ইতিহাস-ঐতিহ্যজয়পুরহাটরাজশাহী

ক্ষেতলালে ঐতিহাসিক অপূর্ব নির্মাণশৈলীর হিন্দা-কসবা শাহী জামে মসজিদ

নিজস্ব প্রতিবেদক, জয়পুরহাট : ক্ষেতলালে অপূর্ব নির্মাণশৈলীর দৃষ্টি নন্দন হিন্দা-কসবা শাহী জামে মসজিদ। হিন্দা-কসবা শাহী জামে মসজিদটি জয়পুরহাট জেলার ক্ষেতলাল উপজেলার হিন্দা গ্রামে অবস্থিত। হযরত আবদুল গফুর চিশতি (রহ:) ইহার নকশা এবং নির্মাণ কাজ করেন। অপূর্ব নির্মাণশৈলীর জন্য এই মসজিদটি স্থানীয় এবং বাহির হতে আগত লোকজনের কাছে অত্যন্ত আকর্ষণীয়।

ইতিহাস: ইসলামী স্থাপত্য শৈলীর অন্যতম নিদর্শন এই হিন্দা-কসবা শাহী জামে মসজিদ। জেলা শহর থেকে ১৫ কি:মি দূরে ক্ষেতলাল উপজেলার বড়াইল ইউনিয়নের হিন্দা গ্রামে এ মসজিদটি অবস্থিত। মসজিদটির কাঠামোতে কাঁচ, চিনামাটির টুকরা ও মোজাইক সহ এর দেয়ালে রয়েছে বিভিন্ন রকমের নকশা যা মোঘল স্থাপত্য শিল্পের অনুকরনে করা হয়েছে বলে জানা যায়। মসজিদের কক্ষের দৈর্ঘ্য ৪৯.৫০ ফুট ও প্রস্থ ২২.৫০ ফুট। ইসলামের ৫ টি স্তম্ভের কথা চিন্তা করেই মসজিদটিতে ৫ টি গম্বুজ তৈরি করা হয়েছে। মাঝে বড় ১টি ও চারপাশের ছোট ৪টি গম্বুজ রড ছাড়াই তৈরি হয়েছে। মসজিদের উত্তর পাশে ৪০ ফুট লম্বা মিনার রয়েছে। আর পূর্ব পাশে রয়েছে হযরত শাহ্‌ সুলতান বখতির (রহ:) ৪জন শিষ্যের মাজার।

বাংলা ১৩৬৫ সালে বাগমারী পীর হিসেবে পরিচিত চিশতিয়া তরিকার অন্যতম পীর হযরত আব্দুল গফুর চিশতীর (রহঃ) নির্দেশে মাওলানা আব্দুল খালেক চিশতির আমলে তাঁরই তত্ত্বাবধানে এই মসজিদটি নির্মিত হয়। হযরত আব্দুল গফুর চিশতী (রহ) নিজেই এর নকশা তৈরি ও ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

দর্শনার্থী:প্রায় প্রতিদিনই কমবেশি দর্শনার্থীর আগমন ঘটেই। তবে বিশেষ করে প্রতি জুমারদিন,জুমার নামাজ আদায় ও ভ্রমণের উদ্দেশ্যে দূর দূরান্তের ভ্রমণ বিলাসী দর্শনার্থীদের উপস্থিতি আর পদচারনায় মসজিদ প্রঙ্গন সহ আশ-পশের এলাকা যেন কানায় কানায় পূর্ণ। সব মিলেমিশে তৈরী হয় এক মনমুগ্ধকর উৎসব মূখর পরিবেশ।

দর্শনার্থীরা বাংলার জনপদকে জানিয়েছেন,যদিও ছোট্ট পরিসরের দর্শণীয় ইসলামী স্থাপত্য শৈলী, কিন্তু অত্যন্ত সুন্দর আর চোখ জুড়ানো দৃষ্টি নন্দন যা না দেখে বুঝানোর মতো নয়।এখনে গাড়ি পার্কিং ও খাবারের ব্যবস্থাও আছ।নিয়মিত খাবার ছাড়াও দর্শণীয় স্থান হিসেবে অনেক ধরনের বারতি খাবারও পাওয়া যায।

ইসলামী স্থাপত্য শৈলীর অন্যতম নিদর্শন এই হিন্দা-কসবা শাহী জামে মসজিদ সম্পর্কে জানতে চাইলে ক্ষেতলাল উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত জাহান বন্যা বাংলার জনপদকে বলেন,আমি গিয়েছি,এবং দেখেছি মসজিদের নির্মাণশৈলী,কারুকাজ সব মিলেেশে অনেক সুন্দর। আর এই এলাকায় চিশতীয়া তরিকার লোকজন বেশী এবং তারা এটা খুব মেনে চলে।

জ্ঞান অর্জণের জন্য ভ্রমণের প্রয়োজন আছে। বিশেষ করে ইসলামী স্থাপত্য শৈলী ও নিদর্শন সমুহ দর্শণের মাধ্যমে বাস্তবতার আলোকে ধর্মীও অনুশাসন সহ বহুবিদ জ্ঞান অর্জণ হয় যা মানুষের চলার পথে প্রাত্যহিক জীবনে অনুসরনীয়।

চলেন ঘুরে আসি,জয়পুরহাট জেলা সদর থেকে সড়ক পথে ক্ষেতলাল উপজেলা হয়ে বড়াইল ইউনিয়ন পরিষদ এর সন্নিকটে ঐতিহাসিক অপূর্ব নির্মাণশৈলীর হিন্দা-কসবা শাহী জামে মসজিদটিতে পৌঁছা যায়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button