ক্যাম্পাসশিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা-বন্ধ নিয়ে ধোঁয়াশা

জনপদ ডেস্ক: পবিত্র রমজানের প্রথম দিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নাকি বন্ধ থাকবে, তা নিয়ে জটিলতা তৈরি হয়েছে। মন্ত্রণালয় থেকে সুস্পষ্ট সিদ্ধান্ত না আসায় দ্বিধাদ্বন্দ্বে পড়া স্কুল-কলেজের প্রধানরা একেক রকম সিদ্ধান্ত নিয়েছেন। ফলে ছাত্র-ছাত্রীদের অনেকে প্রতিষ্ঠানমুখী হবে আবার অনেকে থাকবে আদালতের সিদ্ধান্তের দিকে তাকিয়ে। তবে এ বিষয়ে আজ মঙ্গলবার (১২ মার্চ) চূড়ান্ত আদেশ দেবেন আপিল বিভাগ।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, পবিত্র রমজানের চাঁদ দেখার পর রাজধানীর কোনো কোনো প্রতিষ্ঠান বন্ধ আবার কোনো কোনো প্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে। এরমধ্যে রাজধানীর অন্যতম গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ রোজার প্রথম দিন বন্ধ ঘোষণা করা হয়েছে। প্রতিষ্ঠানটির প্রধান কেকা রায় চৌধুরী এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছেন। মাউশি থেকে নির্দেশনা পাওয়া মাত্রই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

স্কুল বন্ধ রাখা সিদ্ধান্ত নিয়েছে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজও। সব ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের প্রতিষ্ঠানটি জানিয়েছে, চেম্বার আদালতের নির্দেশনা মোতাবেক মঙ্গলবার তৃতীয় শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত পাঠদান বন্ধ থাকবে। আদালতের নির্দেশনা পাওয়া সাপেক্ষে ছুটিসংক্রান্ত বিষয়ে নোটিশের মাধ্যমে বিস্তারিত জানানো হবে।

তবে স্কুল খোলা রেখেছে বিজি প্রেস হাই স্কুল। প্রতিষ্ঠানটির এক সিনিয়র শিক্ষক জানান, প্রথম রোজায় আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখবে। শিক্ষার্থীদের মূল্যায়ন চলছে। কালও মূল্যায়ন করবে।

এর আগে ৮ ফেব্রুয়ারি এক প্রজ্ঞাপনে রমজানের সময় ১৫ দিন সরকারি-বেসরকারি নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চালু রাখার সিদ্ধান্তের কথা জানায় শিক্ষা মন্ত্রণালয়। এরপর রমজানের প্রথম ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম চালু থাকবে বলে জানায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও। উভয় সিদ্ধান্তের বৈধতা নিয়ে হাইকোর্টে রিট করেন এক শিক্ষার্থীর অভিভাবক শফিউর রহমান চৌধুরী।

এরপর রোববার শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত স্থগিত করে রমজানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার আদেশ দেন আদালত। হাইকোর্টের আদেশের বিপক্ষে সোমবার সকালে আপিল করে রাষ্ট্রপক্ষ। বিকেলে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম হাইকোর্টের আদেশ আপাতত বহাল রাখেন। একই সঙ্গে এ বিষয়ে আপিল শুনানির জন্য আজ মঙ্গলবার দিন ধার্য করেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button