নওগাসারাবাংলা

চাঁপাইনবাবগঞ্জে আম উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও রপ্তানী বিষয়ক কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জঃ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় বেসরকারি সংগঠন বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এসোসিয়েশনের (বিএমপিএমএ) উদ্যোগে ও বানিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিলের সহযোগীতায় আম উৎপাদন,তাজা আমসহ প্রক্রিয়াজাতকৃত আমজাত পণ্য রপ্তানীর সূযোগ বৃদ্ধি সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ রবিবার(২৮ এপ্রিল) দিনব্যাপী কানসাট ইউপি সভাকক্ষে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন বিএমপিএমএ সাধারণ সম্পাদক শুকুর উদ্দীন। প্রধান অতিথি ছিলেন ইউপি চেয়ারম্যান সেফাউল মুলক। বিশেষ অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সাবেক সহ-সভাপতি মনোয়ারুল হক ডালিম ও বিএমপিএমএ সাবেক সাধারণ সম্পাদক এম কোরাইশি মিল্লু। উপস্থিত ছিলেন বিএমপিএমএ সহ-সাংগঠনিক সম্পাদক মনিরুল ইসলাম। আলোচক ছিলেন বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো মিউজিয়াম হটিকালচারের পরিচালক ড.জহুরুল ইসলাম।

কর্মশালায় মানবদেহের জন্য নিরাপদ কেমিক্যালমুক্ত আম উন্নত পদ্ধতিতে চাষাবাদকরণ, আমের রোগ,পোকা দমন ও পরিচর্য়ার মাধ্যমে ফলন বৃদ্ধি, আমসহ প্রক্রিয়াজাতকৃত বিভিন্ন আমজাত পণ্য রপ্তানীর বৃদ্ধি সর্ম্পকে আলোচনা করা হয়। কর্মশালায় ৭০ জন আমচাষী ও ব্যবসায়ী অংশ নেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button