আন্তর্জাতিক

উইগুর নির্যাতন: মার্কিন নিষেধাজ্ঞায় ৪ চীনা কর্মকর্তা

আন্তর্জাতিক ডেস্কঃ চীনের শিনজিয়াং প্রদেশে উইগুর মুসলিমদের ওপর অত্যাচারের অভিযোগে প্রদেশটির চার উচ্চপদস্থ কর্মকর্তা ও রাজনীতিবিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। শুধু তা-ই নয়, তাদের ভিসাও বাতিল করা হবে বলে জানিয়েছে ট্রাম্প প্রশাসন।

নিষেধাজ্ঞায় পড়া চারজন হলেন, জিনজিয়াংয়ের কমিউনিস্ট পার্টির সেক্রেটারি ও কেন্দ্রীয় পলিটব্যুরো সদস্য চেন কোয়াঙ্গু, জিনজিয়াংয়ের রাজনৈতিক ও আইনি কমিটির (এক্সপিএলসি) সেক্রেটারি ঝু হাইলুন, জিনজিয়াং পাবলিক সিকিউরিটি ব্যুরোর (এক্সপিএসবি) বর্তমান পার্টির সেক্রেটারি ওয়াং মিংশান এবং সাবেক পার্টি সেক্রেটারি হুয়ো লিউজুন।

বৃহস্পতিবার (০৯ জুলাই) তাদের ওপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এরমধ্যে পলিটব্যুরোর সদস্য চেনের বিরুদ্ধে উইগুরসহ অন্যান্য জাতিগত সংখ্যালঘুদের ওপর নজরদারি, বন্দি করা, জোর করে ধর্ম পরিবর্তনের মতো গুরুতর অভিযোগ আনা হয়েছে।

এ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, চীনে পরিকল্পনা করে ভয়াবহ অত্যাচার চালানো হয়েছে একটি সম্প্রদায়ের ওপর। যুক্তরাষ্ট্র তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, যুক্তরাষ্ট্র জানিয়েছে, ওই ব্যক্তিদের সঙ্গে কোনো রকম আর্থিক লেনদেন অপরাধ বলে চিহ্নিত হবে। শুধু তা-ই নয়, যুক্তরাষ্ট্রে তাদের কোনো সম্পত্তি থাকলে, তা আপাতত ফ্রিজ থাকবে। এছাড়া এই চারজনের বাইরেও শিনজিয়াংয়ের বেশ কিছু কমিউনিস্ট নেতাকে ভিসা দেওয়া হবে না বলে মার্কিন সূত্র জানাচ্ছে।

শিনজিয়াং প্রদেশে প্রায় ১০ লাখ উইগুর মুসলিমকে আটক করে রেখেছে চীনা কমিউনিস্ট পার্টি। তাদের ক্যাম্পে বন্দি করা হয়েছে। চীন অবশ্য ‘বন্দি’ শব্দটিতে আপত্তি জানিয়েছে। তাদের বক্তব্য, উইগুরদের মনোজগৎ থেকে জঙ্গিবাদ নিশ্চিহ্ন করতে তাদের ‘বৃত্তিমূলক শিক্ষার’ ক্যাম্পে পাঠানো হয়েছে।

কিন্তু ক্যাম্প থেকে পালানো উইগুরদের বক্তব্য, সেখানে তাদের ওপর নানা অত্যাচার চালানো হয়েছে। অত্যাচার চালিয়ে জোর করে অপরাধ স্বীকারের ফরমে সই করতে বাধ্য করা হয়েছে। শুধু তা-ই নয়, জন্মনিয়ন্ত্রণের জন্য স্টেরিলাইজও করা হচ্ছে ক্যাম্পে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button