অপরাধময়মনসিংহসারাবাংলা

১৭ বছর পর সিরিজ বোমা হামলার আসামি গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক: ময়মনসিংহে সারা দেশ ব্যাপী সিরিজ বোমা হামলা মামলার আসামী মো. আল মাসুমকে (৪২) গ্রেপ্তার করেছে র‍্যাব-১৪। গ্রেপ্তারকৃত মো. আল মাসুম জেলার গৌরীপুর উপজেলার ডা. আব্দুস সালামের ছেলে। সে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়তুল মুজাহিদীনের সদস্য।

গতকাল সোমবার (১৫ আগস্ট) মধ্যরাতে গাজীপুর জেলার কালীয়াকৈর থানার চন্দ্রা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

মঙ্গলবার (১৬ আগস্ট) দুপুরে র‍্যাব-১৪’র কার্যালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ২০০৫ সালের ১৭ আগস্ট দেশব্যাপী সিরিজ বোমা হামলা মামলার আসামী জঙ্গি সদস্য মো. আল মাসুম গাজীপুর জেলার কালীয়াকৈর থানার চন্দ্রা এলাকায় অবস্থান করছেন। পরে এমন খবর পেয়ে সোমবার মধ্যরাতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

আরও বলা হয়, উক্ত আসামী দীর্ঘ ১৭ বছর নিজ পরিচয় গোপন করে দেশের বিভিন্ন জায়গায় পালিয়ে ছিলেন।

গ্রেফতারকৃত আসামীকে যথাযথ আইনী প্রক্রিয়ার মাধ্যমে বিজ্ঞ আদালতে প্রেরন করা হয়েছে।

উল্লেখ্য, ২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশে একযোগে সিরিজ বোমা হামলা চালায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়তুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। সেদিন সকাল ১১ টা থেকে সাড়ে ১১ টার মধ্যে দেশের ৬৩ জেলার প্রেসক্লাব, গুরুত্বপূর্ণ স্থাপনা ও ঢাকার ৩৪টি স্থানসহ সাড়ে ৪’শ স্পটে প্রায় ৫’শ বোমার বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। এই হামলায় নিহত হন ২ জন এবং আহত হয় দু’শতাধিকের বেশী মানুষ। ৬৪ জেলার মধ্যে মুন্সীগঞ্জ জেলা বাদে অবশিষ্ট ৬৩টি জেলায় এই হামলা করা হয়। হাইকোর্ট, সুপ্রিমকোর্ট, জেলা আদালত, বিমানবন্দর, মার্কিন দূতাবাস, জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপারের কার্যালয়, প্রেসক্লাব ও সরকারি-আধাসরকারি স্থাপনায় বোমা হামলা চালায় জঙ্গিরা। হামলার জায়গাগুলোতে জেএমবি’র জঙ্গিরা লিফলেট ছড়িয়ে দেয়। সেই সময়ে জেএমবির সিরিজ বোমা হামলার বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় ১৬১টি মামলা হয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button