সারাবাংলা

হেঁটে টেকনাফ থেকে তেঁতুলিয়ায় সুমন

জনপদ ডেস্ক: হেঁটে টেকনাফ থেকে তেঁতুলিয়ায় পৌঁছেছেন সিরাজগঞ্জের সুমন কুমার দাস। গত ৬ মার্চ ‘সুস্থ রাখতে দেহ যন্ত্র, হাঁটাই হোক মূল মন্ত্র’ এই প্রতিপাদ্য নিয়ে কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ থেকে হেঁটে যাত্রা শুরু করেন তিনি। দীর্ঘ ১৯ দিন হেঁটে শুক্রবার (২৪ মার্চ) সন্ধ্যায় তিনি উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ার বাংলাবান্ধা জিরো পয়েন্টে পৌঁছান।

সুমন কুমার দাস বলেন, চলতি মাসের ৬ মার্চ টেকনাফের শাহপরীর দ্বীপ থেকে হাঁটা শুরু করি। শুক্রবার সন্ধ্যায় ১ হাজার ৩ কিলোমিটার হেঁটে ১৯ দিনে তেঁতুলিয়ার বাংলাবান্ধা জিরো পয়েন্টে পৌঁছাই। এ সময়ের মধ্যে কক্সবাজার, উখিয়া, চকরিয়া, সাতকানিয়া, বাড়বকুন্ড, বারৈয়া হাঁট, কুমিল্লা, চান্দিনা, সোনারগাঁ, সাভার, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, বগুড়া, জয়পুরহাট, পার্বতীপুর, ডোমার ও পঞ্চগড়ে যাত্রা বিরতি করেছি।

এই দীর্ঘ ১৯ দিনে পথে পথে বিভিন্ন বয়সের মানুষকে হাঁটার উপকারিতা সম্পর্কে জানিয়েছি। বেশির ভাগ মানুষই আমার মেসেজকে ইতিবাচকভাবে নিয়েছেন। অনেকে আবার আমার সঙ্গে হাঁটা শুরু করেছে। একা একা ভ্রমণ করলেও ভ্রমণ পথে কোথাও কোনোরূপ প্রতিবন্ধকতার সম্মুখীন হইনি। বেশিরভাগ মানুষই আমাকে বিভিন্নভাবে সহায়তা করতে চেয়েছে। দীর্ঘ সময় যথাযথ অনুশীলনের ফলে আমার কোনোরূপ শারীরিক সমস্যাও হয়নি। এমনকি ৩৪ ডিগ্রি তাপমাত্রাতেও আমি সুস্থই ছিলাম।

তিনি বলেন, এই দীর্ঘ ভ্রমণ পথে অনেক বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনসহ অনেকেই আমার সঙ্গে দেখা করেছেন। বিশেষ করে বাড়বকুন্ডে খালাতো ভাই, ঢাকায় বন্ধু হাবিবুর রহমান, বগুড়ায় ছোট ডন, জয়পুরহাটে এক সময়ের সহকর্মী হাফিজুল ভাই, মনির ভাই এবং বাংলাদেশ ওয়াকিং ক্লাবের সদস্য কামরুল ভাই। তাদের পক্ষ থেকে রিপন ভাই ও টাঙ্গাইলের এভার গ্রিন ফিটনেস ক্লাবের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ ভ্রমণের ক্লান্তি সম্পূর্ণরূপে দূর করে দিয়েছে। একই সঙ্গে হাঁটতে আরও বেশি অনুপ্রাণিত করছে।

এই ভ্রমনে আউটডোর ও হাইকিং মেন্টর শাহাদাত হোসাইন সরকার ভাই মেন্টর হিসেবে সর্বদা আমাকে গাইড করেছেন। হাইকার কাউসার আহমেদ ভাই চাওয়া মাত্র যে কোনো ধরনের তথ্য ও পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন। বলতে গেলে এ দুজন মানুষ আমার ভ্রমণে সাথেই ছিলেন। যার কারণে কখনো নিজেকে একা মনে করিনি। এদিকে বন্ধু জুয়েল, হাবিব, রফিক ভাই প্রতিদিন খোঁজ নিয়েছেন। সঙ্গে প্রাণের সংগঠন ‘বাংলাদেশে ওয়াকিং ক্লাব’ তো ছিলই।

হাঁটায় উদ্বুদ্ধ হওয়ার কারণ জানতে চাইলে সুমন কুমার দাস বলেন, আমার ওজন বৃদ্ধি পেয়ে এক সময় ৮৪ কেজিত উপনীত হয়। শরীরে ধরা পড়ে ডায়াবেটিস। ওষুধ ছাড়াই ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও শরীরের অতিরিক্ত মেদ কমাতে শুরু করি হাঁটাহাঁটি। কিছু যোগ ব্যায়াম ও খাবার গ্রহণেও মনোযোগ দেই। এতে করে ছয় মাসের মধ্যে ডায়াবেটিস সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণে আসে। ওজন নেমে আসে ৬৭ কেজিতে। কিন্তু পেটের মেদ তুলনামূলকভাবে না কমায় বাড়িয়ে দেই ব্যায়াম ও হাঁটাহাঁটি। বেশ ভালো রেজাল্ট পাই। নিয়মিতভাবে দীর্ঘ সময় ব্যায়াম করাটা কিন্তু খুব কষ্টকর। তাই হাঁটাহাঁটি করা খুব সহজ। এভাবেই শুরু হয় আমার হাঁটা।

প্রতিদিন গড়ে ৪০ কিলোমিটার করে হাঁটতে থাকি। এতে লক্ষ্য করি একটু বেশি খাবার খেলে কিংবা মিষ্টি জাতীয় খাবার খেলেও আমার ডায়াবেটিস নিয়ন্ত্রণেই থাকে। এক কথায় হাঁটাহাঁটি করে আমি এখন পুরোপুরি সুস্থ। তাই আমি চাই সবাই নিজেকে সুস্থ রাখতে হাঁটাহাঁটি করুক।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button