কৃষিনওগারাজশাহী

দাম কমায় হতাশ নওগাঁর পাট চাষীরা, ব্যবসায়ীদের বিরুদ্ধে সিন্ডিকেটের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক , নওগাঁ: বাংলার মাটি ও মানুষের শতবর্ষের ঐতিহ্য পাটকে বলা হয় “সোনালী আঁশ”। এই ঐতিহ্যকে টিকিয়ে রাখতে প্রতি বছরের ন্যায় এবছরেও বৈরী আবহাওয়ায় জাগ দেওয়ার বিড়ম্বনা থাকা সত্বেও পাটের আবাদ করেছেন নওগাঁর চাষীরা। তবে তীব্র খড়ায় শত প্রতিকূলতা পেরিয়ে উৎপাদিত পাট বিক্রি করতে গিয়ে হাটে নায্য দাম না পাওয়ায় হতাশ হয়ে ফিরতে হচ্ছে তাঁদের। হাট বাজারগুলোতে সিন্ডিকেট করে পাটের দাম কমানোর অভিযোগ উঠেছে ব্যবসায়ীদের বিরুদ্ধে। চাষীদের পাটের নায্য দাম দিতে প্রশাসনের নিয়মিত বাজার মনিটরিং প্রয়োজন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পাট চাষীদের অভিযোগ, গত দুই সপ্তাহের ব্যবধানে জেলার স্থানীয় পাটের হাটগুলোতে মানভেদে প্রতি মণ পাটের দাম ৪০০ টাকা থেকে ৬০০ টাকা কমানো হয়েছে। হাটগুলোতে বাজার মনিটরিং-এ প্রশাসনের নজরদারি না থাকায় ব্যবসায়ীরা সিন্ডিকেট করে দফায় দফায় পাটের দাম কমাচ্ছেন। এতে অনেক চাষীরা উৎপাদিত পাট হাটে এনেও কম দাম থাকায় বাড়িতে ফেরত নিয়ে যেতে বাধ্য হচ্ছেন। যারা বিক্রি করছেন তাঁদের হতাশ হয়ে বাড়ি ফিরতে হচ্ছে।

জেলার সবচেয়ে বৃহত্তর পাটের হাটের মধ্যে একটি মান্দা উপজেলার সতিহাট। সম্প্রতি সরেজমিন সতিহাটে গিয়ে দেখা যায়, আগস্টের মাঝামাঝি সময়ে কয়েক দফার বৃষ্টিপাতে জাগ দেওয়া সমস্যা কেটে যাওয়ায় বাজারে আকস্মিক পাটের আমদানি বেড়েছে। মান্দা উপজেলা ছাড়াও পাশর্^বর্তী নওগাঁ সদর, আত্রাই ও মহাদেবপুর উপজেলা থেকে অনেক পাট চাষী এসেছেন এই হাটে পাট বিক্রি করতে। গত ২ সপ্তাহ আগে এই হাটে মানভেদে প্রতি মণ দেশী, তোষা এবং মেস্তা জাতের পাট ২ হাজার ৫০০ টাকা থেকে ২ হাজার ৭০০ টাকায় বিক্রি হয়েছে। মানভেদে সেই পাট বর্তমানে বিক্রি হচ্ছে ১ হাজার ৯০০ টাকা থেকে ২ হাজার ৩০০ টাকায়।

মান্দা উপজেলার গণেশপুর গ্রাম থেকে ওই হাটে পাট বিক্রি করতে আসা চাষী আব্দুল কুদ্দুস বলেন, তীব্র খড়ায় এবছর পাটের আবাদে সার, ঔষধ ও সেচ দিতে অতিরিক্ত খরচ গুনতে হয়েছে। পাট কাটার পর জাগ দেওয়া থেকে শুরু করে শুকানো পর্যন্ত এক বিঘায় ১৫ হাজার টাকা খরচ হয়েছে। ফলন পেয়েছি মাত্র ৮ মণ। কিছুদিন আগে ২ হাজার ৭০০ টাকা মণ দরে ৪ মণ পাট বিক্রি করেছি। ভেবেছিলাম দেরীতে বিক্রি করলে কিছুটা দাম বাড়বে। হাটে বাকী ৪ মণ পাট বিক্রি করতে এসে মাত্র ২ হাজার ১০০ মণ দরে বিক্রি করতে হলো। এভাবে পাটের দাম কমতে থাকলে এই দেশ থেকে একদিন সোনালী আঁশ হারিয়ে যাবে।

নওগাঁ সদর উপজেলার তিলকপুর গ্রাম থেকে পাট বিক্রি করতে আসা চাষী মাহমুদুল হাসান বলেন, ২ বিঘা জমিতে তোষা জাতের পাটের আবাদ করতে প্রায় ২৪ হাজার টাকা খরচ গুনতে হয়েছে। পানি স্বল্পতায় জাগ দেওয়ার সমস্যায় ১৪ মণ পাট পেয়েছি। ৩০ হাজার ৮০০ টাকায় এই পাট বিক্রি করতে হলো। কয়েক মাস শ্রম দিয়ে মাত্র ৭ হাজার টাকা লাভ কখনোই স্বাভাবিক হতে পারে না। কিছুদিন আগেও এই পাট বিক্রি করলে কমপক্ষে ৩৬ হাজার টাকা দাম পেতাম। ব্যবসায়ীরা নানান অযুহাত দেখিয়ে পাটের দাম কম দিচ্ছেন। চাষীদের পাটের নায্যমূল্য দিতে প্রশাসনের নিয়মিত বাজার মনিটরিং প্রয়োজন বলে মনে করেন তিনি।

