জাতীয়টপ স্টোরিজরাজনীতিরাজশাহীসারাবাংলা

রাজশাহীতে শহীদ কামারুজ্জামানের ৯৯ তম জন্মবার্ষিকী উদযাপিত

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের ৯৯তম জন্মদিন উদযাপন করা হয়েছে।

রবিবার (২৬ জুন) সকালে শহীদ কামারুজ্জামানের পরিবার ও আওয়ামী লীগের দলীয় নেতাদেরকে সঙ্গে নিয়ে নগরীর কাদিরগঞ্জে শহীদ কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন তার ছেলে দলের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

এ সময় বীর মুক্তিযোদ্ধা, মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা, সিটি করপোরেশনের কাউন্সিলর-কর্মকর্তারা, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শহীদ কামারুজ্জামানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এসময় ফুলে ফুলে ভরে ওঠে শহীদ কামারুজ্জামানের সমাধিসৌধ। পুষ্পস্তবক অর্পণের পর সেখানে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

শ্রদ্ধা নিবেদনকালে শহীদ কামারুজ্জামানের পুত্রবধূ ও মেয়র এএইচএম খায়রুজ্জামানের সহধর্মীনি রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনী, লিটন কন্যা বাংলাদেশ আওয়ামী লীগ বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণাসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

এছাড়াও শহীদ কামারুজ্জামানের জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, সব মসজিদে দোয়া মাহফিল, কেক কাটা, শোভাযাত্রা, বৃক্ষরোপণ, আলোচনা সভা আয়োজন করা হয়েছে।

এদিকে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামান হেনার জন্মবার্ষিকী উপলক্ষে রাজশাহী মহানগর আওয়ামী লীগের উদ্যোগে রবিবার সকাল ১০টায় তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন- রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সাধারণ সম্পাদক মো. ডাবলু সরকার, সহ-সভাপতি মাহ্ফুজুল আলম লোটন, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, ডা. তবিবুর রহমান শেখ, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, আসাদুজ্জামান আজাদ, আহ্সানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আসলাম সরকার, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মুসাব্বিরুল ইসলাম প্রমুখ।

প্রসঙ্গত, জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামান ১৯২৩ সালের ২৬ জুন বৃহত্তর রাজশাহী জেলার নাটোর মহকুমার বাগাতিপাড়া থানার মালঞ্চী রেলস্টেশন সংলগ্ন নূরপুর গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তাঁর পৈত্রিক নিবাস রাজশাহী শহরের কাদিরগঞ্জ মহল্লায়। তাঁর দাদা গুলাই এর জমিদার হাজী লাল মোহাম্মদ সরদার (১৮৪৮-১৯৩৬) ব্রিটিশ আমলে একজন রাজনীতিবিদ ও সমাজসেবক হিসেবে খ্যাত ছিলেন। কামারুজ্জামানের পিতা আবদুল হামিদ মিয়া (১৮৮৭-১৯৭৬) ছিলেন একজন বিশিষ্ট রাজনীতিক ও সমাজসেবক। তিনি রাজশাহীতে মুসলিম লীগ প্রতিষ্ঠায় বিশেষ ভূমিকা পালন করেন। তিনি পূর্ববঙ্গ আইন পরিষদের সদস্য (এম.এল.এ) ছিলেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button