শিক্ষাসারাবাংলাসিলেট

বছরের প্রথম দিনে ‘হাতে নতুন বই, মুখে রাজ্যের হাসি’

জনপদ ডেস্ক: নতুন বছরের প্রথম দিন উৎসবের। দিনটিতে নানা আয়োজনে মেতে উঠে মানুষ। তবে বছরের প্রথম দিনে সত্যিকারের আমেজ ফুটে উঠে কোমলমতিদের বই উৎসবে। নতুন বইয়ের ঘ্রাণ নেওয়ার আনন্দ কী যে মধুর তা শিশুদের কোমল মুখ দেখলেই বোঝা যায়।

বুধবার (০১ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় জিন্দাবাজার সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। অতিরিক্ত বিভাগীয় কমিশনার তাহমিদুল ইসলাম বই উৎসবের উদ্বোধন করেন।

সিলেটের জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে হওয়া বই উৎসবে অতিথিরা একে একে শিশুদের হাতে নতুন বই তুলে দেন।

বই উৎসবে বিভাগজুড়ে শিশু শ্রেণি, প্রাথমিক, মাধ্যমিক স্তরে ৩০ লাখ ৫০ হাজার ৮শ’ ৮৮ শিক্ষার্থীর হাতে উঠছে নতুন পাঠ্য বই।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, প্রাথমিকে ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত বিভাগে ১৬ লাখ ৫ হাজার ৯৮৪ শিক্ষার্থীর মধ্যে ৭৬ লাখ ৩৫ হাজার ৬২০টি বই বিতরণ করা হবে। সেই সঙ্গে শিশু শ্রেণিতে ১টি করে নতুন বই পাবে ২ লাখ ৪৪ হাজার ৯০৪ জন শিক্ষার্থী।

এবার বিভাগের ১১ হাজার ৮শ’১২ টি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে বই বিতরণ করা হবে। এরমধ্যে সিলেট জেলায় ৩ হাজার ৩৬৩ প্রতিষ্ঠানে ৫ লাখ ২৮ হাজার ১৩ জন। মৌলভীবাজারে ২ হাজার ৫শ’ ৮৯ প্রতিষ্ঠানে ২ লাখ ৭৮ হাজার ৪৪৫ জন।

হবিগঞ্জে ২ হাজার ৬শ’ ৪৯ প্রতিষ্ঠানে ৩ লাখ ৭৩ হাজার ৬শ’ ৪২ জন এবং সুনামগঞ্জে ৩ হাজার ২১১ প্রতিষ্ঠানে ৪ লাখ ২৫ হাজার ৮ শ’ ৮৪ জন শিক্ষার্থীর মধ্যে নতুন বই বিতরণ করা হবে। এছাড়া সাধারণ বইয়ের বাইরে সিলেটের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য ২শ’ থেকে ২শ’ ৫০টি মাতৃভাষায় বই থাকছে। এছাড়া বিভাগে মাধ্যমিকে ১২ লাখ শিক্ষার্থী ১ কোটি ৫১ লাখ বই পাচ্ছে।

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের সংশ্লিষ্টরা জানান, সব মিলিয়ে সিলেট বিভাগে এ বছর ১ কোটি ৫৯ লাখ ৯ হাজার ৭শ ২৯টি বই বিতরণ করা হচ্ছে। যা গত বছরের তুলনায় ১ লাখ ২১ হাজার ৪শ ৮৮টি বেশি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button