খেলাধুলাফুটবল

ঘুষ কেলেঙ্কারিতে অভিযুক্ত বার্সা, আচমকা মিটিং ডাকল রিয়াল

জনপদ ডেস্ক: কাতালান ক্লাব বার্সেলোনার সভাপতির বিরুদ্ধে রেফারিকে ঘুষ দেওয়ার আনুষ্ঠানিক অভিযোগ দায়ের হয়েছে। এতদিন গুঞ্জন থাকলেও এবার সেটি বাস্তবিকভাবেই প্রকাশ্যে এসেছে। এতে কঠিন শাস্তির মুখে পড়তে পারে লিওনেল মেসির সাবেক ক্লাবটি। যখনই বার্সা এমন গ্যাঁড়াকলে পড়তে যাচ্ছে, ঠিক তখনই যেন চিন্তার ভাজ পড়েছে প্রতিদ্বন্দ্বী ক্লাব রিয়াল মাদ্রিদের কপালেও। অনেকটা তড়িঘড়ি করেই তারা মিটিংয়ের ডাক দিয়েছে বলে জানা গেছে।

ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট গোল ডটকমের খবরে এ তথ্য জানানো হয়েছে। স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের এক বিবৃতির বরাত দিয়ে তারা জরুরি মিটিংয়ের কথা জানিয়েছে।

রিয়াল মাদ্রিদের বিবৃতিতে বলা হয়, ‘বার্সেলোনার বিরুদ্ধে তাদের প্রসিকিউটর অফিসের করা আনুষ্ঠানিক অভিযোগের বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে নিয়েছি। যেখানে টেকনিক্যাল রেফারি কমিটির সহ-সভাপতি জোসে মারিয়া এনরিক নেগরেইরাকে ঘুষ প্রদানের অভিযোগ উঠেছে বার্সার সভাপতির (হুয়ান লাপোর্তা) বিরুদ্ধে। এই পরিস্থিতিতে আগামীকাল (১২ মার্চ) স্প্যানিশ সময় দুপুর ১২টায় রিয়ালের বোর্ড ডিরেক্টরের আদেশে বৈঠক ডাকা হয়েছে। নতুন করে সৃষ্ট ঘুষ কেলেঙ্কারির বিষয়ে রিয়াল মাদ্রিদ কোন অবস্থান নেবে, সেই বিষয়ে বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে।’

এর আগে শুক্রবার (১০ মার্চ) বার্সেলোনার একটি আদালতের শুনানিতে জানানো হয়, বার্সেলোনা ক্লাবের সাবেক কর্মকর্তা এবং নেগরেইরাকে দুর্নীতি, বিশ্বাস লঙ্ঘন এবং মিথ্যা ব্যবসায়িক রেকর্ডের জন্য অভিযুক্ত করা হয়েছে।

স্প্যানিশ গণমাধ্যমের দাবি, ১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন নেগরেইরা। ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে তার কোম্পানি ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভকে’ বার্সেলোনা অর্থ প্রদান করে বলে জানতে পেরেছে স্পেনের প্রসিকিউটর অফিস।

তাদের প্রতিবেদনে আরও বলা হয়, ২০১৬ সালে ৫ লাখ ৩২ হাজার ৭২৮ ইউরো, ২০১৭ সালে ৫ লাখ ৪১ হাজার ৭৫২ ইউরো ও ২০১৮ সালে ৩ লাখ ১৮ হাজার ২০০ ইউরো ওই কোম্পানিকে প্রদান করে বার্সেলোনা। কোম্পানিটির কর নিরীক্ষণের পর তদন্ত শুরু হয় এবং নেগরেইরা ও তার ছেলেকে জিজ্ঞাসাবাদ করে প্রসিকিউটর অফিস। সেই জিজ্ঞাসাবাদের পরই অভিযোগ দায়ের করে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button