সারাবাংলা

কিশোরগঞ্জে তীব্র ঠান্ডা ও ঘন কুয়াশায় জনজীবন বিপর্যস্ত

জনপদ ডেস্ক : তীব্র ঠান্ডা ও ঘন কুয়াশার কারণে নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার ৯ ইউনিয়নের জনজীবন অনেকটা বিপর্যস্ত হয়ে পড়েছে। এর মধ্যে প্রচণ্ড শীত উপেক্ষা করে জীবন ও জীবিকার তাগিদে মাঠে কাজ করতে হচ্ছে দিনমজুর ও শ্রমজীবী মানুষদের। কষ্টে রয়েছে গবাদিপশুও।

এদিকে, অতিরিক্ত শীতের কারণে কিশোরগঞ্জ হাসপাতালে ঠান্ডাজনিত রোগীর সংখ্যা বেড়ে গেছে।

কিশোরগঞ্জ হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু শফি মাহমুদ জানান, অতিরিক্ত শীতের কারণে হাসপাতালে দিন দিন ডায়রিয়া, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলছে। ভর্তি রোগীদের ৬০ ভাগ ঠান্ডাজনিত সম্যাসয় ভুগছেন বলে জানান তিনি।

সংশ্লিষ্টরা জানান, সন্ধ্যা থেকে পরদিন দুপুর পর্যন্ত কুয়াশায় ঢাকা পড়ে থাকে মাঠঘাটসহ চারিদিক। এমনকি বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সারাদিন সূর্যের দেখা মেলেনি।

সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অসহায় ছিন্নমূল মানুষজন খড়কুটো জ্বালিয়ে শীত নিবারনের চেষ্টা করছেন।

উত্তর দুরাকুটি গ্রামের কাল্টু মিয়া, রতন মিয়াসহ অনেকেই বলেন, শুনেছি প্রতিবছর অসহায় গরীব মানুষের শীত নিবারনের জন্য সরকারিভাবে কম্বল বিতরণ করা হয় কিন্তু আমরা কম্বল কখনো চোখে দেখি না।

একই অভিযোগ কিশোরগঞ্জ উপজেলার পুটিমারী, নিতাই, বাহাগিলি, ইউনিয়নের মানুষজনের। তারা সরকারিভাবে শীত নিবারণের জন্য সরকারের কাছে শীতবস্ত্রের আবেদন জানিয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরই আলম সিদ্দিকী বলেন, কিশোরগঞ্জে সরকারিভাবে প্রায় সারে চার হাজার কম্বল বরাদ্দ ছিল। এ উপজেলার বেশির ভাগ মানুষ অসহায়, ছিন্নমুল ও গরীব। সরকারিভাবে আরও কম্বল পেতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button