কৃষি

দিনাজপুরে গম-ভুট্টার আধুনিক উৎপাদনে কৃষকদের প্রশিক্ষণ

জনপদ ডেস্ক: দিনাজপুরে গম ও ভুট্টার আধুনিক উৎপাদন প্রযুক্তির উপর কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা এবং বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে।

শনিবার দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার চাম্পাতলী দেবিগঞ্জের ফতেজংপুর গ্রামের ৬০ জন কৃষককে মাঠ পর্যায়ে প্রশিক্ষণের আয়োজন করে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট। প্রশিক্ষণে কৃষকদের যন্ত্রের মাধ্যমে গম ও ভুট্টা বপনসহ আধুনিক নানা পদ্ধতি সম্পর্কে ধারণা প্রদান করা হয়।

কৃষি প্রকৌশল বিজ্ঞানী ও বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. এছরাইল হোসেন প্রশিক্ষণার্থীদের নিয়ে স্থানীয় কৃষকের জমিতে আধুনিক পাওয়ার টিলার অপারেটেড সীডার (পিটিওএস) মেশিনের সাহায্যে গমের বীজ রোপনের কার্যক্রম পরিদর্শন করেন।

কৃষক মসলেম উদ্দীনের সভাপতিত্বে প্রশিক্ষণ উদ্বোধনী সভায় বক্তব্য রাখেন ড. মো. এছরাইল হোসেন। বিশেষ অতিথি ছিলেন গবেষক ও কৃষি অর্থনীতিবিদ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আবদুল আউয়াল।

প্রশিক্ষণার্থী কৃষকদের উদ্দেষে প্রধান অতিথি বলেন, আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্বল্প খরচে অল্প সময়ে অধিক ফলন পাওয়া সম্ভব। কৃষক বান্ধব বর্তমান সরকারের প্রচেষ্টা হচ্ছে কৃষকরা যাতে আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে গম এবং ভুট্টা চাষে অধিক ফলন ঘরে তুলে নিজেরা লাভবান হতে পারে।

কৃষকদের মাঝে বক্তব্য রাখেন সোনাপুকুর গ্রামের শ্রী দেবেন্দ্র নাথ, ফতেজংপুর গ্রামের এনামুল হক ও জিকরুল ইসলাম। প্রশিক্ষণ শেষে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের দিনাজপুরের ব্যবস্থাপনায় জেলার ১০৫ বিঘা জমিতে গম এবং ৩০ বিঘা জমিতে ভুট্টা চাষের লক্ষে স্থানীয় কৃষকদের মাঝে বারি গম ৩৩ জাতের ৪০০ কেজি, বারি গম ৩২ জাতের ৩৫০ কেজি, বারি গম ৩০ জাতের ৪২০ কেজি, বারি গম ২৯ জাতের ২৯০ কেজি এবং বারি ভুট্টা ৯ জাতের ১২০ কেজি বীজ বিতরণ করা হয়েছে। এছাড়াও কৃষকদের চাষাবাদে সহায়তার লক্ষ্যে ৩ হাজার ৪০ কেজি, টিএসপি ২ হাজার ৩০০ কেজি, এমওপি ১ হাজার ৮৭০ কেজি, জিপসাম ১ হাজার ৯৫৭ কেজি, দস্তা সার ২১৯ কেজি, বরিক এসিড ১১০ কেজি এবং ফুরাডান ২১৯ কেজি সার কৃষকদের মাঝে বিতরণ করা হয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button