ক্যাম্পাস

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের কালোদিন আজ

জনপদ ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিবিরের কর্মীরা ১৯৯৩ সালের ৬ ফেব্রুয়ারির এই দিনে সাধারণ ছাত্র-ছাত্রীদের ওপর সশস্ত্র হামলা চালায়। ছাত্রদল ও সাবেক ছাত্র সংগ্রাম পরিষদ মিলে গঠিত সর্বদলীয় ছাত্র ঐক্যের ওপর শিবিরের হামলায় ছাত্রদল নেতা বিশ্বজিৎ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র নতুন ও ছাত্র ইউনিয়নের তপনসহ পাঁচজন নিহত হয়। তাদের রক্তে রঞ্জিত হয় মতিহারের সবুজ চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে ওই দিন শিবির সবচেয়ে বড় তাণ্ডব চালায়।

১৯৯১ সালে বিএনপি জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেলে জামায়াত দলটিকে সমর্থন করে। তাদের নিয়ে সরকার গঠন করে বিএনপি। এরপর সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বেপরোয়া হয়ে ওঠে ছাত্রশিবির। মধ্যযুগীয় কায়দায় প্রগতিশীল ছাত্রসংগঠনগুলোর নেতাকর্মীদের হাত ও পায়ের রগ কেটে হত্যা করে।

এদের নৃশংসতা থেকে ক্ষমতাসীন বিএনপির জাতীয়তাবাদী ছাত্রদলের নেতাকর্মীরাও রেহাই পায়নি। এমনি একটি পরিবেশ সৃষ্টি হয়েছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। এদের হাত থেকে রেহাই পেতে রাবি ক্যাম্পাসে সক্রিয় অন্যসব ছাত্র সংগঠনের নেতাকর্মীদের অংশগ্রহণে গড়ে ওঠে শিবিরবিরোধী সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদ।

এর পরপরই ১৯৯৩ সালের ৬ ফেব্রুয়ারি ইসলামী ছাত্রশিবির ও সাবেক ছাত্র সংগ্রাম পরিষদ মিলে গঠিত সর্বদলীয় ঐক্য সংগ্রাম পরিষেদের দু’পক্ষের মিছিল চলে একই সময়ে। পরস্পরের প্রতি উত্তপ্ত স্লোগান দিতে থাকলে বেলা ১১টায় সংঘর্ষের সূত্রপাত ঘটে। এসময় ৫শতাধিক রাউন্ড গুলি-ককটেল বর্ষিত হয়। এ ঘটনায় শিবিরের হামলায় ছাত্রদল নেতা বিশ্বজিৎ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র নতুন ও ছাত্র ইউনিয়নের তপনসহ ৫জন নিহত হয়। আহত হন প্রায় ৫শতাধিক। এসময় বিশ্ববিদ্যালয় অনিদিষ্টকালের জন্য বন্ধ হয়ে যায়।

গুরুতরও আহতদের মধ্যে অন্যতম একজন কামারুজ্জামান। যিনি বর্তমানে বঙ্গবন্ধু কলেজের উপাধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন। এ ব্যাপারে জানতে চাইতে তিনি বলেন, আমরা ৭ থেকে ১০ জন বিচ্ছিন্নভাবে ছাত্রলীগের টেন্টে বসেছিলাম। আমি টেন্টে ছিলাম না। এর পাশেই একটা রেস্টুরেন্ট ছিল তার পাশে প্রাচীরে বসে ছিলাম।ওখানে বসে আমরা ছাত্রলীগের কয়েকজন কর্মী গল্প করছিলাম। তখন ওরা এসে দলবল নিয়ে টেন্টে ইট পাটকেল মারলে এদিক ওদিক তাড়া করলে আমরা প্রাথমিকভাবে পালিয়ে গেলাম রবীন্দ্রভবনের দিকে। আবার আমরা ফিরে আসলাম। ছাত্রলীগের প্লান ছিল না। তখন মহানগর ছাত্রলীগের জোবায়ের হাসান রুবন ছিল।

তিনিও আহত হন। সংঘর্ষের এক পর্যায়ে জোহা হলের সামনে ডাব গাছের সারির কাছে আমি শিবিরের গুলিতে গুলিবদ্ধ হই। আমার বড় ভাইয়ের বন্ধু রাজা মটরসাইকেল নিয়ে যাচ্ছিল আমাকে আহত দেখে তিনি মেডিকেলে নিয়ে যান। মেডিকেলেও জায়গা ছিলা না। মেডিকেলে যে ছোট কামড়া থাকে তাতেও আহত রোগী দিয়ে ভর্তি হয়ে যায়। পরবর্তীতে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনা আহতদের বিশেষ করে আমাকে দেখতে এসেছিলেন।

শিবিরের মিছিলে বহিরাগত ও ভাড়া করা লোকের সমাবেশ হতো। কিন্তু আমরা পদ পদবীর জন্য কোনো ইচ্ছা প্রকাশ করতাম না। পদ ছেড়ে দিয়ে আমরা অন্যদের পদ দিয়ে ছাত্রলীগের আসার জন্য আহ্বান করতাম। আমরা চেয়েছি ছাত্রলীগে সবাই আসুক। আমরা তো ছাত্রলীগে ছিলামই। আমাদের সাথে ছাত্র সংগঠনগুলোর ভালো সম্পর্ক ছিল।

ছাত্রলীগের বর্তমান ও ভবিষৎ সম্ভাবনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, বর্তমান তো ছাত্রলীগ আছেই। মুক্তিযুদ্ধের পক্ষে বাংলাদেশ গাড়ার ক্ষেত্রে ছাত্রলীগ মূল চালিকা শক্তি হিসাবে কাজ করছে এবং করবে। তাদেরকে নীতি ও আদর্শের প্রতি যত্নবান হতে হবে। বর্তমানে ছাত্রলীগে নানাভাবে অনুপ্রবেশকারীরা এসেছে। ছাত্রলীগকে নানাভাবে কলুষিত করতে পারলে, নিষ্প্রভ করে দিতে পারলে জামায়াত শিবিরের আধিপত্য বিস্তারের সুবিধা হয়।

তিনি আরো বলেন ছাত্রলীগ শুধু নাম নয়, ছাত্রলীগ একটি আদর্শ, একটি আন্দোলন, একটি চেতনা। এই ছাত্রলীগের পেছনে হাজার হাজার নেতাকর্মীর রক্ত মিশে রয়েছে। বাংলাদেশ তৈরি হওয়ার পূর্বে এবং পরে এখন পর্যন্ত যত গণতান্ত্রিক আন্দোলন হয়েছে, বাংলাদেশের ভোট ও ভাতের অধিকার আন্দোলনের প্রত্যেকটি ক্ষেত্রে সবচেয়ে বেশি জীবন দিতে হয়েছে ছাত্রলীগের কর্মীদের। বাংলাদেশ ভবিষতের উজ্জ্বল সম্ভাবনায় ছাত্রলীগ মূল ভূমিকায় থাকবে। বর্তমান সময়েও যুদ্ধাপরাধীদের বিচারের ক্ষেত্রেও সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে ছাত্রলীগ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button