কৃষি

চাঁপাইনবাবগঞ্জে বিএমডিএ’র উদাসীনতায় মরছে কৃষকের ফসল

জনপদ ডেস্ক: চাঁপাইনবাবগঞ্জে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) উদাসীনতায় পানির অভাবে মরছে কৃষকের প্রায় ৮০ বিঘা জমির বোরো ধান। সদর উপজেলার সুন্দরপুর ইউনিয়নের প্রায় একশ বিঘা জমিতে থাকা ধান, আম ও অন্যান্য ফসলের মাঠে পানির অভাব দেখা দিয়েছে।

এদিকে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ নিজেদের দায় এড়িয়ে ধান চাষাবাদের জন্য দোষ দিচ্ছেন কৃষকদের উপর। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন কৃষক ও স্থানীয়রা।

জানা যায়, মোল্লান মাঠে ডিজেলচালিত একটি সেচ যন্ত্র রয়েছে। এর অধীনে প্রায় শত বিঘা জমি রয়েছে। এর মধ্যে বোরো ধান রয়েছে প্রায় ৮০ বিঘা জমিতে। আম গাছ রয়েছে ১০ বিঘা। এছাড়াও পানির অভাবে অনাবাদি পড়ে রয়েছে আরও প্রায় ১০ বিঘা জমি। এসব জমিতে সেচ দিতে হয় ডিজেলচালিত যন্ত্র দিয়ে। তবে বর্তমানে পানির স্তর নিচে নেমে যাওয়ায় চাহিদামত পানি উঠছে না।

জমিগুলোতে সেচ ব্যবস্থা অব্যাহত রাখতে মোল্লান গ্রামের কৃষক বাদল আলী গত ১৬ মার্চ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর একটি লিখিত আবেদন করেন। এতে তিনি উল্লেখ করেন, রামকৃষ্ণপুর মৌজার জেএল নং ১৪২, দাগ নং-৩৭১১, খতিয়ান নং ৫৮১ মোল্লান মাঠে ডিজেলচালিত একটি সেচ যন্ত্র আছে। গত বছরের ২১ নভেম্বর বিদ্যুৎ সংযোগের জন্য বিএমডিএ অফিসে অনুমতির জন্য আবেদন করা হয়। যা এখনও ছাড়পত্র মেলেনি। বিদ্যুৎ সংযোগ না পেলে কৃষকের ৮০ বিঘা বোরো ধান মরে নষ্ট হয়ে যাবে।

আকবর আলী নামে এক কৃষক জানান, বিএমডিএ কর্তৃপক্ষের কাছে আবেদনের সময় অফিস থেকে জানানো হয়, আপনারা ধান চাষবাদ করেন। দ্রুত বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে। তাদের মৌখিক আশ্বাসে ধান লাগিয়ে দুই মাস পেরিয়ে গেলেও এখনও বিদ্যুৎ সংযোগের অনুমতি দিচ্ছে না। এতে আমার জমিতে লাগানো পাঁচ বিঘা জমির সব ধান মরে নষ্ট হয়ে যাচ্ছে।

স্থানীয় বাসিন্দা ও সাবেক ইউপি সদস্য রেজাউল করিম বলেন, সেচ যন্ত্র মালিকের আশ্বাসে তিন বিঘা জমিতে বোরো ধান চাষ করেছি। প্রতি বিঘা জমিতে দুই মাসেই ১৫-১৭ হাজার টাকা খরচ হয়েছে। এখন ধানে শীষ ফোটার সময়। পানি না পেলে সব ধান রোদে শুকিয়ে মরে যাবে। পুরো মাঠ শুকিয়ে ফেটে গেছে। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের উদাসীনতায় ছাড়পত্র মিলছে না। দ্রুত ছাড়পত্র পেলেই বিদ্যুৎচালিত সেচ যন্ত্র দিয়ে ধানগুলো বাঁচানো সম্ভব।

এনামুল হক নামে আরেক কৃষক বলেন, চাষাবাদ করা বোরো ধান চাষে দুই মাসেই সার, কীটনাশক এবং পানিতে ৩৯ হাজার টাকা খরচ হয়েছে। এখন সেচ দেওয়া যাচ্ছে না। সেচ না দিতে পারলে ধান মরে যাবে। এতে পরিবার নিয়ে চরম অনিশ্চয়তায় পড়তে হবে। বিএমডিএ আমাদেরকে আশ্বাস না দিলে ধান চাষাবাদ করতে যেতাম না।

আবু সাইদ নামে আরেক কৃষক বলেন, কৃষি বিভাগ থেকে ১৫ দিন আগে শাক-সবজির বীজ ও ৩৫ কেজি সারসহ বিভিন্ন উপকরণ পেয়েছি। তবে জমিতে সেচ দিতে না পারায় কৃষি উপকরণ বাড়িতেই নষ্ট হচ্ছে। যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলছেন, দেশের কোথাও এক ইঞ্চি জমি ফাঁকা রাখা যাবে না। সেখানে শত বিঘা জমির ফসলে পানি না পাওয়া আমাদের মতো কৃষি প্রধান দেশে অত্যন্ত হতাশাজনক।

আমচাষি তরিকুল ইসলাম বলেন, মোল্লান এলাকায় তার পাঁচ বিঘা জমিতে আম বাগান রয়েছে। সেচ দিতে না পারায় আমের গুটি ঝরে পড়ে যাচ্ছে। এই মুহুর্তে আমের জন্য খুবই দরকারি উপাদান হলো সেচ দেওয়া। কিন্তু একদিকে ডিজেল চালিত সেচ পাম্পেও পানি উঠছে না। আরেকদিকে বিএমডিএ কর্তৃপক্ষ কথা দিয়ে কথা রাখছে না। ফলে এ নিয়ে বিপদে পড়ে গেছি আমরা।

জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ বিএমডিএর পরির্দশক মঞ্জুর হোসেন বলেন, দুই দফায় এ বিষয়ে মিটিং হয়েছে। আগামী জুন মাসের দিকে ছাড়পত্র দেওয়া হবে। মৌখিকভাবে কৃষকদের ধান চাষের অনুমতি দেওয়া হয়নি।

চাঁপাইনবাবগঞ্জ বিএমডিএর নির্বাহী প্রকৌশলী মো. শফিকল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, আমরা মূলত সেচের অনুমোদন দিয়ে থাকি। তবে সেখানে সেচ যন্ত্র বা সেমি ডিপ নির্মাণ করবে তারা নিজেরাই। এর অনুমোদন দিবে ইউএনও ও বিএমডিএ’র কর্মকর্তাকে নিয়ে গঠিত কমিটি। বিষয়টি নিয়ে মিটিং হয়েছে। আশা করছি, শিগগিরই লাইসেন্স পেয়ে যাবে। বিএমডিএ’র কোনো কর্মকর্তার মৌখিক আশ্বাসে কৃষকদের ধান চাষাবাদ করা উচিত হয়নি।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রওশন আলী জানান, বিষয়টি আমার জানা নেই। কৃষকরা আমার সঙ্গে যোগাযোগ করলে বিএমডিএর সঙ্গে আলোচনা করে এর একটি সুষ্ঠু সমাধান করা হবে।

কৃষি বিভাগের তথ্য মতে, চাঁপাইনবাবগঞ্জে চলতি বছর ৫১ হাজার ৫৫০ হেক্টর জমিতে বোরো ধান চাষাবাদ করা হয়েছে। এর বিপরীতে চলতি মৌসুমে ৩ লাখ ৪৪ হাজার ৯৭২ মেট্রিন টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button