আত্রাই উপজেলার বান্দাইখাড়া গ্রাম থেকে পাট বিক্রি করতে আসা চাষী ওমর ফারুক বলেন, গত বছর ৪ বিঘা জমিতে পাটের আবাদ করে ভালো দাম পাওয়ায় এবছর ৬ বিঘা মেস্তা জাতের পাট চাষ করেছিলাম। যেখানে ৪৩ মণ পাট উৎপাদন করতে খরচ হয়েছে ৬২ হাজার টাকা। ভেবেছিলাম কমপক্ষে ১ লক্ষ ২০ হাজার টাকায় এই পাট বিক্রি করতে পারবো। কিন্তু হাটে আসার পর ৯৫ হাজার টাকার বেশি কেউ দাম হাঁকছেন না। বাধ্য হয়ে পাট ফেরত নিয়ে যেতে হচ্ছে।

তবে এসব অভিযোগ অকপটে অস্বীকার করেছেন সেখানকার ব্যবসায়ীরা। আলম হোসেন, দিলীপ কুমার, আব্দুল মজিদ ও শাহজামাল দয়াল নামে কয়েকজন পাট ব্যবসায়ী বলেন, মিল মালিকদের পাট কেনার আগ্রহ না থাকায় গত বছর বেশি দামে কিনে রাখা অনেক পাট ফড়িয়া ও মৌসুমী ব্যবসায়ীদের গুদামে মজুদ রয়েছে। এবছর নতুন পাট বাজারে আসলেও তাঁরা ভালো দাম হাঁকছেন না। তাই বেশি দাম পাট কিনে রাখার মতো সাহস ব্যবসায়ীরা পাচ্ছেন না। এজন্য ঝুঁকি নিয়ে কম দামে পাট কিনতে হচ্ছে। মিল মালিক ও বড় ব্যবসায়ীদের থেকে সাড়া পেলে তবেই পাটের দাম আবারো বাড়বে। এখানে কোন সিন্ডিকেট কাজ করছে না বলেও দাবী করেন তাঁরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, চলতি বছর নওগাঁ জেলায় ৫ হাজার ৪২০ হেক্টর জমিতে পাট আবাদের লক্ষমাত্রা নির্ধারন হলেও ৪ হাজার ৫৬০ হেক্টর জমিতে পাটের আবাদ করা হয়। এর মধ্যে সদর উপজেলায় ৪০০ হেক্টর, রাণীনগরে ৫৫ হেক্টর, আত্রাইয়ে ১৮৫ হেক্টর, বদলগাছীতে ১ হাজার ৩৫৫ হেক্টর, মহাদেবপুরে ১৯০ হেক্টর, পতœীতলায় ১২৫ হেক্টর, ধামইরহাটে ৮৩০ হেক্টর এবং মান্দায় ১ হাজার ৪২০ হেক্টর রয়েছে। এ মৌসুমে দেশী, তোষা এবং মেস্তা জাতের পাট চাষ করেছেন কৃষকরা। যেখানে পাট উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে ১১ হাজার ৯০ টন। গত বছর জেলায় ৫ হাজার ৩৩০ হেক্টর জমিতে পাটের আবাদ করে ১৪ হাজার ৬৫২ টন পাট অর্জিত হয়েছিলো।

নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ বলেন, পাট বপনের সময় বৃষ্টিপাত কম থাকায় এবং কর্তনের পর জাগ দেওয়া সমস্যার কারণে জেলায় প্রতি বছর পাটের আবাদ কমছে। এবছর বৃষ্টিপাত না থাকায় পাট কর্তনের পর জাগ দিতে রিবন রেটিং পদ্ধতি অনুসরন করতে চাষীদের পরামর্শ দেওয়া হয়েছে। পরবর্তীতে বৃষ্টিপাত হওয়ায় খাল বিলে পানি আসায় পাট জাগ দেওয়ার সমস্যা কেটে গেছে। চাষীরা এবার তাঁদের উৎপাদিত পাট প্রায় ৭৫ কোটি টাকায় বিক্রি করতে পারবে বলে আশাবাদী তিনি।

নওগাঁ জেলা বাজার কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, মুক্ত বাজার অর্থনীতির বাজারে সর্ব্বোচ্চ মূল্যে পাট কেনা-বেচার বাধ্যবাধকতা রয়েছে। বাজারে সিন্ডিকেট করে পাটের দাম কমানো সম্পূর্ণ বে-আইনী। সুনির্দিষ্ট অভিযোগ পেলে প্রশাসনের সহায়তায় বাজারগুলোতে অভিযান চালিয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button