খেলাধুলাফুটবল

৫৮ বছর বয়সে ফুটবলে ফিরছেন ব্রাজিল কিংবদন্তি

জনপদ ডেস্ক: এক সময় রিও ডি জেনেইরোর আমেরিকা ফুটবল ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করেছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি রোমারিও। সেলেসাওদের হয়ে ১৯৯৪ বিশ্বকাপজয়ী এই তারকা সেই দলটির হয়েই আবারও পেশাদার ফুটবলে ফিরছেন। এর আগে ২০০৯ সালে পেশাদার ফুটবল ছেড়েছিলেন তিনি। অবসর ভেঙে যখন মাঠে নামার ঘোষণা দিয়েছেন রোমারিও, তখন তার বয়স ৫৮ বছরে দাঁড়িয়েছে।

গতকাল (মঙ্গলবার) আমেরিকা আরজে ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ হন সাবেক এই ব্রাজিল তারকা। সবকিছু ঠিক থাকলে রোমারিও ১৮ মে থেকে দ্বিতীয় বিভাগের টুর্নামেন্ট ক্যারিওকা চ্যাম্পিয়নশিপে খেলবেন। হঠাৎ করে আবারও খেলার এই সিদ্ধান্তের পেছনে কারণ– নিজের ছেলের সঙ্গে খেলার স্বপ্ন পূরণ করা। ব্রাজিলের এই কিংবদন্তি স্ট্রাইকারের ছেলে রোমারিনিওকে গত মাসে দলে টেনেছে আমেরিকা। রোমারিও’র মতো তার ৩০ বছর বয়সী ছেলেও খেলেন আক্রমণভাগে। এর আগে ২৩ বছরের পেশাদার ক্যারিয়ারে ১০০০-এর বেশি গোল করেছিলেন রোমারিও।

নতুন করে ফুটবলে ফেরার ঘোষণা দিয়ে নিজের ইনস্টাগ্রাম প্রোফাইলে ১৯৯৪ বিশ্বজয়ী এই কিংবদন্তি লেখেন, ‘স্পষ্ট করে বলতে চাই যে চ্যাম্পিয়নশিপে পুরোপুরি খেলব না। তবে আমার ভালোবাসার দল মেকাওয়ের হয়ে বেশ কিছু ম্যাচ খেলতে চাই। আমি আরও এক স্বপ্ন পূরণ করতে চাই। সেটা হলো, আমার ছেলের সঙ্গে খেলতে চাই।’

ব্রাজিলের সংবাদমাধ্যম ‘গ্লোবো’ বলছে, মাঠে ফিরতে ক্যাম্পেনাতো ক্যারিওকা সিরি আ২-এ নাম নিবন্ধন করিয়েছেন রোমারিও। তিনি নিজেও সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে মাঠে ফেরার ঘোষণা দিয়েছেন। তবে এটাও পরিষ্কার করে জানিয়েছেন, লিগে পুরো মৌসুম খেলবেন না। ছেলের সঙ্গে খেলার স্বপ্নপূরণে আমেরিকার হয়ে কয়েকটি ম্যাচ খেলবেন। দীর্ঘ বিরতির পরও মাঠে নামা নিয়ে আত্মবিশ্বাসী রোমারিও বলেন, ‘খুব কম অ্যাথলেট এবং ফুটবলারই নিজের ছেলের সঙ্গে খেলার স্বপ্নপূরণের সুযোগ পায়। আমার বয়স ৫৮ বছর হলেও এখনও বেশ ভালো বোধ করছি। খেলাধুলা করি, ফুটবল খেলি, বাইরেও বিভিন্ন কাজে ব্যস্ত থাকি…খেলার জন্য নিজেকে যথেষ্ট যোগ্য বলেই মনে করি।’

ওই দলটির হয়েই এর আগে সর্বশেষ পেশাদার ম্যাচ খেলেছিলেন রোমারিও। যার প্রায় ১৫ বছর পর দলটির জার্সিতে তিনি মাঠে নামবেন ছেলেকে সঙ্গে নিয়ে। রোমারিওর বাবা এদভেইর ছিলেন আমেরিকা ক্লাবের সমর্থক, তাই স্বাভাবিকভাবে তারও ভালোবাসা রয়েছে দলটির জন্য। অবসরের পর ২০০৯ সালেই রোমারিও আমেরিকা এফসির সভাপতির দায়িত্ব পান। এর পাঁচ বছর পর তিনি সিনেটর নির্বাচিত হন রিও ডি জেনেইরোর।

রোমারিওর ফুটবল ক্যারিয়ার শুরু হয় ভাস্কো দ্য গামার হয়ে খেলার মাধ্যমে। এরপর ব্রাজিল জাতীয় দলে লম্বা সময় সার্ভিস দেওয়া সাবেক এই তারকা স্ট্রাইকার ক্লাব ফুটবলে খেলেছেন বার্সেলোনা ও পিএসভি আইন্দহোভেনের হয়ে। যুক্তরাষ্ট্রের মাটিতে ১৯৯৪ সালে চতুর্থ বিশ্বকাপ শিরোপা জিতেছিল ব্রাজিল। যেখানে দুর্দান্ত ভূমিকা রাখা রোমারিও একই বছর ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button