ইতিহাস-ঐতিহ্য

ফিরে দেখি প্রাকৃতিক দুর্যোগের ভয়াল ইতিহাস ১২ নভেম্বর

এম.এ.জলিল রানা, জয়পুরহাট: ১৯৭০ সালের ১২ নভেম্বর। ফিরে দেখি সেই দিনের প্রাকৃতিক দুর্যোগের ভয়াল ইতিহাস।আগামীকাল ভয়াল ১২ নভেম্বর। দেশে প্রাকৃতিক দুর্যোগের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ স্মৃতি বিজড়িত এ দিন। দেশের উপকূলীয় জেলাগুলোতে ১৯৭০ সালের ১২ নভেম্বর রাতে আঘাত হেনেছিলো মঘূর্ণিঝড়‘হেরিকেন’। সর্বোচ্চ ২৫০ কি:মি: বেগে বয়ে যাওয়া ঘূর্ণিঝড়ের তোড়ের সাথে ৩০ ফুট উচ্চতায় বঙ্গোপসাগরের জলোচ্ছ্বাস ভাসিয়ে নেয়ে সব কিছুই।

সরকারি হিসেবে সে সময়ে উপকূলের ৫ লাখ মানুষের প্রাণহাণীর কথা বলা হলেও সংখ্যাটা ছিলো প্রায় দ্বিগুন। সে ঝড়ের রাতে নিখোঁজ-ই হয়েছিল প্রায় আড়াই লাখ মানুষ, যাদের সন্ধান পরবর্তীতে আর পাওয়া যায়নি। সে দুর্যোগে বরগুনা (তৎকালীন পটুয়াখালীর অন্তর্গত), বরিশাল, পটুয়াখালী, ভোলা, নোয়াখালী, লক্ষ্মীপুর, বাগেরহাট, সাতক্ষীরা, পিরোজপুর সহ উপকূলের ৭১০ কি:মি: এলাকা জুড়ে বসবাসরত প্রতিটি পরিবারের কোন না কোন সদস্য হয়েছিলেন হয় নিহত আর না হয় নিখোঁজ ।

দুর্যোগের ১০ দিন পার হবার পরে পাকিস্তানের তৎকালীন সামরিক শাসক ক্ষতিগ্রস্ত এলাকা সরেজমিন পরিদর্শনে এসেছিলো। বিশ্ব গণমাধ্যমে হেরিকেনের তান্ডবের খবর সহ তৎকালীন সরকারের এহেন আচরণ প্রচারিত ও প্রকাশিত হলে বিশ্বব্যাপী পাকিস্তানের সামরিক শাসকদের প্রতি ধিক্কার ওঠে। ঘূর্ণিঝড়ের পরপরই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মাওলানা ভাসানী উপকূলের ক্ষতিগ্রস্ত মানুষের পাশে ছুটে আসেন এবং দলীয় নেতা-কর্মীদের নিয়ে উদ্ধার তৎপরতায় ও ত্রাণ বিতরনে অংশ নেন এই দুই নেতা।

১৯৭০ সালের ঘূর্ণিঝড়ে উপমহাদেশের প্রাকৃতিক দুর্যোগগুলোর মধ্যে সবচেয়ে বেশি মানুষ প্রাণ হারিয়েছিল। বিরাণ প্রান্তরে রূপ নেয় অসংখ্য জনপদ । প্রত্যক্ষদর্শী বয়োবৃদ্ধ সহ বিভিন্ন মাধ্যমের তথ্য মতে, ৭০ সালের ১১ নভেম্বর বুধবার সকাল থেকেই গুড়িগুড়ি বৃষ্টি হতে থাকে। ১২ নভেম্বর পরদিন বৃহস্পতিবার আবহাওয়া আরও খারাপ হতে থাকে। মধ্যরাত থেকেই সমুদ্র যেন পাগলা ঘোড়ার ফুঁসে উঠতে শুরু করে। তীব্র বেগে পর্বতসম উঁচু ঢেউ ধেয়ে আসে লোকালয়ের দিকে। ঢেউ আছড়ে পড়ে লোকালয়ের উপর। আর মুহূর্তেই ভাসিয়ে নিয়ে যায় মানুষ,গবাদি পশু, বাড়ি-ঘর, ক্ষেতের সোনালী ফসল সহ আরও অনেক কিছুই। পথে প্রান্তরে খোলা আকাশের নীচে পড়েছিলো কেবলই লাশ আর লাশ। গোটা উপকূল রূপ নেয় মরণপুরীতে। সে রাতের নেমে আসা ভয়াবহ বিভিষিকার নজির এখনো বিশ্বে বিরল।

জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) বাংলাদেশে ১৯৭০ সালের ১২ নভেম্বর সংঘটিত এ ঘূর্ণিঝড়কে পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ভয়ংকর প্রাণঘাতী ঘূর্ণিঝড় হিসেবে উল্লেখ করেছেন। আঘাত হানার সময়ে ঘূর্ণিঝড়টির বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিলো ২৫০ কি:মি: আর ১২ নভেম্বর সন্ধ্যা থেকে ১৩ নভেম্বর ভোর পর্যন্ত ঘূর্ণিঝড়টির গড় গতি ছিলো ১৮৫ কি:মি:।

২০২২ সালের ১৮ মে জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা বিশ্বের পাঁচ ধরনের ভয়াবহ প্রাণঘাতী আবহাওয়া ঘটনার শীর্ষ তালিকা প্রকাশ করে। তালিকাটিতে শীর্ষ প্রাণঘাতী ঘটনা হিসেবে বাংলাদেশের উপকূল অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া এ ঝড়টিকে পৃথিবীর সর্বকালের ইতিহাসে সবচেয়ে ভয়ংকর প্রাণঘাতী হিসেবে উল্লেখ করা হয়। এতে আরও বলা হয়, ১৯৭০ সালের ১২ নভেম্বর সন্ধ্যা থেকে ১৩ নভেম্বর ভোর পর্যন্ত বাংলাদেশের উপকূল অঞ্চলে সর্বকালের ভয়াবহ প্রাণঘাতী ঘূর্ণিঝড়টি আঘাত হানে। সরকারি হিসেবে এতে ৩-৫ লাখ মানুষ মারা যান; তবে বেসরকারি হিসেবে মৃতের সংখ্যা ১০ লাখেরও বেশি ছিল।

নভেম্বর এলেই তাই গোটা উপকূলীয় এলাকার মানুষ আতঙ্কে থাকেন। ১৯৭০ এর ১২ নভেম্বরের মতো ২০০৭ সালের ১৫ নভেম্বর রাতেও আর একটি হেরিকেনরূপী ঘূর্ণিঝড়, সুপার সাইক্লোন খ্যাত ‘সিডর’ বঙ্গোপসাগর থেকে বিশাল জলোচ্ছ্বাস মাথায় নিয়ে প্রায় ২২০ কি:মি: বেগে বরিশাল, বাগেরহাট, পটুয়াখালী, বরগুনা ও পিরোজপুরের বিশাল এলাকায় আছড়ে পড়েছিল। সিডরের তান্ডবে ব্যাপক প্রাণহাণী ও সম্পদের ক্ষয়ক্ষতি সাধিত হয়েছিল উপকূলীয় অঞ্চলে; সেই ভয়াবহ ও আকাশ ছোঁয়া আর্তনাদের স্মৃতি মানুষ এখনো বয়ে বেড়ায়।
লেখক:এম.এ.জলিল রানা, জয়পুরহাট:১১ নভেম্বর-২০২৩।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button