অর্থনীতি-ব্যবসাটপ স্টোরিজ

পাঁচ দিন পর আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু

জনপদ ডেস্ক: পবিত্র ঈদুল-ফিতর ও পহেলা বৈশাখ উপলক্ষে টানা পাঁচ দিন বন্ধের পর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি বাণিজ্যসহ বন্দরের সব কার্যক্রম শুরু হয়েছে।

সোমবার সকালে ভারতে মাছ রপ্তানির মধ্য দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য কার্যক্রম শুরু হয়। টানা পাঁচ দিন ছুটির পর ফের বাণিজ্যিক কার্যক্রম শুরু হওয়ায় বন্দরের কর্মচাঞ্চল্য ফিরতে শুরু করেছে।

আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম জানান, পবিত্র ঈদুল-ফিতর ও বাংলা নববর্ষ উপলক্ষে গত ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত টানা ৫ দিন আখাউড়া স্থলবন্দর দিয়ে দু’দেশের মধ্যে সব ধরণের আমদানি-রপ্তানি কার্যক্রমসহ বন্দরের ভেতরের সব কার্যক্রম পুরোপুরি বন্ধ ছিল।  সকালে ভারতের ত্রিপুরা রাজ্যে মাছ ও শুঁটকি রপ্তানির মধ্য দিয়ে বন্দরের আমদানি রপ্তানি বাণিজ্যিক কার্যক্রম স্বাভাবিক গতি শুরু হয়েছে। এতে বন্দরের  ব্যবসায়ী, শ্রমিক ও চালকদের মাঝে কর্মচাঞ্চল্য ফিরতে শুরু করেছে।

তবে বাণিজ্য বন্ধ থাকলেও আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে পাসপোর্টধারী যাত্রী পারাপার এবং কাস্টমস দাফতরিক কার্যক্রম স্বাভাবিক ছিল বলে ইমিগ্রেশন ইনচার্জ মো. খাইরুল আলম ও কাস্টমস রাজস্ব কর্মকর্তা আব্দুল কাইয়্যুম তালুকদার নিশ্চিত করেছেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button