অর্থনীতি-ব্যবসাখবর

বেড়েছে ভোজ্য তেলের দাম, জানেন না বাণিজ্য প্রতিমন্ত্রী

জনপদ ডেস্কঃ লিটার প্রতি ১০ টাকা বেড়ে বোতলজাত সয়াবিন তেলের নতুন দাম ১৭৩ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে ৫ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ৮৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়। এদিকে হঠাৎ করে ভোজ্য তেলের এই দাম বৃদ্ধি নিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী কিছুই জানেন না বলে জানিয়েছেন।

সোমবার (১৫ এপ্রিল) বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচার্স অ্যাসোসিয়েশন থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে লেখা চিঠিতে উল্লেখ করা হয়েছে, আপনার সদয় অবগতির জন্য জানাচ্ছি যে, ভোজ্য তেলের কাঁচামাল আমদানি, উৎপাদন পর্যায়ে গত ৭ ফেব্রুয়ারি, ২০২৪ ইং তারিখে জারিকৃত এসআরও দ্বয়ের মেয়াদ অদ্য ১৫ এপ্রিল ২০২৪ ইং তারিখে শেষ হচ্ছে বিধায় আগামী ১৬ এপ্রিল থেকে বাজারে ভোজ্যতেল (পরিশোধিত পাম তেল এবং পরিশোধিত সয়াবিন তেল) সরবরাহে ভ্যাট অব্যাহতি পূর্ববর্তী মূল্যে পণ্য সরবরাহ হবে।

চিঠিতে আরও বলা হয়েছে, উল্লেখিত বিষয়ের আলোকে আগামী ১৬ এপ্রিল থেকে ভোজ্যতেলের মূল্য নিম্নলিখিতভাবে কার্যকর হবে।

এদিকে আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে মিট দ্য প্রেস অনুষ্ঠানে ভোজ্য তেলের দাম বাড়ানোর সুযোগ নেই বলে মন্তব্য করেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু৷ রমজান উপলক্ষ্যে ভোজ্যতেলের ওপর ভ্যাট ছাড়ের মেয়াদ শেষ হয়েছে ১৫ এপ্রিল। এখন পুরোনা দামে তেল বিক্রি করতে চায় মিল মালিকর। ফলে ভোজ্যতেলের দাম বাড়ছে এমন ধারনা করছে ব্যবসায়ীরা। তবে তেলের দাম বাড়িয়ে আগের দামে ফিরে যাওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

রমজানে নিত্যপণ্যের দাম কমাতে গত ৮ ফেব্রুয়ারি ভোজ্যতেলের স্থানীয় উৎপাদনে ও আমদানি পর্যায়ের ভ্যাট ৫ শতাংশ কমায় এনবিআর। ভ্যাট ছাড়ের এ মেয়াদ শেষ হওয়ায় তেলের দাম আগের অবস্থায় নেওয়ার প্রস্তাব করেছেন মিল মালিকরা। এর জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, তেলে ৫ শতাংশ ডিউটি (ভ্যাট) কমিয়েছিলাম, এতে ভোক্তা পর্যায়ে ১০ টাকা কমেছিল তেলের দাম। সেই ভ্যাট ছাড়ের এ মেয়াদ নির্ধারণ করা হয় ১৫ এপ্রিল পর্যন্ত। আমাদের ট্যারিফ কমিশন এটা নিয়ে কাজ করছে। দেখা হচ্ছে মিলাররা কী দামে তেলের কাঁচামাল আনছেন তার দাম কেমন পড়ছে ইত্যাদি বিষয়ে। তবে তেলের দাম পূর্বের দামে ফিরে যাওয়ার সুযোগ নেই এটা বলতে পারি।

তেলের দাম বাড়িয়ে গতকাল (সোমবার) বাণিজ্যসচিবকে চিঠি দেন মিল মালিকরা। সেখানে বোতলজাত ১ লিটার সয়াবিন তেলের দাম প্রস্তাব করা হয়েছে ১৭৩ টাকা, ৫ লিটার ৮৪৫ টাকা এবং খোলা ১ লিটার পাম তেলের দাম ১৩২ টাকা প্রস্তাব করা হয়েছে। এ বিষয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, চিঠির বিষয়ে আমি কিছুই জানি না। চিঠিও আমি এখনো পাইনি, যদি পাঠিয়ে থাকেন অফিসে গিয়ে দেখতে হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button