পর্যটন

সাগরকন্যা কুয়াকাটা পর্যটন কেন্দ্র

জনপদ ডেস্ক: সূর্যোদয় ও সূর্যাস্তের লীলাভ‚মি বলা হয় কুয়াকাটাকে। কিন্তু নানাবিধ সমস্যায় জর্জরিত সাগরকন্যা ভালো নেই। পর্যটক সমাগম বাড়াতে এগুলোর নিরসন হওয়া প্রয়োজন বলে মনে করেন সংশ্লিষ্টরা। স্থানীয়রা মনে করেন, উন্নত নগরীতে গড়ে তুললে কুয়াকাটায় পর্যটন সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠান বাড়বে, একইসঙ্গে সৃষ্টি হবে কর্মসংস্থানের। বলা চলে, আশা-নিরাশার দোলাচলে আছে এখানকার পর্যটন খাত।

বঙ্গোপসাগরের কোলঘেঁষে দেশের সর্বদক্ষিণে পটুয়াখালী জেলায় কুয়াকাটা সমুদ্র সৈকত। আশির দশক থেকে ১৮ কিলোমিটার দীর্ঘ দক্ষিণাঞ্চলের এই জায়গার কদর বাড়তে থাকে। তখন থেকে দেশ-বিদেশের ভ্রমণপ্রেমীরা আসতে শুরু করেন। এখানে প্রকৃতির অপরূপ সৌন্দর্যে বিমোহিত হন তারা। ধীরে ধীরে পর্যটকদের মনে জায়গা করে নেয় এই সৈকত। একই স্থানে দাঁড়িয়ে সূর্যোদয় ও সূর্যাস্তের নয়নাভিরাম দৃশ্য দেখা যায় কুয়াকাটায়। এছাড়া এখানে রয়েছে রাখাইন সম্প্রদায়ের বৈচিত্র্যময় পরিবেশ ও তাদের ঐতিহাসিক বৌদ্ধবিহার।

অপরূপ সৌন্দর্যের লীলাভূমি কুয়াকাটায় ছিল ফয়েজ মিয়ার নারিকেল বাগান। যেখানে দেখা যেতো বিভিন্ন প্রজাতির শত শত গাছ। পাখির অভয়াশ্রম এই বাগানে ছিল বন্য শিয়াল, বানর ও অন্যান্য প্রাণী। পাখির কলকাকলিতে মুখর থাকতো গোটা স্থান। কিন্তু প্রাকৃতিক দুর্যোগ ও সাগরের অব্যাহত ভাঙনে সেই ফয়েজ মিয়ার বাগান বিলীন হয়ে গেছে। হুমকির মুখে রয়েছে কুয়াকাটা জাতীয় উদ্যান। অবশ্য কুয়াকাটায় বাঁধ রক্ষার কাজ চলমান রয়েছে।

একইসঙ্গে পটুয়াখালীর লেবুখালী সেতুর কাজ চলছে। সেখানে ফেরিতে প্রতিনিয়ত বিড়ম্বনায় পড়ছেন ভ্রমণপিপাসুরা। সেতুটি চালু হলে তাদের সংখ্যা বাড়তে পারে বলে আশা করা হচ্ছে।

কুয়াকাটা সমুদ্র সৈকতে ভ্রমণপ্রেমীরা১৯৯৮ সালের মে মাসে কুয়াকাটাকে পর্যটন কেন্দ্র ঘোষণা করা হয়। ২০১০ সালে পৌরসভায় উন্নীত হয়েছে কুয়াকাটা। কিন্তু ব্যবসায়ীরা জানান, এখানে কোনও বাস টার্মিনাল নেই। তাই বাসগুলো কুয়াকাটা জিরো পয়েন্ট থেকে টিঅ্যান্ডটি ভবন পর্যন্ত রাস্তার মাঝখানেই রাখা হয়। এ কারণে ভোগান্তিতে পড়েন পর্যটকরা।

তবে কুয়াকাটা থেকে বিভিন্ন স্পটে যাওয়ার রাস্তাগুলোর অবস্থা ভালো নয় বলে মন্তব্য খান প্যালেস হোটেলের মালিক রাসেল খানের। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দূর-দূরান্ত থেকে প্রাইভেট কার নিয়ে ঘুরতে আসেন পর্যটকরা। কিন্তু গাড়ি নিয়ে স্পট পর্যন্ত যাওয়া সম্ভব হয় না। তাই সড়কগুলোর উন্নয়ন প্রয়োজন। অবকাঠামোর পর্যাপ্ত উন্নয়ন ও বিনোদনের সুযোগ-সুবিধা বাড়ানো দরকার কুয়াকাটায়। তাহলে পর্যটকরা আরও আকৃষ্ট হবে।’

কুয়াকাটার কাছেই সুন্দরবন আকর্ষণীয় ভ্রমণ স্পট। কুয়াকাটা থেকে যদি সুন্দরবন যাওয়ার সুব্যবস্থা থাকে তাহলে পর্যটক সংখ্যা বৃদ্ধি পেতে পারে বলে অভিমত অনেকের। সেক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা যেমন লাভবান হবেন, তেমনই সরকার বিপুল পরিমাণ রাজস্ব পাবে।

কুয়াকাটা সমুদ্র সৈকতচিত্তবিনোদনের একটি পার্ক নির্মাণ, কুয়াকাটা সমুদ্র সৈকত থেকে বিভিন্ন স্পট পর্যন্ত যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও সৈকতে সিসি ক্যামেরা যুক্ত করার পরামর্শ দিয়েছেন স্থানীয়রা।

কুয়াকাটা হোটেল-মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতালেব শরীফ বলেন, ‘পর্যটন কেন্দ্র কুয়াকাটার উন্নয়নে মাস্টারপ্ল্যান বাস্তবায়ন হলে ইতিবাচক প্রভাব পড়তে পারে। পাশাপাশি এখানে পর্যটন সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠান গড়ে ওঠার সঙ্গে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।’

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও কুয়াকাটা সৈকত ব্যবস্থাপনা কমিটির সদস্য মুনিবুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কুয়াকাটার উন্নয়নে মাস্টারপ্ল্যানের কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এটি পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন করা গেলে উন্নত যোগাযোগ ব্যবস্থাসহ দৃষ্টিনন্দন পর্যটন স্পট হিসেবে গড়ে উঠবে কুয়াকাটা।’

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button