সারাবাংলাসিলেট

ওসমানী হাসপাতালে শিশুদের হৃদরোগ ইউনিট চালু

জনপদ ডেস্ক: সিলেট বিভাগে চিকিৎসা সেবায় সবচেয়ে বড় আশ্রয়স্থল ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে শিশু হৃদরোগ ইউনিট চালু হয়েছে। দশ শয্যা বিশিষ্ট এই ইউনিটটি চালু হওয়ায় হাসপাতালের সেবা কার্যক্রম আরও বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সিলেট বিভাগের মধ্যে এই প্রথম কোনোও হাসপাতালে শিশুদের জন্য পৃথক হৃদরোগ বিভাগ চালু হলো।

সংশ্লিষ্টরা জানান, বর্তমান সময়ে শিশুদের হৃদরোগে আক্রান্ত হওয়ার হার বাড়ছে। কিন্তু সঠিক চিকিৎসার অভাবে অনেক শিশুই মারা যায়। আবার সিলেটে বিশেষায়িত চিকিৎসার ব্যবস্থা না থাকায় অনেকেই শিশুদের নিয়ে ছুটে যান ঢাকায়। এতে অর্থ ও সময় ব্যয়ের সাথে সাথে ভোগান্তিও পোহাতে হয়। এসব বিবেচনায় ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে শিশু হৃদরোগ ইউনিট চালু করা হয়েছে। হাসপাতালের দ্বিতীয় তলায় ১৬নং ওয়ার্ডে থাকা হৃদরোগ বিভাগের পার্শ্বস্থ নতুন ভবনে এই ইউনিট খোলা হয়েছে। আপাতত দশ শয্যা থাকলেও ভবিষ্যতে এর পরিধি বাড়ানোর চিন্তা আছে সংশ্লিষ্টদের।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভুঁইয়া বলেন, ‘শিশুদের জন্য হাসপাতালে পৃথক হৃদরোগ ইউনিট ছিল না। বিভিন্ন ওয়ার্ডে হৃদরোগে আক্রান্ত শিশুদের চিকিৎসা হতো। এখন দশ শয্যা দিয়ে শিশু হৃদরোগ ইউনিট চালু হয়েছে। ভবিষ্যতে এই ইউনিটকে ঢেলে সাজানোর পরিকল্পনা আছে।’

সংশ্লিষ্টদের মতে, হৃদরোগের চিকিৎসা ব্যয়বহুল। গরীব পরিবারের পক্ষে চিকিৎসা চালিয়ে যাওয়া সম্ভব হয় না। ওসমানী হাসপাতালে শিশু হৃদরোগ ইউনিট চালু হওয়ায় গরীবরা স্বল্প ব্যয়ে চিকিৎসাসেবা নিতে পারবেন।

যেমনটি বলছিলেন হাসপাতালের কার্ডিওলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. মো. মোখলেছুর রহমান বলেন, ‘সিলেটে প্রথমবারের মতো শিশু হৃদরোগ ইউনিট চালু হয়েছে। গরীব পরিবারগুলো এই ইউনিটের মাধ্যমে উপকৃত হবে।’

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button