বরিশালসারাবাংলা

কীর্তনখোলার করাল গ্রাসে হারিয়ে যাচ্ছে শায়েস্তাবাদ ইউনিয়ন

জনপদ ডেস্ক: কীর্তনখোলা নদীর করাল গ্রাসে প্রতিনিয়ত মানচিত্র হারাচ্ছে বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদ ইউনিয়ন। ইতিমধ্যে হারিয়ে যেতে বসেছে ইউনিয়নের চুড়ামন গ্রাম। এই গ্রামটি ইউনিয়নের ৫নং ওয়ার্ডে পড়েছে।

অব্যাহত ভাঙনে ইতিমধ্যে হারিয়ে গেছে বহু ঘর-বাড়ি, বাজার। এখন হুমকির মুখে পড়েছে উত্তর রামকাঠি বায়তুল জান্নাত জামে মসজিদ, স’মিলসহ বেশকিছু ঘর-বাড়ি। যার কারণে দিশেহারা হয়ে পড়েছে চুড়ামন গ্রামসহ শায়েস্তাবাদ ইউনিয়নবাসী।

বরিশাল-৫ আসনের (সদর) এমপি ও পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম বলেন, সারা দেশেই ভাঙন চলছে। যে যার এলাকার বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখে। সম্ভবত ওই স্থানের জন্য প্রকল্প করা হয়েছে। শুধু প্রকল্প করলেই হয় না। এর পাস করানোসহ বিভিন্ন কাজে সময় লাগে। তারপরও আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। স্পট ভিজিট করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

চুড়ামন গ্রামের বাসিন্দা প্রবাসী কাওছার মৃধা বলেন, গত এক মাস ধরে ভাঙন শুরু হয়েছে। প্রায় ৬ মাস শান্তিতে ছিলাম। কিন্তু ফের কীর্তনখোলার ভয়াবহ রূপ দেখাচ্ছে।

তিনি বলেন, আরও এক সপ্তাহ এভাবে ভাঙন হলে অনেকের ঘর-বাড়ি রক্ষা করা যাবে না। তাই দ্রুত ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণ করা দরকার।

শায়েস্তাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফুজ্জামান মুন্না বলেন, গত ৪-৫ বছর ধরে এই অঞ্চলের ভাঙন বেড়েছে। এভাবে ভাঙন চলতে থাকলে আগামী এক বছরের মধ্যে আমার নিজের বাড়িও নদীগর্ভে বিলীন হতে পারে। বিলীন হয়ে পড়বে কামারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ও।

তিনি বলেন, পানি উন্নয়ন বোর্ড যত কাজ করে সব বর্ষাকালে। কি কারণে এই সময় তারা বেছে নেয় বুঝতে পারছি না।

বরিশাল সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু বলেন, চুড়ামনে ভাঙন শুরু হয়েছে। সেখানে আগে থেকেই জিও ব্যাগ ফেলা হয়েছে। এখন আবার ফেলা হবে। পরে ব্লকও ফেলা হবে। প্রকল্প দেয়া হয়েছে শিগগিরই ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ ব্যাপারে বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, সেখানের ভাঙনের অবস্থা বেশি খারাপ হলে প্রজেক্ট করে কাজ করা হবে। প্রজেক্ট পাস হলে কার্যক্রম শুরু করতে যতটুক সময় লাগে। এরপর সব সমস্যা দূর হয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button