চাপাইনবাবগঞ্জসারাবাংলা

চাঁপাইনবাবগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপিত

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জঃ ‘স্মার্ট লিগ্যাল এ্ইড,স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’- স্লোগানে বর্ণাঢ্য আয়োজনে চাঁপাইনবাবগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪ উদযাপিত হয়েছে।

রোববার (২৮এপ্রিল) সকালে দিবসটি উদযাপন উপলক্ষে জেলা লিগ্যাল এইড কমিটি, চাঁপাইনবাবগঞ্জের আয়োজনে জেলা ও দায়রা জজ আদালত ভবনের সামনে থেকে একটি র‌্যালী বের হয়। শহরের বিভিন্ন সড়ক ঘুরে র‌্যালীটি একই স্থানে এসে শেষ হয়। র‌্যালীর পর আদলত চত্তরে অবস্থিত বিচারপ্রার্থীদের বিশ্রামাগার ‘ন্যয়কুঞ্জ’ ভবনে দেয়ালিকা, দিবসটি উপলক্ষে আয়োজিত লিগ্যাল এইডের সাথে সম্পর্কিত বিভিন্ন প্রতিষ্ঠানের অংশগ্রহণে মেলা ও রক্তদান কর্মসূচী উদ্বোধন করা হয়।

এরপর জেলা ও দায়রা জজ আদালত ভবনের সম্মেলন কক্ষে দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা লিগ্যাল এইড কমিটির ৩ জন প্যানেল আইনজীবীকে সন্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়।

কর্মসূচীতে অংশ নেন সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটি চেয়ারম্যান মোহা: আদীব আলী, নারী ও শিশু নির্য়াতন দমন ট্রাইব্যূনালের বিচারক নরেশ চন্দ্র সরকার, চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট কুমার শিপন মোদক, অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক মো: রবিউল ইসলাম, জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ রুখসানা খানম, পিপি নাজমুল আজম, জেলা আইনজীবী সমিতি সভাপতি সোলাইমান বিশু, সাধারণ সম্পাদক একরামুল হক, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দেবেন্দ্র নাথ উঁরাও, পুলিশ সুপার ছাইদুল হাসান, সিভিল সার্জন এসএম মাহমুদুর রশিদ সহ বিচারক ও আইনজীবীগন, বিভিন্ন সরকারি বেসরকারী কর্মকর্তা ও উপকারভোগীরা।

আলোচনা সভায় জানানো হয়, ২০২৩ সালে জেলা লিগ্যাল এইড কমিটির আইনগত সাহায্য চেয়ে ৩২৭টি আবেদন জমা হয়। সে অনুযায়ী পদক্ষেপ নিয়ে আবেদনগুলো উভয়পক্ষের সন্তুষ্টিতে কার্যকরী সমাধান করা হয়। ফলে উপকৃত হন প্রায় সাড়ে ৭শত ভূক্তভোগী। লিগ্যাল এইড কমিটির মধ্যস্থতায় কোনরুপ মামলা ছাড়াই প্রায় ৫৩ লক্ষ টাকা ফেরত পায় মানুষ। এছাড়া লিগ্যাল এইড কমিটি প্যানেলভূক্ত আইনজীবীদের ২০২৩ সালে মামলা পরিচালনার জন্য প্রায় সোয়া ২ লক্ষ টাকা বিল প্রদান করেছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button