ঢাকাসারাবাংলা

মহাত্মা গান্ধীর দর্শন সংঘাতমুক্ত পৃথিবী গড়তে জরুরি

ক্যাম্পাস ডেস্ক: সংঘাতমুক্ত পৃথিবী গড়ে তুলতে মোহন দাস করম চাঁদগান্ধীর (মহাত্মা গান্ধী) দর্শন অত্যন্ত উপযোগী বলে মন্তব্য করেছেন লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ।

বুধবার (০২ অক্টোবর) রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে আন্তর্জাতিক অহিংস দিবস উপলক্ষে আয়োজিত এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। সুশাসনের জন্য নাগরিক (সুজন) এ কর্মসূচির আয়োজন করে।

সৈয়দ আবুল মকসুদ বলেন, এদেশের মানুষ শান্তি প্রিয়। আমরা সব সময় শান্তির জন্য চেষ্টা করেছি। আমরা সম্প্রদায়ে সম্প্রদায়ে মিলনের কথা বলেছি। একটি অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশ গড়ার জন্য মুক্তিযুদ্ধ হয়েছিল। আমরা সে লক্ষ্যে অবিচল।

‘সংঘাতমুক্ত সমাজ, সংঘাতমুক্ত পৃথিবী, যুদ্ধমুক্ত বিশ্ব গঠনে মহাত্মা গান্ধীর দর্শন অত্যন্ত উপযোগী। সামরিক অস্ত্রের বিপরীতে অহিংস অস্ত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

তিনি বলেন, দুই দুইটি বিশ্বযুদ্ধ বিংশ শতাব্দীতে হয়েছে। সেই বিশ্বযুদ্ধে দেখা গেছে, যুদ্ধ দিয়ে পৃথিবীর সমস্যার সমাধান হয় না। এজন্য শান্তির প্রয়োজন আর শান্তির জন্য অহিংস নীতি অপরিহার্য।

সভাপতির বক্তব্যে ড. বদিউল আলম মজুমদার বলেন, একটি গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ রাষ্ট্র গড়ে তোলার জন্য বীর মুক্তিযোদ্ধারা প্রাণপণ যুদ্ধ করেছিলেন। বর্তমানে সহিংসতা, দ্বন্দ্ব, হানাহানি জাতি হিসেবে আমাদের অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করছে। তাই আমাদের এগিয়ে যেতে হলে এই দ্বন্দ্ব-হানাহানির অবসান করতে হবে, সম্প্রীতির বাংলাদেশ গড়ে তুলতে হবে।

মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- সুজনের ঢাকা মহানগর সমিতির সহ-সভাপতি নাদিম হোসেন, সহ-সাধারণ সম্পাদক সেলিম, অর্থ সম্পাদক শহীদুল্লাহ, ঢাকা জেলা সমিতির অর্থ সম্পাদক মাহবুবুল হক প্রমুখ।

এছাড়া মানববন্ধনে রাজনীতিতে ধর্মের ব্যবহার ও ধর্মভিত্তিক রাজনীতি রাজনীতি নিষিদ্ধ করা, প্রচলিত নির্বাচন পদ্ধতি পরিবর্তন করে সংখ্যানুপাতিক প্রতিনিধিত্বমূলক নির্বাচন পদ্ধতি চালু, নির্বাচন ব্যবস্থাকে পরিপূর্ণভাবে ত্রুটিমুক্ত ও পরিশুদ্ধ করা, গুম, খুন ও অপহরণসহ বিচার বহির্ভুত হত্যাকাণ্ড বন্ধ করা, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য আহ্বান জানানো হয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button