Lead Newsআন্তর্জাতিক

লোকসভা নির্বাচনে ভোট দিলেন মোদী

জনপদ ডেস্ক: ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের তৃতীয় দফায় ভোট হচ্ছে। মঙ্গলবার (৭ মে) মোট ৯৩ আসনে ভোট হচ্ছে। এদিকে তৃতীয় দফার ভোটে নিজের ভোটাধিকার প্রয়োগ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গুজরাটের আহমেদাবাদ শহরের নিশান হায়ার সেকেন্ডারি স্কুলে ভোট দিয়েছেন মোদী। সেখানে তাকে স্বাগত জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা গান্ধীনগরের বিজেপি প্রার্থী অমিত শাহ। খবর হিন্দুস্তান টাইমস।

তৃতীয় দফায় গুজরাট, বিহার, ছত্তিশগড়, উত্তর প্রদেশ, আসাম, গোয়া, কর্ণাটক, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের চার লোকসভা আসন- মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদে ভোট হচ্ছে। এছাড়া কেন্দ্রশাসিত দাদরা নগর হাভেলি এবং দমন-দিউ অঞ্চলেও ভোট হচ্ছে। স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকেই ভোটকেন্দ্রে উপস্থিত হন মোদি। ভোট দিতে যাওয়ার সময় মোদী আশেপাশে দাঁড়িয়ে থাকা সমর্থকদের উদ্দেশে হাত নাড়েন। সে সময় তাকে অটোগ্রাফও দিতে দেখা যায়। ভোট দিয়ে তাকে বেশ উৎফুল্ল দেখা গেছে।

ভোট কেন্দ্র থেকে বেরিয়ে আঙুল উঁচিয়ে গণতান্ত্রিক অধিকার প্রয়োগের প্রমাণও দেখিয়েছেন মোদী। পুরোটা সময়ই তার সঙ্গে ছিলেন বিজেপি নেতা অমিত শাহ। গান্ধীনগর আসন থেকে তিনি প্রার্থী হয়েছেন এবারে। আগেরবার এই আসন থেকে পাঁচ লাখেরও বেশি ভোটের ব্যবধানে জিতেছিলেন শাহ।

সামাজিক মাধ্যম এক্সে এক পোস্টে মোদী জানান, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ভোট দিয়েছেন তিনি। লোকজনকে রেকর্ড সংখ্যায় ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানান তিনি। সবার সক্রিয় অংশগ্রহণ অবশ্যই নির্বাচনকে আরও বেশি প্রাণবন্ত করে তুলবে বলেও উল্লেখ করেন মোদী। স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোট শুরু হয়েছে। ভোট শেষ হবে বিকেল ৬টায়। সবচেয়ে বড় গণতন্ত্রের দেশে গণতন্ত্র উৎসবে মঙ্গলবার সকাল থেকেই ভোটকেন্দ্রে দেখা গেছে লম্বা লাইন।

প্রথম দুই দফার ভোট মোটামুটি শান্তিপূর্ণ পরিবেশেই হয়েছে। তৃতীয় দফায়ও সেই ছন্দ ধরে রাখতে চাইছে জাতীয় নির্বাচন কমিশন। তাই প্রতিটি বুথে কেন্দ্রীয় সুরক্ষা বাহিনী মোতায়েন করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পাশাপাশি ক্যুইক রেসপন্স টিম (কিউআরটি), হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড, ওয়েবক্যাম, ড্রোনের মাধ্যমেও ভোট প্রক্রিয়ার ওপর নজর রাখছে জাতীয় কমিশন।

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের সঙ্গে দেশটির ২৭ টি আসনে বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে। এই ২৭টি কেন্দ্রের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের দুটি কেন্দ্র বরাহনগর এবং ভগবানগোলা। তৃণমূল কংগ্রেসের বিধায়ক ইদ্রিস আলীর মৃত্যুতে ভগবানগোলা কেন্দ্রটিতে উপনির্বাচন হচ্ছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button