অর্থনীতি-ব্যবসা

বিনা সরিষা চাষে বছরে ১৭ হাজার কোটি টাকা সাশ্রয় সম্ভব : শেরপুর

জনপদ ডেস্ক: দেশে আমন এবং বোরো ফসলের মধ্যবর্তী সময়ে অনেক জমি পতিত থাকে। সেইসব পতিত জমিতে স্বল্প জীবনকালের উন্নত জাতের বিনা সরিষা-৯ ও বিনা সরিষা-১১-এর আবাদ বাড়ানো গেলে দেশে ভোজ্যতেলের ঘাটতি মেটানো সম্ভব। সেইসঙ্গে আমদানি নির্ভরতা কমিয়ে স্বয়ংসম্পূর্ণ হওয়া সম্ভব বলে মনে করছেন কৃষি বিজ্ঞানীরা।

বুধবার (৯ নবেম্বর) শেরপুরে বিনা সরিষা-৯ ও বিনা সরিষা-১১ চাষাবাদ কলাকৌশল ও বীজ সংরক্ষণ কৌশল বিষয়ে এক কৃষক প্রশিক্ষণে এসব তথ্য উপস্থাপন করেন বিনার কৃষিবিজ্ঞানী ও খামারবাড়ীর কৃষি বিশেষজ্ঞরা।

শেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) নালিতাবাড়ী উপকেন্দ্র একদিনের এ প্রশিক্ষণের আয়োজন করে।
প্রশিক্ষণে বলা হয়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাবমতে, দেশে ভোজ্যতেলের মোট চাহিদা বছরে ২৪ লাখ মেট্রিক টন। দেশে তেলের উৎপাদন হয় ৮-১০ লাখ টন। তন্মধ্যে সরিষার তেল উৎপাদিত হয় ৫ লাখ মেট্রিক টন। ঘাটতি থাকে ১৯ লাখ মেট্রিক টন। ভোজ্যতেলের এই ঘাটতি মেটানো হয় ৩ লাখ মেট্রিক টন সয়াবিন এবং ১২ লাখ মেট্রিক টন পামঅয়েল আমদানির মাধ্যমে। এতে বছরে প্রায় ১৭ হাজার কোটি টাকা ব্যয় করতে হয়।

কৃষি বিশেষজ্ঞরা বলছেন, দেশে আমন এবং বোরো ফসলের মধ্যবর্তী সময়ে পতিত থাকে অন্তত ২২ লাখ হেক্টর জমি। এসব পতিত জমিতে মাত্র ৮০ দিন জীবনকালের বিনা সরিষা-৯ ও বিনা সরিষা-১১ আবাদ প্রতিবছর ১৫-২০ শতাংশ হারে বাড়ানো গেলে আগামী ২০৩০ সালের মধ্যেই দেশে ভোজ্যতেলের স্বয়ংসম্পূর্ণতা অর্জন সম্ভব হবে। সেই সাথে সাশ্রয় হবে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা, কমবে পরনির্ভরশীলতা।

শেরপুর খামারবাড়ী মিলনায়তনে দিনব্যাপী অনুষ্ঠিত এ প্রশিক্ষণটি ভার্চূয়ালি উদ্বোধন করেন প্রধান অতিথি বিনা মহাপরিচালক ড. মোফাজ্জল ইসলাম। বিনা নালিতাবাড়ী উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাহবুবুল আলম তরফদারের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বিশেষ অতিথি শেরপুর খামারবাড়ীর উপ-পরিচালক ড. সুকল্প দাস, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ মো. সুলতান আহমেদ, অতিরিক্ত উপ-পরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) কৃষিবিদ হুমায়ুন কবীর প্রমুখ।

এ সময় অন্যান্যের মাঝে বিনা নালিতাবাড়ী উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ফরহাদ হোসেন, ফয়সাল আহম্মেদ, খামার ব্যবস্থাপক কৃষিবিদ মো. রফিকুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

এ প্রশিক্ষণে জেলার ৬০ জন কৃষক-কৃষানী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে স্বল্প জীবনকালের, রোগবালাই প্রতিরোধী, বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল বিনা সরিষা-৯ ও বিনা সরিষা-১১ আবাদ বিষয়ে কৃষকদের উদ্ধুদ্ধকরণ, পরামর্শ, চাষপদ্ধতি ও বীজ সঙরক্ষণ সম্পর্কে অবহিত করা হয়।

বিনা নালিতাবাড়ী উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মাহবুবুল আলম তরফদার বলেন, আমাদের শস্য আবাদের অন্যতম প্যাটার্ন হলো আমন-পতিত-বোরো। এই প্যাটার্নে সারাদেশে প্রায় ৬০ শতাংশ ফসলি জমি পতিত থাকে। কিন্তু আমরা যদি বিনা উদ্ভাবিত স্বল্প জীবনকালের উচ্চ ফলনশীল বিভিন্ন জাতের ফসল আবাদ করি তাহলেই খুব সহজেই দুই ফসলি এবং পতিত সেইসব জমিকে তিন ফসলি জমিতে রূপান্তর করতে পারি। তিনি জানান, প্রতিবছর যদি আমরা সাত দশিক দুই লাখ হেক্টর অর্থাৎ ১৫-২০ শতাংশ পতিত জমিকে তেল ফসলের আবাদের আওতায় আনতে পারি, তাহলে ২০৩০ সালের মধ্যে তেলে আমরা স্বয়ংসম্পূর্ণ হতে পারবো।

শেরপুর খামারবাড়ীর উপ-পরিচালক ড. সুকল্প দাস জানান, বিনা সরিষা-৯ বিঘাপ্রতি ফলন হয় ছয়-সাত মণ। এর বীজে তেলের পরিমাণ শতকরা ৪২ ভাগ। জীবনকাল মাত্র ৮২-৮৫ দিন। বিনা সরিষা-১১ বিঘাপ্রতি ফলন হয় সাত-আট মণ। এর বীজেও তেলের পরিমাণ শতকরা ৪২ ভাগ। জীবনকাল মাত্র ৮৩-৮৭ দিন। তিনি বলেন, বিদেশ থেকে আমদানি করা সয়াবিন এবং সয়াবিনের নামে পাম তেল খাওয়ার চাইতে নিজেদের উৎপাদিত সরিষা থেকে তৈরি তেল খাওয়া অনেক নিরাপদ এবং পুষ্টিগুণসমৃদ্ধ। তাছাড়া কৃষকরা নিজেরাই বীজ সংরক্ষণ করতে পারেন। এজন্য ভোজ্যতেলের আমদানি নির্ভরতা কমাতে আমাদেরকে নিজেদের স্বার্থেই তেলজাতীয় ফসলের আবাদ বাড়াতে হবে। সে কারণে বিনা সরিষা-৯ এবং বিনা সরিষা-১১ খুবই ভালো জাত হওয়ায় কৃষকরাও লাভবান হতে পারেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button