পরিবেশ ও জীববৈচিত্র্য

অতিথি পাখির কলকাকলিতে মুখরিত হাকালুকি হাওর

জনপদ ডেস্ক: গত বছরের তুলনায় এ বছর অতিথি পাখির সংখ্যা বেড়েছে এশিয়ার অন্যতম এবং দেশের বৃহত্তম হাওর হাকালুকিতে। শীত মৌসুমে পাখিদের অভয়াশ্রম খ্যাত এই হাওরে বিগত বছর উদ্বেগজনক হারে পাখি কম ছিল। যদিও এর আগের পাঁচ বছর পাখির সংখ্যা ক্রমান্বয়ে বেড়েছিল।

এ বছর পাখির সংখ্যা বাড়ার সাথে সাথে দেখা মিলেছে হুমকির মুখে থাকা কিছু প্রজাতির পাখি। পরিবেশের ভারসাম্য রক্ষায় দেশের বারো মাসই এই হাওরের গুরুত্ব অসীম। বর্ষাকালে হাওরে যেমন পানির আধিক্যতা মাছের অবাধ বিচরণে সাহায্য করে। তেমনি শীত মৌসুমে খোলা আকাশের নিচে অতিথি পাখিদের নিরাপদ আশ্রয়স্থল হিসেবে এই হাওরের খ্যাতি আছে।

শীত মৌসুমে প্রতি বছর নানান প্রজাতির অতিথি পাখির কলকাকলিতে হাকালুকি হাওরে প্রাণচঞ্চলতা ফিরে আসে। শুষ্ক মৌসুমে হাকালুকির চারিদিকে শূন্যতা গুচিয়ে পাখির কিচিরমিচির শব্দে ভরপুর হয় চারপাশ। আর তাদের মন মাতানো উতাল-পাতাল উড়ন্ত ঢেউয়ের সৌন্দর্য দেখতে ভীড় করেন দেশ-বিদেশের পর্যটক ও প্রকৃতিপ্রেমিরা।
হাকালুকি হাওরের মৌলভীবাজার অংশে গত বছরের চেয়ে এ বছর পাখির সংখ্যা বেড়েছে। হুমকির মুখে আছে এমন কিছু প্রজাতির পাখিরও সন্ধান পাওয়া গেছে এ বছর। তার মধ্যে মহাবিপন্ন বেয়ারের ভুতিহাঁস, সংকটাপন্ন পাতি ভুতিহাঁস এবং প্রায়-সংকটাপন্ন মরচেরং ভুতিহাঁস, ফুলুরি হাঁস, কালামাথা কাস্তেচরা, উত্তুরে টিটি, উদয়ী গয়ার অন্যতম।

বাংলাদেশ বার্ড ক্লাব ও ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার (আইইউসিএন) বাংলাদেশের উদ্যোগে দুই দিনের পাখি শুমারি শেষে এ তথ্য জানানো হয়েছে।

গত ২৮ ও ২৯ জানুয়ারির পাখি শুমারিতে মৌলভীবাজারের হাকালুকি হাওরে ৫৩ প্রজাতির ৪০ হাজার ১২৬টি জলচর পাখি পাওয়া গেছে। এ দুই দিন হাওরের ৪০টি বিলে জলচর পাখিশুমারি করা হয়।

শুমারিতে অংশ নেন পাখি বিশেষজ্ঞ ড. পল থমসন, ইনাম আল হক এবং পাখি শুমারি নিয়ে কাজ করা ওমর শাহাদাত, শাহেদ ফেরদৌস, শফিকুর রহমান ও তারেক অণু।

বাংলাদেশ বার্ড ক্লাবের দেওয়া তথ্য অনুযায়ী, চলতি বছর পাখির সংখ্যা ২০১৯ সালের চেয়ে সামান্য বেশি। তবে ২০১৮ ও ২০১৭ সালের চেয়ে কম। ২০১৯ সালে হাকালুকিতে ৩৭ হাজার ৯৩১টি পাখির দেখা মেলে। এর আগে, ২০১৮ সালে ৪৫ হাজার ১০০টি এবং ২০১৭ সালে ৫৮ হাজার ২৮১টি পাখির দেখা মেলে পাখি শুমারিতে।

হাকালুকির ৪০টি বিলের মধ্যে সবচেয়ে বেশি পাঁচ হাজার ৪৩০টি পাখি পাওয়া গেছে চৌকিয়া বিলে। এরপর পাঁচ হাজার ১৪৭টি পাখি পাওয়া গেছে চ্যাতলা বিলে। এ ছাড়া ফুটবিলে চার হাজার ৯৮৩টি পাখি ও বালিয়াজুরি বিলে তিন হাজার ৩০৫টি পাখি পাওয়া গেছে।

এদিকে, হাওড়খালে বিষটোপ দিয়ে মারা পাখিও পাওয়া গেছে বলে জানিয়েছেন বাংলাদেশ বার্ড ক্লাবের সহ-সভাপতি তারেক অণু।

তিনি জানান, দুই দিনব্যাপী হাকালুকি হাওরের ৪০টি বিলে পাখিশুমারি চলে। বিলগুলো হলো- হাওয়াবন্যা, কালাপানি, রঞ্চি, দুধাই, গড়কুড়ি, চৌকিয়া, উজান-তরুল, ফুট, হিংগাউজুড়ি, নাগাঁও, লরিবাঈ, তল্লার বিল, কাংলি, কুড়ি, চেনাউড়া, পিংলা, পরোটি, আগদের বিল, চেতলা, নামা-তরুল, নাগাঁও-ধুলিয়া, মাইছলা-ডাক, চন্দর, মালাম, ফুয়ালা, পলোভাঙা, হাওড় খাল, কইরকণা, মোয়াইজুড়ি, জল্লা, কুকুরডুবি, বালিজুড়ি, বালিকুড়ি, মাইছলা, গড়শিকোণা, চোলা, পদ্মা, কাটুয়া, তেকোণা, মেদা, বায়া, গজুয়া, হারামডিঙা ও গোয়ালজুড়।

সরেজমিনে হাকালুকি হাওরের চৌকিয়া বিল, গৌড়কুরী বিল, নাগুয়া বিল, ফুটবিল ও চাতলা বিলে গিয়ে দেখা যায়, পরিযায়ি পাখিগুলো মনের রঙ মিশিয়ে এলোপাতারি উড়ছে। প্রাণ চঞ্চলতায় ভরপুর যেন আশেপাশের জলাশয়গুলো। চারিদিকে পাখিদের উড়াউড়িতে ও কলকাকলিতে পরিবেশ ছিল মনোরম। কোথাও পাখিরা দলবেঁধে ডুব সাঁতার খেলা করছে।

বাংলাদেশ জলচর পাখি জরিপের জাতীয় সমন্বয়ক ও পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক বলেন, প্রতি বছরই প্রচুর অতিথি পাখি হাকালুকি হাওরে বিচরণ করে। আশা জাগানিয়া তথ্য হচ্ছে, এ বছর কিছু বিপন্ন পাখির সন্ধান পাওয়া গেছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button