ক্যাম্পাসটপ স্টোরিজরাজশাহীরাজশাহী মহানগরসাহিত্য

রাবিতে চারদিন ব্যাপী বইমেলা শুরু

নিজস্ব প্রতিবেদক, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সায়েন্স ক্লাবের আয়োজনে চারদিন ব্যাপী ‘অমর একুশে গ্রন্থ কুটির-২০২৩’ বইমেলা শুরু হয়েছে।

আজ শনিবার (১৮ই ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকের সামনে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু এ মেলার উদ্বোধন করেন।

চারদিন ব্যাপী এই মেলা চলবে ২১শে ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত ক্রেতাদের জন্য উন্মুক্ত থাকবে এটি। এবারের মেলায় স্টল থাকছে মোট ১৫টি। স্টলগুলোতে বিভিন্ন প্রকাশনীর প্রায় ২৫ হাজার বই স্থান পেয়েছে।

বাংলা সাহিত্যের এক বিশাল ভাণ্ডার হিসেবে পরিণত হয়েছে এই বইমেলা। উপন্যাস, কবিতা, সায়েন্স ফিকশন, শিশুদের জন্য বিজ্ঞান বাক্স, থ্রিলার ও অ্যাডভেঞ্চার, ইসলামী বই, কমিকস, শিশুতোষ ও কিশোর সমগ্র, বিজ্ঞানের ম্যাগাজিন, মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলন, রাজনীতি, ইতিহাসসহ বিভিন্ন জনরার বই থাকছে এই মেলায়। সেই সাথে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ রাজশাহী অঞ্চলের শিক্ষক-শিক্ষার্থী ও লেখক-লিখিকাদের বই নিয়ে একটা বিশেষ স্টল আছে এই বইমেলায়।

রাবি সায়েন্স ক্লাবের সভাপতি আবিদ হাসান বলেন, একবিংশ শতাব্দীর এই সময় উত্তর আধুনিকতার যুগে মানুষের সাথে বইয়ের সম্পর্ক দিন দিন কমছে। একাডেমিক পড়াশোনার বাহিরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বইয়ের অন্য জগৎ এর সাথে পরিচয় করিয়ে দিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব ২০১৮ সাল থেকে প্রতি বছর বই মেলার আয়োজন করে আসছে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের লেখকদের উৎসাহ প্রদানে আমারা আলাদা কর্নার রাখছি। যার মাধ্যমে পাঠক এবং লেখকদের মাঝে সম্পর্ক তৈরী হবে।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক অবাইদুর রহমান প্রামাণিক, ছাত্র উপদেষ্টা এম তারেক নুর, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, ইইই বিভাগের অধ্যাপক আবু বকর ইসমাইল, অধ্যাপক বিধান চন্দ্র দাস, অধ্যাপক তারিকুল হাসান, স্থানী কমিটির সদস্য রেজাউল করিম ও ক্লাবের আজীবন সদস্য সৌরভ পালসহ সায়েন্স ক্লাবের সদস্যরা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button