কাতার বিশ্বকাপফুটবল

রক্ষণ সামলাতে পারলে জিতবে আর্জেন্টিনাই’

স্পটস ডেস্ক: আর্জেন্টিনা দল এখন দারুণ ছন্দে আছে। প্রথম ম্যাচ হারার পর যেভাবে ঘুরে দাঁড়িয়েছে তাতে এই দলের মধ্যে আত্মবিশ্বাস এখন তুঙ্গে। এটা ফ্রান্সের মধ্যেও আছে। কিন্তু আর্জেন্টিনার ব্যাপারটা কিছুটা ভিন্ন মনে হচ্ছে।

সৌদি আরবের কাছে হারা দলটির পরের রাউন্ডে যাওয়া নিয়েই ছিল সংশয়। যদিও তারা খুব ভালোভাবেই উতরে গেছে। আরেকটি ব্যাপার হচ্ছে, আর্জেন্টিনার এই দলে কয়েকজন খেলোয়াড় আছে, বিশ্বকাপে যাদের পারফরম্যান্সের গ্রাফ শুধু বেড়েই চলেছে। সেই প্রথম ম্যাচ থেকে সেমিফাইনাল পর্যন্ত উন্নতির ছাপ দেখেছি। কোনো খেলোয়াড়ের পারফরম্যান্সে অবনতি হয়নি। এমন না যে এই দল ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি। এরা ম্যাচের পর ম্যাচ পারফরম করে আসছে।

এখন যে আত্মবিশ্বাসের ওপর দাঁড়িয়ে আছে আর্জেন্টিনা, তা ফাইনাল ম্যাচের জন্য ইতিবাচক দিক হিসেবে কাজ করবে। আর এই দলের খেলোয়াড়দের ব্যক্তিগত নৈপুণ্যের যে দক্ষতা ও সক্ষমতা আছে, তা যেকোনো দলের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াবে। আমি হুলিয়ান আলভারেসের কথাই বলতে চাই, সে যেভাবে গোল করছে তা সত্যি অসাধারণ। এই কাজটাই লাউতারো মার্তিনেস করতে পারছিল না।

২০১৪ বিশ্বকাপে ফেরা যাক; ওই আসরে আর্জেন্টিনার প্রতিটি ম্যাচই কিন্তু মেসি বের করেছে। এখনো মেসিই ম্যাচ বের করছে, গোল স্কোরিংয়ের সুযোগগুলো সে তৈরি করে দিচ্ছে। তবে এই সুযোগগুলো তো আবার গোলে পরিণত করতে হবে। সবার নিশ্চয়ই মনে আছে, ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে গনসালো হিগুয়েইন যেভাবে গোল মিস করেছে সেই সমস্যা এবারের আর্জেন্টিনা দলে দেখছি না। ফিনিশিংয়ে অনেক উন্নতি হয়েছে এই দলটির।

মধ্যমাঠে রদ্রিগো দে পল, এনসো ফার্নান্দেজ, ম্যাক আলিস্টাররা যেভাবে খেলছে তাতে প্রশংসা করতেই হয়। উঁচু মানের খেলোয়াড় ওরা। ফাইনালের মঞ্চে পার্থক্য গড়ে দেবে লিওনেল মেসি। ও হচ্ছে এমন একজন খেলোয়াড় যে একটি দলে অনুপ্রেরণা হিসেবে কাজ করে। আর্জেন্টিনার এই দলের নিউক্লিয়াস হচ্ছে মেসি। ম্যাচে ও যেভাবে পারফরম করে, ওর সতীর্থরাও তেমনই পারফরম করতে চায়। কারণ এই দলের সবাই মেসিকে আদর্শ হিসেবে মানে। এটাই হচ্ছে আর্জেন্টিনা দলের সবচেয়ে ইতিবাচক দিক। আর্জেন্টাইন খেলোয়াড়রা চাচ্ছে মেসির শেষ বিশ্বকাপে তাকে শিরোপা উপহার দিতে। এই মানসিকতার কারণে তাদের সামনে প্রতিপক্ষ কে, তা নিয়ে খুব বেশি ভাবছে না।

কোচ লিওনেল স্কালোনির প্রশংসা করতে হয়। তবে আমি মনে করি সে এখনো অনেক তরুণ একজন কোচ। বিশ্বকাপের অন্যান্য দলের কোচের দিকে তাকালে দেখা যাবে, সে অতটা অভিজ্ঞতাসম্পন্ন কোচ নয়। তবে যে দলকে মেসির মতো খেলোয়াড় নেতৃত্ব দিচ্ছে সেই দলে কোচের কাজ অনেকটা কমে যায়। অবশ্যই আর্জেন্টিনার ফাইনালে আসার পেছনে কোচের প্রভাব আছে অনেক। কিন্তু অনেক সময় স্কালোনির কাজগুলো সহজ করে দিয়েছে মেসি। সে যখন মাঠে থাকে তখন তার সতীর্থরাও উজ্জীবিত হয়। অন্য খেলোয়াড়দের যদি ৬০ শতাংশ দেওয়ার ক্ষমতা থাকে তখন মেসির কারণে ৮০ বা ৯০ শতাংশ পর্যন্ত দিতে চায়। মানসিক শক্তি এই দলের বড় শক্তির জায়গা। ফাইনালে তাই মেসির জ্বলে ওঠা অবধারিতভাবে দরকার।

ফ্রান্সের রক্ষণভাগ যেমন মেসি, দি মারিয়া, আলভারেসদের চ্যালেঞ্জ থামাতে সব কিছু করতে চাইবে, তেমনি আর্জেন্টিনার রক্ষণকে আটকাতে হবে কিলিয়ান এমবাপ্পে, অলিভিয়ের জিরু, উসমান দেম্বেলেদের মতো খেলোয়াড়দের। ফাইনাল জেতার পথে এখানেই হচ্ছে আর্জেন্টিনার বড় চ্যালেঞ্জ। ফ্রান্সও কিন্তু এখন ভালো ছন্দে আছে। তারা টানা দুইবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার পথে। তাদের কাছে এটা বিশাল ব্যাপার। ক্রিস্তিয়ান রোমেরো, মলিনা, ওতামেন্দিরা ফ্রান্সের আক্রমণ ঠেকাতে কতটুকু সফল হবে, সেটার ওপর নির্ভর করছে ফাইনালের ভাগ্য। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার আক্রমণভাগ কিন্তু আর্জেন্টিনার রক্ষণে তেমন চ্যালেঞ্জ জানাতে পারেনি। নেদারল্যান্ডস কিছুটা কঠিন চ্যালেঞ্জ দিলেও আর্জেন্টিনার রক্ষণ ও মধ্যমাঠের সবচেয়ে বড় পরীক্ষা হবে এই ম্যাচে। তাই আমার কাছে মনে হচ্ছে, রক্ষণভাগ ঠিকঠাক থাকলে উতরে যাবে আর্জেন্টিনা। এটা নিশ্চিত যে বিশ্বকাপে শেষ ম্যাচে লিওনেল মেসি তো কিছু একটা করবেই, সঙ্গে আলভারেস, দি মারিয়ারা আছে। কিন্তু শিরোপা জিততে হলে রক্ষণ আঁটসাঁট রাখতেই হবে আর্জেন্টিনাকে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button