ক্যাম্পাসরাজশাহী

হলে ‘নিজের ব্লকে’ জন্মদিন উদযাপন করলেন রাবি ছাত্রলীগ নেতা

নিজস্ব প্রতিবেদক, রাবি: হলের ব্লক নিজের দাবি করে দেয়াল লিখনি করে সেখানে জন্মদিন উদযাপন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের (রাবি) এক নেতা। এরকম বেশ কয়েকটি ছবি নিজের টাইমলাইনেই শেয়ার করেছেন ওই ছাত্রলীগ নেতা। এটা নিয়ে ক্যাম্পাসে শুরু হয়েছে সমালোচনা।

ওই ছাত্রলীগ নেতা হলেন বিশ্ববিদ্যালয়ের মতিহার হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ভাস্কর সাহা। বিশ্ববিদ্যালয়ের শহীদ সোহরাওয়ার্দী হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাঈম ইসলামও এমন দেয়াল লিখনী করেছেন।

বৃহস্পতিবার সকালে ভাস্কর সাহার ফেসবুক অ্যাকাউন্টে দেখা যায়, গত মঙ্গলবার (১৪ মার্চ) তার জন্মদিন ছিল। জন্মদিন উপলক্ষে নিজ দলের নেতাকর্মীদের নিয়ে ‘সেক্রেটারি ব্লক, মতিহার হল বিএসএল, আরইউ’ লেখা হলের একটি ব্লকের সামনে কেক কেটে জন্মদিন উদযাপন করেন তিনি। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের শহীদ সোহরাওয়ার্দী হলের একটি ব্লকেও সেক্রেটারি ব্লক লেখা দেখা গেছে।

এবিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, সাধারণত হল শাখা ছাত্রলীগের দুটি গ্রুপ থাকে, সভাপতি ও সাধারণ সম্পাদক গ্রুপ। দুটি গ্রুপের কতৃত্ব ভাগ করা থাকে। সেক্রেটারি ব্লক বলতে ওই ব্লকে সেক্রেটারির কর্তৃত্ব থাকে। আর প্রেসিডেন্ট ব্লক বলতে ওই ব্লকে প্রেসিডেন্টের কতৃত্ব থাকে। দুই গ্রুপ তাদের কর্মীদের ওই দুই ব্লকে রাখে বা টাকার বিনিময়ে শিক্ষার্থীদের সিটে ওঠায়। এখন অবশ্য নন-পলিটিক্যাল ব্লকও পরোক্ষভাবে পলিটিক্যাল ব্লক হয়ে গেছে। কিছু ক্ষেত্রে তারা দেয়াল লিখনীর মাধ্যমে বিষয়টি প্রকাশ করে, আবার কিছু ক্ষেত্রে করেনা।

এবিষয়ে রাকসু আন্দোলন মঞ্চের সদস্য সচিব আমানুল্লাহ খান বলেন, হলতো কোনো ছাত্র সংগঠনের কাছে ইজারা দেওয়া নেই। এরআগেও এমন ঘটনা ঘটেছিল। তখন আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানালে, তারা এধরণের লেখালেখি সমর্থন করেননা বলে জানিয়েছিলেন। ছাত্রলীগ ক্ষমতাচর্চার অংশ হিসেবে এধরণের লেখালেখি করছে। এটার দ্বারা তারা বোঝাতে চাই যে, ওই ব্লক তাদের, ওখানে প্রশাসন বলে কিছু নাই। ওই ব্লক তাদের কথায় চলবে বা তারাই সিট বণ্টন করবে। আমরা এধরণের কার্যকলাপের নিন্দা ও প্রতিবাদ জানায়।

নিজের ব্লকে জন্মদিন উদযাপন বিষয়ে ছাত্রলীগ নেতা ভাস্কর সাহা বলেন, হলের অনেক রুমের সামনেই এমন অনেক কিছুই লিখে থাকে শিক্ষার্থীরা। সেক্রেটারি ব্লক বলতে পলিটিক্যাল বা অন্য কিছু অর্থ করার কিছু নাই। আমরা সবাই (এই ব্লকের) একসাথে থাকি বা রাজনীতি করি, এজন্যই ভ্রাতৃত্বের জায়গা থেকেই এটা লেখা।

এধরণের লেখা ঠিক কিনা জানতে চাইলে তিনি বলেন, এটা ঠিক কিনা, সেটা নির্ধারণ করার দায়িত্বতো আমার না। বিশ্ববিদ্যালয় একটা মুক্তচিন্তার জায়গা। এখানকার দেয়ালে এমন অনেক কিছু লেখা থাকতেই পারে। ঢাবি, জাবিসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়েও এমন লেখা থাকে।

অন্যান্য ছাত্রসংগঠনও কোনো ব্লক নিজেদের দাবি করে দেয়াল লিখনী করলে সেটা ঠিক হবে কিনা জানতে চাইলে এই নেতা বলেন, তাদের দাবির সাথে হল প্রশাসন একাত্মতা প্রকাশ করলে, তারা করতেই পারে। এখানে আমারতো কিছু করার নাই।

সেক্রেটারি ব্লক বলে দেয়াল লিখনীর বিষয়ে সোহরাওয়ার্দী হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাঈম ইসলাম বলেন, ছাত্রলীগ একটা রাজনৈতিক ছাত্র সংগঠন। সংগঠনের প্রচারণার জন্যই আমরা এমনটা লিখে থাকি। বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের নিষেধ করলে, আমরা মুছে ফেলবো।

হলের ব্লক কেউ নিজের দাবি করে দেয়াল লিখনীর বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, এধরণের ব্লকে হয়তো রাজনীতি করে এমন কিছু শিক্ষার্থী থাকে। আর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায়ই দেয়াল লিখনী করা হয়। তবে, সেক্রেটারি বা প্রেসিডেন্ট ব্লক কেনো লিখেছে, সেবিষয়ে আমার জানা নাই।

এধরণের দেয়াল লিখনী ঠিক কিনা জানতে চাইলে তিনি বলেন, রাজনীতির ক্ষেত্রে বিভিন্ন দেয়াল লিখনী করা হয়। তবে, কেউ ব্লক নিজের দাবি করে দেয়াল লিখনীটা কিধরনের লিখনী সেটা আমি জানিনা। আর না জেনেতো কিছু বলতে পারছিনা এখন। তারা কোন দৃষ্টিকোণ থেকে লিখেছে, সেটা আমি জানিনা। আমি তাদের সাথে কথা বলবো।

সেক্রেটারি ও প্রেসিডেন্ট ব্লক দাবি করে দেয়াল লিখনীর বিষয়ে বিশ্ববিদ্যালয়ের মতিহার হলের প্রাধ্যক্ষ এম. নজরুল ইসলাম বলেন, এই দেয়াল লিখনীতো আমি প্রাধ্যক্ষ হিসেবে জয়েন করার আগে থেকেই ছিল বলে জানি।

এধরণের দেয়াল লিখনী যৌক্তিক কিনা বা এটার অর্থ কি জানতে চাইলে এই প্রাধ্যক্ষ বলেন, যারা লিখেছে, তারাই এটার অর্থ ভালো বলতে পারবে। আর লেখাটা ঠিক হয়েছে কিনা সে বিষয়ে আমি মন্তব্য করতে চাচ্ছিনা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button