রাজশাহীসারাবাংলা

অর্থনীতির নিয়ম যেন এবার উল্টো পথে, বেশি দামেই রাজশাহীর বাজারে বিক্রি হচ্ছে তরমুজ

জাহিদ হাসান সাব্বির: প্রখর অগ্নিদাহ রোদের তাপ, তার ওপরে আবার আসন্ন রমজান মাস। দুই মিলে বাজারে ব্যাপক চাহিদা বেড়েছে মৌসুমি ফল তরমুজের। দাম পাওয়ার জন্যও যেন একেবারে মোক্ষম সময়। ফল বিক্রেতারা বলছেন, এবার আম-লিচুর মৌসুম শুরু হতে দেরি থাকায় ইফতারের টেবিলে তরমুজ, আনারস ও বাঙ্গির চাহিদা বেশি। এর সুযোগ নিচ্ছেন ব্যবসায়ীরা। পিস হিসেবে কিনে ভোক্তাপর্যায়ে বিক্রি করছেন কেজি দরে। অন্যদিকে মধ্যস্বত্বভোগী চক্রের কারসাজিতে মাঠ থেকে বাজারে আনতে আনতে প্রতি কেজি তরমুজ হয়ে যাচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। অথচ ফলের এই বাজারকে স্থিতিশীল রাখতে সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোর তেমন কোনো পদক্ষেপই চোখে পড়ছে না বলে অভিযোগ ক্রেতাদের।

সিয়াম সাধনার মাসে রোজাদারের ইফতারে ফল মূলের তালিকায় র্শীষে থাকে তরমুজ। মৈাসুমী এই ফলের চাহিদা প্রতিবছরই থাকে আকাশচুম্বী। তবে, এবারে মধু মাসের সাথে যোগ হচ্ছে রমজান। তাই অন্য বছরের তুলনায় এবারে ফলটির চাহিদাও দ্বিগুন। দুই তিন বছর আগে ফলটি বিক্রি হতো পিচ হিসেবে। করোনা মহামারির সময় থেকে নানান অযুহাতে তরমুজ বিক্রি হতে দেখা যায় কেজিতে। এবারে রাজশাহীর সাহেববাজার, রেলগেট, র্কোট বাজার, নওদাপাড়া বাজার ঘুরে দেখা যায়, প্রতিটি তরমুজ আকার ভেদে কেজি প্রতি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০টাকা কেজি। সে অনুযায়ী ৩ কেজি থেকে ৫ কেজির একটি তরমুজ কিনতে ক্রেতাদের গুনতে হচ্ছে ২০০ থেকে ৩০০ টাকা।

আসন্ন রমজান মাসের আগমন উপলক্ষ্যে রবিবার সকাল থেকে নগরীর একাধিক বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের কাছে জানা যায়, এবারে তরমুজের চাহিদা যেমন বেশি, তেমনই আড়তেও বিপুল পরিমানে ফলটির মজুদও রয়েছে। তবে বাড়তি এই দাম নিয়ে খুচরা ব্যাবসায়ীরা আড়ৎদারদের সিন্ডিকেটকে দুষছেন। অন্যদিকে রাজশাহীর সবচেয়ে বড় তরমুজের পাইকারী বাজার শালবাগানের ব্যবসায়ীরা বলছেন আমদানি থাকলেও শ্রমিক খরচ, পরিবহন খরচ সহ কেজি দরে তরমুজ ক্রয় করায় দাম একটু বেশি।

বাড়তি দাম ও কেজিতে তরমুজ বিক্রি নিয়ে খুচরা বিক্রেতারা বলছেন, আমরা আড়ত থেকে মণ প্রতি ১৩০০-১৪০০ টাকায় তরমুজ কিনছি, সে হিসেবে কেজি প্রতি আমাদের সাড়ে ৩২ টাকা তরমুজ কিনা পড়েছে। এরপর আমাদের গাড়ি ভাড়া, লেবার খরচ ও দোকান খরচ দিয়ে ৩৭ থেকে ৩৮ টাকা খরচ পড়ে। তাই কেজি প্রতি ৪০ টাকা দরে তরমুজ বিক্রি করছি। ১ মণ তরমুজ বিক্রি করলে আমাদের (খুচরা ব্যবসায়ীদের) ১০০-১৫০ টাকা লাভ হয়।

অন্যদিকে ক্রেতারা বলছেন, তরমুজের চাহিদা ভালো কিন্তু বাজারে অতিরিক্ত দাম। মনে হচ্ছে সিন্ডিকেটের মাধ্যমে দামটা বেশি নিচ্ছে। ভাবলাম বাজারে গিয়ে ৩০ টাকা দরে তরমুজ কিনব। কিন্তু এসে দেখি ৪০ টাকা কেজি। যার ফলে ছোট তরমুজ কিনতে হচ্ছে। এভাবে বিক্রি হলে নিম্ন আয়ের মানুষেরা তরমুজ খেতে পারবেনা। সামনে রমজান আসছে দেখা যাক কি হয়?

কেজিতে বিক্রি ও খুচরা বাজারে তরমুজের দাম অস্বাভাবিক বৃদ্ধি নিয়ে আড়ৎদারদের সিন্ডিকেট ব্যবসার বিষয়ে জানতে চাইলে আড়ৎদাররা বলছেন, আমরা মণ হিসেবে তরমুজ বিক্রি করছি। তরমুজের মণ ১৩০০ টাকা। একটু বড় ও তরমুজগুলো ১৪০০ টাকায় বিক্রি করি। আমরা যেভাবে তরমুজ কিনি, সেভাবেই বিক্রি করি। পিস হিসেবে নিয়ে আসলে পিস হিসেবেই বিক্রি করবো।

দেশে তরমুজরে ফলন ভালো হওয়ায় বাজারে সরবরাহও প্রচুর। তবে ফলটির ক্ষেত্রে এ বছর যেন অর্থনীতির সূত্রটা বদলে গেছে। অর্থনীতির নিয়মে সরবরাহ বেশি থাকলে দাম কমার কথা। কিন্তু এবার তা উল্টো। গতবারের চেয়ে অনেক বেশি দামেই রাজশাহীর বাজারে বিক্রি হচ্ছে তরমুজ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button