদা, রসুন, সাদা গোলমরিচের গুঁড়া, এলাচ গুঁড়া, দারচিনি গুঁড়া, জয়ফল গুঁড়া, জয়ত্রী গুঁড়া, মরিচ গুঁড়া দিয়ে দিন। এরপর ঘি, দুধ, জাফরান, টকদই, লবণ দিন। মাখিয়ে ফেলুন সবকিছু একসাথে এবং মেরিনেট করুন ১ ঘণ্টার জন্য।

– এবার যেই পাত্রে বিরিয়ানি রান্না হবে সেই পাত্রে মাংস নিয়ে নিন। একে একে তেজপাতা, লবঙ্গ, দারচিনি, এলাচ, লবণ, কাবাব চিনি, শাহী জিরা, কাঠ বাদামের গুঁড়া, কিসমিস দিয়ে দিন। এখন আলু,মরিচ দিয়ে দিন।আলু আগেই সামান্য লবণ, হলুদ দিয়ে হালকা ভেজে নিতে হবে।

– বিরিয়ানির ভাত তৈরি করতে অন্য একটি পাত্রে এবার পরিমাণ মত পানি নিয়ে এতে একে দারচিনি, লবঙ্গ, তেজপাতা দিয়ে দিন। এখন বাসমতি চাল দিয়ে দিন, সাথে লবণও দিয়ে দিন। ৮ মিনিট লাগবে রান্না হতে।

– এরপর ভাতটা নামিয়ে নিন। যেই পাত্রে মাংস রাখা হয়েছে এখন তার উপর গরম বাসমতি ভাতটা বিছিয়ে দিয়ে দিন। এর উপর একে একে ৩ টেবিল চামচ ঘি, কেওড়ার জল, তরল দুধ, কাঁচা মরিচ, আলু বোখরা, জাফরান দিয়ে ঢেকে দিন।

– এবার আগেই তৈরি করে রাখা লাল আটার ময়াম দিয়ে পাত্রের চারদিক আটকে দিন। কোন দিক যেন খোলা না থাকে। এখন একটি প্যান গরম করে তার উপর পাত্র দিন এবং ১০ মিনিট রান্না হয়ে দিন। চুলার আঁচ বেশি রাখুন এসময়। ১০ মিনিট পর আঁচ একদম কমিয়ে দিন। ১ ঘণ্টা প্যানসহ দমে রাখুন এভাবে। ১ ঘণ্টা পর আস্তে আস্তে আটার অংশ শক্ত হয়ে গেছে দেখবেন, ছুরি দিয়ে আটা ফেলে দিন এবং ঢাকনা খুলে ফেলুন।

– দেখুন কাচ্চি হয়ে গেছে এবং সুন্দর একটি গন্ধ বেরিয়েছে। হয়ে গেল কাচ্চি বিরিয়ানি, গরম গরম এক গ্লাস বোরহানি দিয়ে পরিবেশন করুন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button