টপ স্টোরিজঢাকাসারাবাংলা

জাতীয় চিড়িয়াখানার নতুন অতিথি বিলুপ্তপ্রায় চিতা

ঢাকা প্রতিনিধিঃ রাজধানীর মিরপুরের জাতীয় চিড়িয়াখানায় পৃথিবীতে প্রায় বিলুপ্ত প্রজাতির এক জোড়া চিতা এসেছে। এ প্রাণিটিকে আনা হয়েছে সুদূর দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়া ও জোহানেসবার্গ থেকে।

এছাড়া দর্শনার্থীদের চিড়িয়াখানায় আসতে আগ্রহী ও আকৃষ্ট করে তুলতে জাতীয় চিড়িয়াখানায় আরও সংযুক্ত হয়েছে দুই জোড়া রয়েল বেঙ্গল টাইগার ও এক জোড়া ইম্পালা। এ নিয়ে জাতীয় চিড়িয়াখানায় ৯টি রয়েল বেঙ্গল টাইগার ও ইম্পালার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫টি। এক যুগ পর চিড়িয়াখানায় এসেছে চিতা দুটো।

জাতীয় চিড়িয়াখানার কিউরেটর ডা. নজরুল ইসলাম জানান, মাস তিনেক আগে গত জুন ও জুলাইয়ে দক্ষিণ আফ্রিকা থেকে আনা নতুন এ আটটি প্রাণী বেশ ভাল আছে। নিকট ভবিষ্যতে এরা এখানে বংশবিস্তার করবে।

তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো জাতীয় চিড়িয়াখানাকে দেশের মানুষের কাছে জনপ্রিয় করে তুলতে নতুন নতুন প্রাণীর সংযোজন করা হচ্ছে। এছাড়া নিয়মিত পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনার মাধ্যমে পরিবেশ সুন্দর রাখার প্রচেষ্টা চলছে। এসব কার্যকর উদ্যোগ গ্রহণ করার ফলে চিড়িয়াখানায় দর্শনার্থীদের ভীড় বাড়ছে।

জানা গেছে, পৃথিবী থেকে প্রায় বিলুপ্ত চিতা। বিভিন্ন দেশের চিড়িয়াখানায় চিতা থাকলেও ঢাকার চিড়িয়াখানায় গত ১২ বছর এই প্রাণীটি ছিল না। এরাও দেড় থেকে দুই বছরের মধ্যে বয়োপ্রাপ্ত হয়ে ৯০ থেকে ৯৮ দিন গর্ভধারণ করে একটি করে বাচ্চা প্রসব করে। একেকটি চিতার ১৫ বছর পর্যন্ত বাচ্চা দেয়ার ক্ষমতা থাকে।

এছাড়া রয়েল বেঙ্গল টাইগার চার থেকে ছয় বছর বয়সে বয়োপ্রাপ্ত হয়। ৯০ থেকে ১১০ দিন গর্ভধারণ করার পর একটি বা দুটি বাচ্চা দেয়। সাধারণত বছরে একবার ৮ থেকে ১০ বছর পর্যন্ত এরা বাচ্চা দেয়। অপরদিকে ইম্পালা দুই বছরেই বয়োপ্রাপ্ত হয়। ১৯৪ দিন থেকে ২০০ দিন গর্ভধারণের পর গ্রীষ্ম মৌসুমের শুরুতেই বাচ্চা দেয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button