পর্যটনসারাবাংলা

হেমন্তেও ছোট ফেনী নদীতীরে কাশফুলের মেলা

জনপদ ডেস্ক: ফেনীর সোনাগাজীতে এক পাশে ছোট ফেনী নদী ও সাহেবের ঘাট সেতু, অন্যপাশে গ্রাম আর সড়ক। শরৎকাল পেরিয়ে হেমন্ত চললেও নদীপাড়ে সড়কের পাশে সাদা বকের সারির মতো যেন পালক মেলে হাওয়ায় দুলছে কাশফুল। জলের ধারে, সবুজের ভেতর অনেকটা জায়গাজুড়ে সাদার মেলা বসিয়েছে এ কাশবন। এর সৌন্দর্য উপভোগ ও ছবি তুলতে প্রতিনিয়ত ভিড় করছেন ভ্রমণপিপাসুরা।

স্থানীয়রা জানান, ভাদ্র মাসের শেষ দিকে কাশফুল ফুটতে শুরু করে। এ সময় পুরো এলাকা সাদা হয়ে যায়। কার্তিক মাস পর্যন্ত কাশফুল থাকে।

ছোট ফেনী নদীর সাহেবের ঘাট সেতু এলাকায় গিয়ে দেখা যায়, নদীর দুই পাড়ে সড়কের পাশে প্রায় আধা কিলোমিটার জুড়ে কাশফুল ফুটেছে। লম্বা-চিরল সবুজ পাতার বুক থেকে বেরিয়ে আসা কাশফুল কোথাও থোকা থোকা, কোথাও ঠাসা বোনা গুচ্ছ। হঠাৎ মনে হবে, সেখানে সাদা চাদর বিছানো। নদীর বুক ছুঁয়ে শীতল হাওয়া ভেসে আসছে কাশবনে। হাওয়ায় দুলছে, নেচে উঠছে কাশফুল।

সেতু এলাকায় বেড়াতে আসা বিভিন্ন বয়সের মানুষ এই কাশবনেও ঘুরছেন। কেউ মোবাইল ফোনে ছবি তুলছেন। কেউ আবার দু’চারটা কাশফুল ছিঁড়ে তোড়ার মতো তৈরি করছেন। আশপাশের শিশুরা কাশবনে খেলায় মেতে উঠেছে।

সোনাগাজী পৌর শহর থেকে বিকেলে কয়েকজন বন্ধুকে নিয়ে সেতু এলাকায় এসেছেন মাইনুল হাসান। তিনি বলেন, ‘একসঙ্গে এত কাশফুল দেখতে বেশ লাগে। এখানে এলে শান্তি পাওয়া যায়। সড়কের দুপাশে এবং নদীর তীরে কাশফুল দেখে মন ভরে গেছে।’

উত্তর চর চান্দিয়া এলাকা থেকে সেতু এলাকায় সপরিবারে বেড়াতে এসেছেন শাহাদাত হোসেন। তিনি বলেন, ‘এখানে এসে অনেক ভালো লাগছে। ছবি তুললাম। দারুণ সময় কেটেছে।’

সন্ধ্যায় চর চান্দিয়া এলাকার সাইফুল ইসলাম নদীর চরে অন্যদের সঙ্গে ফুটবল খেলা শেষে সেতুর ওপরে আসেন। তিনি বলেন, ‘প্রায় তিন-চার বছর ধরে এখানে কাশ ফুল ফুটছে। বিকেল হলেই প্রচুর মানুষ ঘুরতে আসে। ছবি তোলে, ভিডিও করে। ছুটির দিনে ভিড় বেড়ে যায়।’

এদিকে উপজেলার কাজীরহাট স্লুইচগেট, আদর্শগ্রাম ও মুহুরী প্রকল্প এলাকার আশপাশে একইভাবে কাশফুল প্রকৃতিতে শোভা ছাড়াচ্ছে। কাশফুলের ছবি ধারণ করে আনন্দ পাচ্ছে বিনোদনপ্রেমীরা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button